Weekend Hair Care: সপ্তাহ জুড়ে ‘মি টাইম’-এর অভাব? ছুটির দিনে এই ভাবেই যত্ন নিন চুলের

Hair Care Tips: সারা সপ্তাহ সময় না পেলেও অন্তত সপ্তাহের শেষে ছুটির দিনে চুলের যত্ন নিন। এর জন্যও রয়েছে বিশেষ কিছু টিপস।

Weekend Hair Care: সপ্তাহ জুড়ে 'মি টাইম'-এর অভাব? ছুটির দিনে এই ভাবেই যত্ন নিন চুলের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 5:50 PM

কাজের চাপে আমরা অনেকেই এড়িয়ে যাই নিজের কথা। সময় করে যত্ন নেওয়া হয় না ত্বক ও চুলের। তাও দিনের শেষে আপনি মুখ পরিষ্কার না করে ঘুমোতে চান না। এই দিক দিয়ে একটু কম যত্ন নেওয়া হয় চুলের। সারা সপ্তাহের ব্যস্ততার মধ্যে শ্যাম্পুর ব্যবহার ছাড়া আর কোনও কিছুই করা হয় না চুলের যত্ন। কিন্তু আপনি যদি সঠিকভাবে চুলের যত্ন না নেন, তাহলে খুব স্বাভাবিকভাবেই সেটা নষ্ট হতে শুরু করবে। প্রথমত, চুল রুক্ষ ও শুষ্ক হয়ে উঠবে। ধীরে-ধীরে চুল পড়তে শুরু করবে। তাই সারা সপ্তাহ সময় না পেলেও অন্তত সপ্তাহের শেষে ছুটির দিনে চুলের যত্ন নিন। এর জন্যও রয়েছে বিশেষ কিছু টিপস।

এখন যে আবহাওয়া তাতে কখনও রোদ আবার কখনও বৃষ্টি। এতে আপনার মেজাজ পরিবর্তন না হলেও চুলে কিন্তু এর প্রভাব পড়ছে। এতে বাড়ছে ফ্রিজি হেয়ারের সমস্যা। সপ্তাহান্তের ছুটিতে শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করেন। এবার এর সঙ্গে চুলে ব্যবহার করুন লিভ-ইন কন্ডিশনার বা সিলিকোন সিরাম। এতে চুলের ফ্রিজিনেসকে অনেকটাই বাগে আনা যাবে।

স্টাইলের জন্য অনেকেই চুলে রঙ করান। কিন্তু চুলে শুধু রঙ করালে হয় না। এর যত্নও নিতে হয়। সারা সপ্তাহে সময় না পেলে অন্তত সপ্তাহান্তের ছুটিতে চুলের খেয়াল রাখুন। কালার প্রোটেকট্যান্ট প্রডাক্ট ব্যবহার করুন। আর সারা সপ্তাহ চেষ্টা করুন চুলকে রোদের ক্ষতিকারক রশ্মি থেকে বাঁচিয়ে রাখতে।

ছুটির দিনে হাতে সময় একটি বেশি থাকে, সুতরাং একটু বাড়তি যত্ন নেওয়া যায় নিজের এবং চুলের। আপনার যদি ঘন লম্বা চুল হয়ে থাকে তাহলে ছুটির দিনই সেরা সময় এর যত্ন নেওয়ার। চুল ডিপ কন্ডিশনিং করুন। এতে চুল অনেক বেশি মসৃণ হবে। পাশাপাশি চুলের ক্ষয় এড়ানো যাবে।

অন্যান্য দিন চুলে শ্যাম্পু করার আগে তেল মাখার সময় পান না অনেকেই। কিন্তু ছুটির দিনে হাতে একটু হলেও বেশি সময় রয়েছে। এই সুযোগে তেল দিন চুলে। তেল চুলকে পুষ্টির জোগান দেবে। নারকেল তেলের সঙ্গে টি ট্রি, ল্যাভেন্ডার, পেপারমিন্টের মতো এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে চুলের স্বাস্থ্য ভাল থাকবে।

ছুটির দিনে চুলের যত্ন নিতে অবশ্যই হেয়ার মাস্ক ব্যবহার করুন। কলা ও অ্যালোভেরার হেয়ার মাস্ক সবচেয়ে ভাল। অ্যালোভেরা নতুন চুল গজিয়ে তুলতে সাহায্য করে। চুলের বৃদ্ধিতে অ্যালোভেরার কোনও বিকল্প নেই। এতে রয়েছে ভিটামিন এ, বি, সি ও ই। চুলের ত্বকের উপর মৃতকোষকে সরিয়ে দিয়ে চুল বৃদ্ধিতে সাহায্য করে। কলাও চুলের জন্য খুবই ভাল। চুল পড়া, চুলের গোড়া শক্তিশালী করতে কলা ব্যবহার করতে পারেন। তবে এই হেয়ার মাস্ক তৈরি করতে প্রথমে একটি পাত্রে কলা নিয়ে ভালো করে চটকে নিন। তাতে অ্যালোভেরার শাঁস দিয়ে ব্লেন্ড করুন। এবার কলা ও অ্যালোভেরার মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে কয়েক মিনিট মাসাজ করুন। ২ ঘণ্টা রেখে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।