Red Wine Face Mask: হার্ট ও ত্বকের জন্য এক গ্লাস ওয়াইন-ই যথেষ্ট! ফেস মাস্ক হিসেবে কীভাবে ব্যবহার করবেন, জানুন

Skin Care Tips: শুধু হার্টের জন্যই নয়, ত্বকের বার্ধক্য হ্রাস করতে বা উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। এছাড়া পিগমেন্টশনের বিরুদ্ধেও ওয়াইন ব্যবহার করতে পারেন।

Red Wine Face Mask: হার্ট ও ত্বকের জন্য এক গ্লাস ওয়াইন-ই যথেষ্ট! ফেস মাস্ক হিসেবে কীভাবে ব্যবহার করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 8:26 AM

পুরুষ বা মহিলা, অধিকাংশই এক গ্লাস ওয়াইন (Red Wine) খেতে পছন্দই করেন। ইতালীয় খাবারের সঙ্গে বা কর্মক্ষেত্রে অত্যাধিক চাপের পর দিনের শেষে রিল্যাক্স করার জন্য এক গ্লাস ওয়াইন যথেষ্ট। তাতে মানসিক ও শারীরিকভাবে সব ক্লান্তি নিমেষে দূর হয়ে যায়। অনেকেই হয়ত জানেন, হার্টের (Heart) জন্য রোজ এক গ্লাস রেড ওয়াইন কতটা উপকারী। শুধু হার্টের জন্যই নয়, ত্বকের বার্ধক্য হ্রাস করতে বা উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। এছাড়া পিগমেন্টশনের (Pigmentation) বিরুদ্ধেও ওয়াইন ব্যবহার করতে পারেন। তাতে ভাল উপকার পাবেন। সূর্যের প্রখর তাপে ত্বকের উপর কালো ছোপ দেখা যায়। সেই কালো ছোপ বা পিগমেন্টশনের বিরুদ্ধে লড়াই করার জন্য রেড ওয়াইন ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

কীভাবে ব্যবহার করবেন, তাতে কী কী উপকার পাবেন, তা জেনে নিন একনজরে…

একটি পাত্রের মধ্যে টক দই নিন। সেটি ভাল করে ফেটিয়ে নিতে হবে। যতক্ষণ না তরলের মত মসৃণ হচ্ছে ততক্ষণ সেই দই ফেটিয়ে যেতে হবে। এরপর তাতে মধু মিশিয়ে আরও একবার ফেটিয়ে নিন। এরপর ঘনত্ব বুঝে ওয়াইন দিন। ভাল করে মিশিয়ে নিন। এবার এই পেস্টটি মুখে ও গলায়-ঘাড়ে ভাল করে প্রয়োগ করুন। সব জায়গায় সমানভাবে লাগিয়ে নিয়ে অপেক্ষা করুন। দই যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে ততক্ষণ অপেক্ষা করতে হবে। পাত্রের মধ্যে যদি অবশিষ্ট পেস্ট থাকে, তাহলে তা পুরু করে মুখের ত্বকের উপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে এবার হালকা গরম জল গিয়ে মুখ ধুয়ে নিন। মুখের ত্বক শুকিয়ে গেলে সিরাম দিয়ে ভাল করে মাসাজ করে নিন। তাতে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়।

এছাড়াও রয়েছে একটি সহজ উপায়। রেড ওয়াইন দিয়েই নিয়মিত মাস্ক পাতলা করে ব্যবহার করতে পারেন। তাতেও মুখের জেল্লা বৃদ্ধি পাবে। কালো ছোপ ধুয়ে মুছে সাফ হবে।

ওয়াইন মাস্কের উপকারিতা

– মুখের ত্বকের উপর ফাইন লাইনস কমাতে সাহায্য করে।

– ঝুলে পড়া ত্বকের জন্য একটি মোক্ষম মাস্ক এটি।

– ত্বকের মধ্যে অকাল বার্ধক্যভাব দূর করার জন্য রেড ওয়াইন মাস্ক অত্যন্ত কার্যকরী।

– তব্কের কোলাজেন ও ইলাস্টিক ফাইবার সংরক্ষণ করা সম্ভব হয়।

– বিশেষ করে রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ক্ষতিগ্রস্ত ত্বককে মেরামত করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।