Monsoon Care Tips: বর্ষাকালে মেকআপ দীর্ঘস্থায়ী করতে চান? রইল কিছু সহজ টোটকা

/Makeup Guide: এই বর্ষায় আপনার মেকআপ দীর্ঘস্থায়ী করা জন্য কী কী করতে হবে, কীভাবে সামলাবেন, তা সম্পূর্ণ গাইড দেওয়া রইল...

Monsoon Care Tips: বর্ষাকালে মেকআপ দীর্ঘস্থায়ী করতে চান? রইল কিছু সহজ টোটকা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 8:32 AM

বর্ষাকালে (Monsoon Season) মেকআপ (Makeup) করে বের হওয়ার জো নেই। তার মধ্যে হাতে সময়ও কম! বাইকে অঝোরে বৃষ্টিতে পোশাক ভিজে যাওয়ার ভয়, তারমধ্যে ওয়াটার প্রুফ মেকআপ লাগিয়েও স্বস্তি নেই। বর্ষাকালে কোনও অনুষ্ঠান থাকলে মেকআপ নিয়ে চিন্তার শেষ থাকে না। শুধু বৃষ্টিই নয়, আর্দ্রতা, ঘাম এই মরসুমের অন্যতম সমস্যা। অনুষ্ঠানে থাকতে হবে টিপটপ। এদিকে মেকআপ গিয়েছে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা সব সময় মনটাকে অস্থির করে তোলে। সাজগোজ করতে সাধারণত মেয়েরা বেশ পছন্দও করেন। কিন্তু মেকআপ বেশি সময় ধরে রাখার জন্য কী কী করা উচিত, কী কী ব্যবহার করলে ১২ ঘণ্টা পরও মেকআপ থাকবে একদম পারফেক্ট, তার জন্য কিছু ট্রিকস রয়েছে। তাই এই বর্ষায় আপনার মেকআপ দীর্ঘস্থায়ী করা জন্য কী কী করতে হবে, কীভাবে সামলাবেন, তা সম্পূর্ণ গাইড দেওয়া রইল…

ত্বক ঠান্ডা রাখুন

মুখের ত্বকে মেকআপ প্রয়োগ করার আগে কয়েকটি বরফের টুকরো নিয়ে ১০-১৫ মিনিটের জন্য মুখে ঘষুন। বিশেষ করে বর্ষাকালে এই পদ্ধতিটি মেনে চলার চেষ্টা করতে পারেন। তাতে মেকআপ থাকে অনেকক্ষণ ও ত্বক থাকে নরম ও শান্ত। বরফের কিউব দিয়ে মুখ, ঘাড় সর্বত্র প্রয়োগ করতে পারেন। আরামও পাবেন সাময়িক।

দীর্ঘস্থায়ী মেকআপ

বর্ষায় যদি আপনার চোখের মেকআপ ঘেঁটে যায়, সে ক্ষেত্রে জানবেন বাজারের এমন দীর্ঘস্থায়ী কাজল বা আই-লাইনার রয়েছে, যার ব্যবহার এই সমস্যার সুরাহা করতে পারে। কারণ এই ধরনের কাজল, আই-লাইনার অন্তত ১০ থেকে ১৫ ঘণ্টা আপনার চিন্তা দূর করবে।

ওয়াটারপ্রুফ বেস

এই বর্ষার সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। ফলে মেকআপের ক্ষেত্রে বেশ সমস্যা দেখা দেয়। মেকআপ গলে যায়, ঘেঁটে যায়। যার জন্য এই সময় ওয়াটারপ্রুফ বেস মেকআপ হিসেবে মুখের ত্বকে হাল্কা পাউডার ব্যবহার করলে, তা এই সময়ে দারুণ কাজ দেয়। এই সময় মেকআপে বিকল্প হিসেবে এমন এক স্পঞ্জ ব্যবহার করতে পারেন, যার একদিকে রয়েছে ভেজা স্পঞ্জ, উল্টোদিকে শুকনো পাউডার। তার যে কোনও একটা দিক অনায়াসে প্রয়োজনমতো ব্যবহার করতে পারেন।

প্রাইমার ব্যবহার করুন – ত্বকে ময়েশ্চারাইজ়ার লাগানোর পর সরাসরি ফাউন্ডেশন না লাগিয়ে প্রথমে প্রাইমার লাগান। একটি ভাল মানের প্রাইমার ত্বকের টোনকে সমান করে এবং যেকোনো অপূর্ণতা দূর করে। একটি দীর্ঘস্থায়ী মেকআপ লুক পেতে প্রাইমার প্রয়োগ করা হল মূল উপকরণ । তাতে একদিকে মেকআপ দেখতে যেমন উজ্জ্বল লাগবে, তেমনি থাকবেও অনেকক্ষণ। আই প্রাইমার, জলভিত্তক ও তেলমুক্ত প্রাইমার ব্যবহার করুন।

ভাল কমপ্যাক্ট বা পাউডার ব্যবহার করুন– ফাউন্ডেশনকে দীর্ঘস্থায়ী করার জন্য এই কমপ্য়াক্ট বা পাউডার অত্যন্ত আবশ্যিক। এতে ত্বককে আরও সুন্দর দেখায়। পাশাপাশি ত্বকের টেক্সচার ও ধরন দখে কলসিলার শেড বেছে নিন। তাতে সামান্য পাউডার দিয়ে আলতো করে সেট করে নিন।

সেটিং স্প্রে দিয়ে সেট করুন– মেক-আপ প্রয়োগ করার পরে, এটি একটি মেকআপ সেটিং স্প্রে দিয়ে সেট করতে ভুলবেন না। সেটিং স্প্রে চূড়ান্ত টাচ-আপ হিসাবে কাজ করে এবং আপনার মেকআপকে যথাস্থানে রাখতে সাহায্য করে। ত্বককে উজ্জ্বল করে এবং আপনার ত্বকের মেকআপ কে অনেকক্ষণ ধরে রাখতে সাহায্য় করে।

লিপস্টিক ব্যবহারেও বিশেষ নজর রাখা চাই। বর্ষাকালে চকচকে লিপস্টিক একেবারেই ব্যবহার করা উচিত নয়। পাউডার ম্যাট টোনের লিপশেজ ব্যবহার করতে পারেন। তাতে ঠোঁটের সৌন্দর্য বজায় থাকে দীর্ঘক্ষণ।