Hair Colour Tips: পুজোয় এবার হেয়ার কালার করার কথা ভাবছেন? দীর্ঘদিন টিকে থাকবে কীভাবে, রইল কিছু সহজ টিপস

Hair Care Routine: রঙ করা চুলের যত্নের জন্য বেশ কিছু অভ্যাসের পরিবর্তন করলেই চলবে। তাতেই সুস্থ থাকবে আপনার চুল।

Hair Colour Tips: পুজোয় এবার হেয়ার কালার করার কথা ভাবছেন? দীর্ঘদিন টিকে থাকবে কীভাবে, রইল কিছু সহজ টিপস
Follow Us:
| Updated on: Aug 27, 2022 | 12:10 AM

উত্‍সব এলেই মনটা বেশ উরু উরু হয়ে যায়। পুজো এবার প্রায় চলেই এল। ট্রেন্ডি ফ্যাশন থেকে হেয়ার স্টাইল, এখন সকলেরই প্ল্যান চার্টের অন্তর্ভুক্ত। আর এই সব করতেও পকেট থেকে টাকা খসবেও বেশ ভাল। স্যাঁলো বা বাড়িতে চুলের রঙ (Hair Colour) করতে পারেন। দীর্ঘস্থায়ী করার জন্য হেয়ার কালারের পর অনেক যত্নের (Hair Care Routine) প্রয়োজন হয়। তবে সেইসব করেও সময়ের আগেই চুলের রঙ প্রত্যাশার চেয়ে দ্রুত বিবর্ণ হয়ে যায়। তার জন্য অনেক খরচ করে পার্লারে গিয়ে ট্রিটমেন্ট (Hair Treatment) করার দরকার পড়বে না। রঙ করা চুলের যত্নের জন্য বেশ কিছু অভ্যাসের পরিবর্তন করলেই চলবে। তাতেই সুস্থ থাকবে আপনার চুল। চুলের রঙ, চুলের রঙের দীর্ঘকাল স্থায়ী থাকা সবকিছুই নির্ভর করছে আপনি কতটা কীভাবে চুলের যত্নের জন্য সময় দিচ্ছেন।

গরম জলে শুধু ত্বককে শুষ্ক করে তোলে তাই নয়, চুলে যদি রঙ করা থাকে, তার রঙ বিবর্ণ করে দিতেও পারে। বেশি তাপমাত্রায় চুলে কিউটিকল খুলে দেয়, তাতে হেয়ার কালার দ্রুত হ্রাস পেতে থাকে। শ্যাম্পু করুন ও ঘরের স্বাভাবিক জলেই তা ধুয়ে ফেলুন। তারপর তোয়ালে বা নরম কাপড় দিয়ে শুকিয়ে নিতে হবে। তারপর সবচেয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলে কিউটিকলগুলিকে বন্ধ করে দিতে হবে।

অত্যাধিক শ্যাম্পু ব্যবহারের জন্য ব্যয়বহুল চুলের রঙ দ্রুত ধুয়ে যেতে পারে। প্রতিদিন চুল ধোয়ার চেষ্টা করুন। এমনকি যদি আপনার স্ট্র্যান্ডগুলি মোটা না হয়ে যায় তাই কম শ্যাম্পু ব্যবহার করুন। ধোওয়ার মাঝে এমনিই শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে পারেন। তাতে চুলে লেগে থাকা ময়লা ও তেল নির্মূল করে দিতে পারে।

ত্বকের মত চুলকেও রোদ থেকে দূরে রাখা উচিত। তাপ চুলের আর্দ্রতা শুষে নেয়। তাতে রঙ বিবর্ণ হয়। চুল সরাসরি রোদ থেকে বিরত থাকুন। যদি কখনও হাইকিং বা সমুদ্র সৈকতে যাওয়ার পরিকল্পনা করেন তাহলে অবশ্যই চুলকে ঢেকে রাখা উচিত।

হেয়ার কালার যখন করবেন, তখন কোন প্রোডাক্ট ব্যবহার করছেন, তা দেখে নিন। সবসময় ভাল মানের হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা গুরুত্বপূর্ণ। রঙ যাতে দ্রুত বিবর্ণ না হয় তার জন্য নামী ও দামি প্রোডাক্টের কালার ব্যবহার করা উচিত। তাতে চুলের ন্যূনতম পরিমাণ ক্ষতি হয়।