Dry Shampoos: ব্যবহারে হতে পারে ক্যানসার, বাজার থেকে তুলে নেওয়া হল ডাভ, ট্রেসেমির একাধিক শ্যাম্পু

Cancer Risk: ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে আরও বলা হয়েছে, এই ড্রাই শ্যাম্পুর মধ্যে প্রোপেন ও বিউটেন থাকে উপাদান হিসেবে

Dry Shampoos: ব্যবহারে হতে পারে ক্যানসার, বাজার থেকে তুলে নেওয়া হল ডাভ, ট্রেসেমির একাধিক শ্যাম্পু
শ্যাম্পু যখন ক্যানসারের কারণ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 8:18 PM

শ্যাম্পু হিসেবে আমজনতার কাছে খুবই পরিচিক নাম হল ডাভ, ট্রেসেমি। এই দুই শ্যাম্পুর বিক্রিও সর্বাধিক। তবে ডাভ, ট্রেসেমির ক্রেতাদের জন্য এবার দুঃসংবাদ। শুক্রবার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানেই ইউনিলিভার পিএলসি ডাভ-সহ একাধিক জনপ্রিয় শ্যাম্পু বাজার থেকে প্রত্যাহারের দাবি জানায়। এই সব শ্যাম্পুর মধ্যে পাওয়া যায় বেঞ্জিন নামের এক রাসায়নিক উপাদান। যা ক্যানসার-সহ একাধিক রোগের কারণ। সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে একাধিক ‘রকাহোলিক’ শ্যাম্পু ও ‘এরোসল ড্রাই শ্যাম্পু’-র নাম। আর সেই তালিকাতেই রয়েছে ডাভ, ট্রেসেমি, নেক্সাসের মত ব্র্যান্ডও।

২০২১ সালের ব্যাচে যে শ্যাম্পুগুলি তৈরি করা হয়েছিল সেই শ্যাম্পুগুলিইতেই পাওয়া গিয়েছে ক্ষতিকর বেঞ্জিন। আর তাই প্রশ্ন উঠেছে সুরক্ষা নিয়েও। এই বছরের তৈরি যাবতীয় শ্যাম্পু বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে একই ভাবে বাজার থেকে একাধিক প্রসাধনী সামগ্রী তুলে নিয়েছিল জনসন অ্যান্ড জনসন, পি অ্যান্ড জি, ওল্ড স্পাইসের মত একাধিক সংস্থা। গত বছর ডিসেম্বরে প্যানটিন অ্যান্ড হার্বাল এসেন্সেস ড্রাই শ্যাম্পুও বাজার থেকে তুলে নেওয়া হয়েছিল।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে আরও বলা হয়েছে, এই ড্রাই শ্যাম্পুর মধ্যে প্রোপেন ও বিউটেন থাকে উপাদান হিসেবে। আর এই বেঞ্জিন থেকে লিউকোমিয়া- সহ রক্তের একাধিক সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। পেট্রোলিয়ামের থেকে পাতন পদ্ধতির সাহায্যেই তৈরি হয় এই ক্ষতিকর বেঞ্জিন। শ্যাম্পুতে ঠিক কত পরিমাণ বেঞ্জিন ছিল তা জানা না গেলেও এই বেঞ্জিন যে শরীরের জন্য একেবারেই ভাল নয় সে বিষয়ে বার বার সচেতন করেছেন বিশেষজ্ঞরা।

কিছুদিন আগেই জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার বিক্রিতে জারি হয়েছে নিষেধাজ্ঞা। এই বেবি পাউডারের মধ্যে অ্যাসবেস্টসের নমুনা পাওয়া গিয়েছিল।  যার থেকে হতে পারে ক্যানসারের মত জটিল অসুখ। এরপরই সেই পাউডার বাজার থেকে তুলে নেওয়া হয়।