Eyebrow Dandruff: মাথার মত ভ্রুতেও খুশকি হয়? দ্রুত সমাধানের জন্য রইল ৬ ‘বিশেষ’ টিপস

Oliy Skin Care: মাথার ত্বকের মত ভ্রুতে খুশকি দেখা গেলে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত। ভ্রুতে খুশকি থেকে মুক্তি পেতে জরুরি টিপসগুলি জেনে নিন...

Eyebrow Dandruff: মাথার মত ভ্রুতেও খুশকি হয়? দ্রুত সমাধানের জন্য রইল ৬ 'বিশেষ' টিপস
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 30, 2022 | 10:01 PM

ভ্রুর চারপাশে বা ভ্রুতে ফ্ল্যাকি ত্বক (Eyebrow Dandruff) লক্ষ্য করেছেন কখনও! ভ্রুতে খুশকি হওয়া একটি সাধারণ সমস্যা। মাথার ত্বকের মতন ভ্রুতেও একই সমস্যায় ভুগতে পারেন অনেকে। এমন সমস্যার চিকিত্‍সাকে Seborrheic Dermatitis বলা হয়। শরীরে যে কোনও অংশেই এমন সমস্যা দেখা দিতে পারে। ত্বকে তেল গ্রন্থির ঘনত্ব বেড়ে গেলে এমন সমস্যার সৃষ্টি হয়। তবে Seborrheic Dermatitis- এর কোনও কারণ জানা নেই। কিন্তু যাদের ত্বক তৈলাক্ত তাদের অতিরিক্ত ফ্লেক্স হওয়ার সম্ভাবনা বেশি। আমাদের ত্বক সাধারণত জিন, ঠান্ডা ও শুষ্ক আবহাওয়ায় বসবাস, মানসিক চাপ ও স্বাস্থ্যজনিত কোনও সমস্যার কারণে Seborrheic Dermatitis-এর প্রবণতা তৈরি হয়। মাথার ত্বকের মত ভ্রুতে খুশকি দেখা গেলে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত। ভ্রুতে খুশকি থেকে মুক্তি পেতে জরুরি টিপসগুলি জেনে নিন…

নিয়মিত মুখ ধোয়া

সকালে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে মুখ ধোয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে অন্যতম। পাশাপাশি ব্যায়াম করার পরেও মুখ ধোওয়া উচিত। ভ্রু থেকে খুশকি দূর করার জন্য প্রতিদিন জল ধুয়ে মুখ পরিস্কার করা উচিত। এছাড়া ভ্রুতে জ্বালা বোধ করে। ভ্রুতে আটকে থাকা ময়লাগুলি ধুয়ে ফেলতে সাহায্য করে।

আপেল সিডার ভিনিগার ব্যবহার করুন

স্কিনকেয়ার, রান্নাঘরে রান্নার কাজে যেমন প্রয়োজন হয় তেমনি ভ্রুয়ের খুশকি দূর করার জন্যও আপেল সিডার ভিনিগার ব্যবহার করতে পারেন। ক্নিনজিং রুটিন অনুসরণ করে একটি ভিজে তুলোর মধ্যে এক ফোঁটা আপেল সিডার ভিনিগার যোগ করুন। এরপর চোখের উপরের অংশে ভালভাবে প্রয়োগ করুন। তুলোর বল থেকে অতিরিক্ত জল বের নিয়ে লাগান। তবে সাবধানে ব্যবহার করুন, যাতে চোখের ভিতরে প্রবেশ না করে। আপেল সিডার ভিনিগার সপ্তাহে একবার বা দুবার ব্যবহার করা উচিত। ব্যবহার করার পর আবার জল দিয়ে ধুয়ে ফেলবেন না যেন।

টি ট্রি অয়েল ব্যবহার করুন

চা গাছের তেল একটি অ্যারোমাথেরাপি পণ্য হিসেবে ব্যবহৃত হয়। ত্বকের অতিরিক্ত তেব অপসারণের জন্য ক্লিনজার হিসেবেও ব্যবহার করা হয়। রাতে টি ট্রি অয়েলের কয়েক ফোঁটা দিয়ে ভ্রু মাসাজ করতে পারেন। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। শুষ্ক ত্বককে হাইড্রেট করতেও সাহায্য করে।

হালকা এক্সফোলিয়্যান্ট ব্যবহার করুন

খুশকি অপসারণ করতে আলফা-বিটা হাইড্রক্সি অ্যাসিড ওয়াশের মত হালকা এক্সফোলিয়েন্ট ব্যবহার করুন। বিটা হাইড্রক্সি অ্যাস্ডি ত্বককে এক্সফোলিয়েট করে ও ত্বকের ছিদ্র খুলে দেয়।

অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করুন

খুশকির শ্যাম্পু ব্যবহার করলে মাথার ত্বকের মত ভ্রুতেও খুশকি দূর হয়। মুখ ধুয়ে ফেলার আগে কয়েক মিনিটের জন্য শ্যাম্পু দিয়ে ভ্রু পরিস্কার করে নিতে পারেন। তাতে ডিপ ক্লিনজিং হয়। খুশকিও দ্রুত সরানো সম্ভব হয়।

স্ট্রেস কমান

এই খবরটিও পড়ুন

প্রতিদিনের মানসিক চাপ বাড়তে দেবেন না। ভ্রুয়ের খুশকির বাড়ন্তের জন্য অন্যতম কারণ। স্ট্রেস খুশকির বিস্তারকে বাড়িয়ে তুলতে পারে। তাই এমনটা হলে ভাল চিকিত্‍সকের সঙ্গে কথা বলতে পারেন। তাতে মন ও শরীর দুটোই শিথিল হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla