Winter Care: শীতকালে পরিস্কার ও সুন্দর নখের জন্য রইল তিনটি প্রাকৃতিক উপায়! মাত্র ৩দিনেই মিলবে সুফল

আবহাওয়া ঠান্ডা হওয়ার সঙ্গে সঙ্গে ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়। রুক্ষ, খসখসে ত্বক একটি অস্বাস্থ্যকর জীবনধারার লক্ষণ। ত্বকের পাশাপাশি নখেরও বিশেষ যত্ন নেওয়া উচিত।

Winter Care: শীতকালে পরিস্কার ও সুন্দর নখের জন্য রইল তিনটি প্রাকৃতিক উপায়! মাত্র ৩দিনেই মিলবে সুফল
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 7:50 AM

শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক শুষ্ক, রুক্ষ ও খসখসে হতে শুরু করে। ঠান্ডার দিনগুলিতে সূর্যের গনগনে তাপ থেকে রেহাই মিললেও কম তাপমাত্রায় ত্বকের আরও কিছু সমস্যা দেখা যায়। যেগুলি একেবারে উপেক্ষা করা চলে না। আবহাওয়া ঠান্ডা হওয়ার সঙ্গে সঙ্গে ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়। রুক্ষ, খসখসে ত্বক একটি অস্বাস্থ্যকর জীবনধারার লক্ষণ। ত্বকের পাশাপাশি নখেরও বিশেষ যত্ন নেওয়া উচিত। আঙ্গুলগুলিতে সুন্দর ও পরিস্কার রাখার জন্য একটু সময় ব্যয় করতেই হয়। শীতকালে নখের কিউটিকল ভঙ্গুর, রুক্ষ হওয়া থেকে রক্ষা করার জন্য রয়েছে কিছু প্রাকৃতিক ও ঘরোয়া নিয়ম। সেগুলি জেনে নিন একবার…

গরম জল ও লেবুর রস দিয়ে ধুয়ে ফেলুন

একটি পাত্রের মধ্যে গরম জলের সঙ্গে আধ চা চামচ টাটকা লেবুর রস যোগ করে মিশিয়ে নিন ভাল করে। এবার তাতে আঙ্গুলগুলিকে ডুবিয়ে কয়েক মিনিটের জন্য রেখে দিন। তবে ১০ মিনিটের বেশি ডুবিয়ে না রাখাই ভাল। এই পদ্ধতিতে নখের কিউটিকলগুলি নরম থাকে, ত্বকের মৃত কোষ অপসারণ হয়ে পরিস্কার দেখায়। লেবুর রসের জন্য নখের চারপাশের ত্বক আরও উজ্জ্বল দেখায়।

বেসন ও দই মিশিয়ে নখ ও নখের চারপাশের ত্বকে স্ক্রাব করুন

তিন চা চামচ বেসন, ২ চা চামচ দই মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার এই মিশ্রণে এক চিমটে হলুদ যোগ করে ভাল করে মিশিয়ে নিন। এবার পেস্টটি আঙ্গুলে প্রায় পাঁচ মিনিট ধরে বৃত্তাকার ভাবে আলতো করে স্ক্রাব করুন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।

ময়েশ্চারাইজড করুন

নখের চারপাশের ত্বক হাইড্রেটেড রাখতে একটি হালকা ও কার্যকরী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজিং ক্রিম কয়েক ফোঁটা নিয়ে আঙ্গুলের চারপাশে একটি ভাল মাসাজ করুন। ময়েশ্চারাইজার ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে।

শীতকালে সপ্তাহে ৩-৪দিন এই পদ্ধতিগুলি মেনে চললে নখের চারপাশে ফাটল দেখা যায় না। সুন্দর ও পরিস্কার হাতের জন্য এই তিনটি নিয়ম রুটিনমাফিক মেনে চলা দরকার।

আরও পড়ুন: Aloe Vera Hair Mask: চুলের যাবতীয় সমস্যাকে বাই-বাই জানাতে অ্যালোভেরার হেয়ারমাস্ক কতটা উপযুক্ত, জানাচ্ছেন নেটিজ়েনরাই