Winter Skin Care: ঠান্ডায় ত্বকের বেহাল দশা? রাতের স্কিন কেয়ার রুটিনে কোনও গলদ থাকছে না তো!

Night Skin Care Routine: ত্বকের নিবিড় যত্ন নিতে এক্সফোলিয়েশন, ময়েশ্চারাইজিংই যথেষ্ট নয়। বরং রাতেও ত্বকের নিবিড় যত্ন নেওয়া জরুরি।

Winter Skin Care: ঠান্ডায় ত্বকের বেহাল দশা? রাতের স্কিন কেয়ার রুটিনে কোনও গলদ থাকছে না তো!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 10:34 AM

শীত হোক বা গ্রীষ্ম, ত্বককে ভাল রাখতে গেলে তার যত্ন নেওয়া জরুরি। আমরা যা কিছু খাই, যে ভাবে স্কিন কেয়ার রুটিন মেনে চলি, সব কিছুই ত্বকের উপর প্রভাব ফেলে। যদিও শীতে ত্বকের একটু বেশি যত্ন নিতে হবে। কারণ বাতাসে আর্দ্রতার অভাবে এই মরশুমে ত্বক শুষ্ক হয়ে পড়ে। আর এই শুষ্কতাই ত্বকের হাজার একটা সমস্যা ডেকে আনে। শুষ্ক ত্বকে র‍্যাশ, চুলকানি ইত্যাদি সমস্যা দেখা দেয়। সাধারণত ত্বকের এই শুষ্কভাব দূর করতে বেশিরভাগ মানুষ ময়েশ্চারাইজারের সাহায্য নেয়। কিন্তু ত্বকের নিবিড় যত্ন নিতে এক্সফোলিয়েশন, ময়েশ্চারাইজিংই যথেষ্ট নয়। এই সব কিছুর পাশাপাশি রাতেও সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলা উচিত। রাতে মাত্র ৫টি ধাপ মেনে চললেই এই শীতে আপনি কোমল ও নিখুঁত ত্বক পেতে পারেন।

১) ক্লিনজার হিসেবে দুধ ব্যবহার করুন

দুধ একটি প্রাকৃতিক ক্লিনজার। এর মধ্যে ল্যাক্টিক অ্যাসিড রয়েছে যা ত্বক থেকে ধুলো, বালি, ময়লা দূর করতে সাহায্য করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে কাঁচা দুধ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। কাঁচা দুধে তুলোর বল ডুবিয়ে সারা মুখে লাগিয়ে নিন। এছাড়াও আপনি বেসনের সঙ্গে কাঁচা দুধ মিশিয়েও ব্যবহার করতে পারেন। মুখে মেকআপ থাকলে কাঁচা দুধের সাহায্যে সেটাও দূর করে দিতে পারেন।

২) একদিন অন্তর ত্বক এক্সফোলিয়েট করুন

শীতে ত্বক থেকে মরা কোষ দূর করার জন্য এক্সফোলিয়েশন ভীষণ জরুরি। কিন্তু শীতে ত্বক রোজ এক্সফোলিয়েট করা উচিত নয়। এক দিন অন্তর ত্বক এক্সফোলিয়েট করুন। বাজারের কোনও হালকা স্ক্রাব ব্যবহার করতে পারেন। কিংবা বাড়িতেও ওটস, কফির গুঁড়োর সঙ্গে নারকেল তেল মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিতে পারেন।

৩) প্রতিদিন ত্বক মালিশ করুন

ত্বক প্রতিদিন মালিশ করুন। এমনকী ত্বক এক্সফোলিয়েট করার পরও মালিশ করুন। এটি আপনার ত্বকের গঠন উন্নত করতে সাহায্য করবে। ত্বক মালিশ করার জন্য নারকেল তেল, আর্গান তেল কিংবা রোজহিপ তেল ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

৪) ক্রিম, জেল কিংবা ময়েশ্চারাইজার ব্যবহার করুন

শীতের রাতে এই স্টেপ একদম এড়িয়ে যাবেন না। ত্বকের কোমলতা ও আর্দ্রতা বজায় রাখার জন্য ভাল ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করা জরুরি। চেষ্টা করুন আলট্রা-হাইড্রেটিং ময়েশ্চারাইজার ব্যবহার করার। এতে ত্বকের আর্দ্রভাব বজায় থাকে। পাশাপাশি ত্বক পুষ্টি পায়।

৫) সপ্তাহে একবার ব্যবহার করুন হাইড্রেটিং ফেসপ্যাক

হাইড্রেটিং ফেসপ্যাক আপনার ত্বককে ভাল রাখতে সাহায্য করে। সপ্তাহে একবার কিংবা দু’বার হাইড্রেটিং ফেসপ্যাক ব্যবহার করুন। পাকা কলা ম্যাশ করে নিন। এতে ১ চামচ মধু এবং দই মিশিয়ে দিন। এতে কয়েক ফোঁটা আমন্ডের তেল মিশিয়ে দিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিট পনেরো অপেক্ষা করুন। তারপর ঈষদুষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।