Taliban : বিক্ষোভ দমাতে শক্তি প্রদর্শন, মাথায় ফেট্টি বেঁধে মার্কিন অস্ত্র হাতে ‘কুচকাওয়াজ’ তালিবদের

Taliban 2.0 : সপ্তাহান্তে নিজেদের শক্তি প্রদর্শনের জন্য় কুচকাওয়াজ করল তালিবানরা। উত্তর-পশ্চিম আফগান শহরের মধ্যে দিয়ে এই কুচকাওয়াজ করে তারা।

Taliban : বিক্ষোভ দমাতে শক্তি প্রদর্শন, মাথায় ফেট্টি বেঁধে মার্কিন অস্ত্র হাতে 'কুচকাওয়াজ' তালিবদের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 5:33 PM

মায়মানা, আফগানিস্তান : সপ্তাহান্তে নিজেদের শক্তি প্রদর্শনের জন্য় কুচকাওয়াজ করল তালিবানরা। উত্তর-পশ্চিম আফগান শহরের মধ্যে দিয়ে এই কুচকাওয়াজ করে তারা। আফগানিস্তানের জনপ্রিয় কমান্ডারের আটক ঘিরে আফগান শহরে অশান্তি ছড়িয়ে পরে। সেই অশান্তি দমন করতে বাহিনী পাঠানোর পর নিজেদের ক্ষমতা প্রদর্শন করল তালিবানরা। অপহরণের ছক কষার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে উজবেক তালিবান কমান্ডারকে আটক করার পর গত সপ্তাহে ফারিয়াব প্রদেশের রাজধানী মায়মানাতে বিক্ষোভ দেখানো হয়।

এই বিক্ষোভের আঁচ গিয়ে পড়ে উজবেক এবং পাস্তুন নাগরিকদের সঙ্গে তালিবানদের মধ্যে। একটি প্রতিবেদন মারফত জানা গিয়েছে, গোষ্ঠী সংঘর্ষে নিহত হয়েছে উভয় গোষ্ঠীর প্রতিনিধিরাই। প্রতিরক্ষা মন্ত্রকের সিনিয়র আধিকারিরক লাতিফুল্লাহ হাকিমি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “পার্শ্ববর্তী প্রদেশ থেকে আমরা সেনা মোতায়েন করেছি এবং এখন পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে।” রবিবারের এই কুচকাওয়াজে তালিব যোদ্ধারা সারিবদ্ধভাবে অংশগ্রহণ করে। তাদের পরনে ছিল সালওয়ার কামিজ ও খাকি কম্ব্যাট ভেস্ট। তাদের কপালে ফেট্টি বাঁধা ছিল। সেই ফেট্টিতে ইসলামের বার্তা লেখা ছিল।

কুচকাওয়াজে আরও এক ডজন তালিবানকে দেখা যায় যারা কেমোফ্লাজ ছাপের সামরিক ইউনিফর্ম পরে ছিল। তারা পিক-আপ ট্রাক এবং সশস্ত্র গাড়িতে ছিল। এই গাড়িগুলো এককালে আফগান সরকারের ছিল। মার্কিন প্রশাসন থেকে এগুলি আফগান সরকার পেয়েছিল তালিবানকে রুখতে। আর আজ সেই তালিবানই সেসব গাড়িতে চড়ে দাপিয়ে বেড়াচ্ছে আফগানিস্তান জুড়ে। মায়মানার বাসিন্দারা রাস্তার দুইপাশে জড়ো হয়েছিলেন। তাঁরা দাঁড়িয়ে তাঁদের ফোনে সেই কুচকাওয়াজের ছবি তুলছিলেন। ২০ বছর বয়সী এক দোকানদার রহুল্লাহ বলেছেন, “এখন আপাতত পরিস্থিতি স্বাভাবিক। দু’দিন আগে এখানে বিক্ষোভ প্রদর্শনের কারণে পরিস্থিতি ভালো ছিল না।” তিনি আরও বলেন, “আমাদের সমস্যা হল জনসাধারণের এখানে কোনও চাকরি নেই।…তবে সুরক্ষা নিয়ে তারা খুশি।” আফগানিস্তানের নতুন শাসক তালিবানরা এখন সন্ত্রাসবাদী দল থেকে সরকারে ক্ষমতাসীন দল হওয়ার চেষ্টা করছে। এরকম অবস্থায় আফগানিস্তানের অর্থনীতি ধসে পড়ার মুখে। এই আবহে রাষ্ট্রসংঘের আশঙ্কা, আফগান বাসিন্দাদের অর্ধেকেরও বেশি অনাহারে ভুগবেন।

তালিবানদের ক্ষেত্রে ব়্যাঙ্ক এবং ফাইলের মধ্যে বিশৃঙ্খলা বিশেষত প্রত্যন্ত গ্রামাঞ্চলে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। স্থানীয় কমান্ডাররা কাবুলের নির্দেশ উপেক্ষা করে তাদের নিজের ইচ্ছেমতো আদেশ বাস্তবায়ন করে। ১৯৯৬-২০০১ সালে তালিবানরা কত কঠোর এবং নির্মম ছিল সেই ছবি আমরা দেখেছি। কিন্তু ২০২১ সালের ১৫ অগাস্ট কাবুল দখল করার পর তারা তাদের পূর্ববর্তী শাসনকালের থেকে নমনীয় হওয়ার কথা বলে। তারা নিয়ম লঙ্ঘনকারী সদস্যদের চিহ্নিত করার জন্য একটি কমিশন চালু করেছে। এই মর্মে প্রায়্ ৩০০০ জনকে বরখাস্ত করা হয়েছে। এই কুচকাওয়াজ প্রসঙ্গে একজন মায়মানা কমান্ডার বলেছেন, “শহরে আমরা একটি সামরিক কুচকাওয়াজ করেছিলাম জনসাধারণকে এটা আশ্বস্ত করার জন্য় যে আমরা কাউকে তাদের সুরক্ষায় হস্তক্ষেপ করতে দেব না।”

আরও পড়ুন : Taliban: কাজ ও শিক্ষার দাবিতে আন্দোলনরত মহিলাদের ওপর গোলমরিচ স্প্রে ছিটিয়ে দিল তালিবান