চকচকে ও মসৃণ চুল পেতে ঘরেই বানান কলার হেয়ার মাস্ক!

শরীরকে সুন্দর করে গড়ে তুলতে চুলের সৌন্দর্য একটি অন্যতম অংশ। বিভিন্ন উপায়ে চুলের পরিচর্চা করেন অনেকে। মেডিকেশন, হার্বাল ট্রিটমেন্ট ও ঘরোয়া পদ্ধতিতে চুলের বিশেষ যত্ন নেন।

চকচকে ও মসৃণ চুল পেতে ঘরেই বানান কলার হেয়ার মাস্ক!
ঘরেই বানান কলার হেয়ার মাস্ক!
aryama das

|

Jun 02, 2021 | 4:20 PM

জানেন কী, চুলের সার্বিক সৌন্দর্য ও সমস্যা দূরীকরণের জন্য কলা হল একটি ম্যাজিক ফল। কলার গুণে চুলের উজ্জ্বলতা বাড়ে, মসৃণ ও মখমল হয়। চুলের যত্নের জন্য কলা দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

কলা ও অ্যালোভেরার হেয়ার মাস্ক

অ্যালোভেরা নতুন চুল গজিয়ে তুলতে সাহায্য করে। চুলের বৃদ্ধিতে অ্যালোভেরার কোনও বিকল্প নেই। এতে রয়েছে ভিটামিন এ, বি, সি ও ই। চুলের ত্বকের উপর মৃতকোষকে সরিয়ে দিয়ে চুল বৃদ্ধিতে সাহায্য করে। কলাও চুলের জন্য খুবই ভাল। চুল পড়া, চুলের গোড়া শক্তিশালী করতে কলা ব্যবহার করতে পারেন। তবে এই হেয়ার মাস্ক তৈরি করতে প্রথমে একটি পাত্রে কলা নিয়ে ভালো করে চটকে নিন। তাতে অ্যালোভেরার শাঁস দিয়ে ব্লেন্ড করুন। এবার কলা ও অ্যালোভেরার মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে কয়েক মিনিট মাসাজ করুন। ২ ঘন্টা রেখে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: আসছে বর্ষা! কেমন হবে বৃষ্টি দিনে ত্বকের যত্ন?

কলা ও পেঁপের হেয়ার মাস্ক

স্বাস্থ্যকর চুল পেতে কলা ও পেঁপের তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। একটি ব্লেন্ডারে চটকানো কলা ও কাঁচা পেঁপের স্লাইস ও এ টেবিল স্পুন মধু দিয়ে ব্লেন্ড করুন। চুলের গোড়ায় ও স্ক্যাল্পে এই হেয়ার মাস্কটি লাগিয়ে ১ঘন্টা অপেক্ষা করুন। স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

কলা ও দুধের হেয়ার মাস্ক

দুধে রয়েছে ভিটামিন ও প্রোটিন। যা চুলের ফলিকলসের জন্য অত্যন্ত উপকারী। শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুলের স্বাস্থ্য ফেরাতে কলা ও দুধের হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। একটি ব্লেন্ডারে কলা ও দুধ দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। ক্রিমি পেস্টটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla