Greasy Hair: শ্যাম্পু করার পরেও চুলের তৈলাক্ত ভাব কাটছে না? এই শীতে চুলের জন্য বেছে নিন ঘরোয়া প্রতিকার

শীতের মরসুমেও তৈলাক্ত চুল নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। এর কারণে চুলে ধুলাবালি জমে এবং চুলে নিস্তেজ ভাব আসতে শুরু করে। চুল নিস্তেজ হওয়ার কারণেও চুল পড়া শুরু হয়।

Greasy Hair: শ্যাম্পু করার পরেও চুলের তৈলাক্ত ভাব কাটছে না? এই শীতে চুলের জন্য বেছে নিন ঘরোয়া প্রতিকার
চুলের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে বেছে নিন ঘরোয়া প্রতিকার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 12:55 PM

শীতের মরসুমেও তৈলাক্ত চুল নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। চুলে অতিরিক্ত তেল আসার কারণে অনেকেই নানা সমস্যায় পড়তে হয়। এ কারণে চুলে ধুলাবালি জমে এবং চুলে নিস্তেজ ভাব আসতে শুরু করে। চুল নিস্তেজ হওয়ার কারণেও চুল পড়া শুরু হয়। অনেক ক্ষেত্রে দেখা যায়, অনেক সময় শ্যাম্পু করার পরের দিন থেকেই চুল চিটচিটে হয়ে গেছে। আপনাকেও কি প্রায়ই এই সমস্যার সম্মুখীন হতে হয়? তাহলে আসুন আপনাকে জানিয়ে রাখি যে এর আসল কারণ আপনার মাথার ত্বকে।

দেখা যায়, চুল যদি প্রয়োজনের চেয়ে বেশি তৈলাক্ত হয়ে যায়, তাহলে এর মানে মাথার ত্বকের তেলের গ্রন্থি থেকে বেশি পরিমাণে সিবাম বের হচ্ছে। আপনি যদি শীতকালেও এই সমস্যার সম্মুখীন হন, তাহলে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে অনেক অংশে এই সমস্যা কাটিয়ে ওঠা যায়। জেনে নিন এই ঘরোয়া প্রতিকারগুলির সম্পর্কে…

লেবু

যেকোনও ধরনের চিটচিটে বা তৈলাক্ত ভাব দূর করতে লেবুকে সবচেয়ে কার্যকর বলে মনে করা হয়। এটি খুবই সস্তা এবং এর ব্যবহারও সেরা ফলাফল দিতে পারে। মাথা ধোয়ার আধা ঘণ্টা আগে স্কাল্পে লেবুর রস লাগান। তারপর চুল চুল ধুয়ে ফেলুন। তবে ঠাণ্ডায় দুপুরের দিকে এই প্রতিকারটি ব্যবহার করুন। মাথার ত্বকের অতিরিক্ত তেল দূর করার পাশাপাশি লেবুর রস খুশকিও দূর করবে।

দই

শুধু ত্বক নয় চুলের স্বাস্থ্য ভালো রাখতে দইকে সেরা উপাদান হিসেবে বিবেচনা করা হয়। এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল মাথার ত্বকে জমে থাকা তেল দূর করতে কাজ করে। এটি চুলকেও ময়েশ্চারাইজড রাখবে। এটি আধ ঘণ্টা চুলে লাগিয়ে সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অ্যাপেল সাইডার ভিনেগার

এক কাপ  জলে ৩ থেকে ৪ চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে মাথার ত্বকে লাগান। এই মিশ্রণটি লাগানোর পর কিছুক্ষণ পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রতিকারটি ব্যবহারে মাথার ত্বকের অতিরিক্ত তেল বেরিয়ে আসবে এবং চুলের হারানো উজ্জ্বলতা ফিরে পাবেন।

টমেটো ও মুলতানি মাটি

চুল থেকে অতিরিক্ত তেল দূর করতে ২টি টমেটোর রস ও ১ চা চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। এই পেস্টটি আপনার চুলের স্কাল্পে লাগান এবং প্রায় ২০ থেকে ৩০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতেও চুলের অতিরিক্ত তেল দূর হয়ে যাবে।

আরও পড়ুন: এবার আর পার্লারে গিয়ে ব্লিচিং করানোর দরকার নেই! প্রাকৃতিক উজ্জ্বলতা পেতে বাড়িতেই তৈরি করুন ন্যাচারাল ব্লিচ

আরও পড়ুন: সব ঋতুতেই ব্যবহার করতে হবে সানস্ক্রিন! জেনে নিন কোন সানব্লক ফর্মুলা আপনার ত্বকের জন্য সবচেয়ে ভাল

আরও পড়ুন: ম্যাট লিপস্টিক পরলেই ঠোঁট ফেটে যায়? পার্টি মেকআপের আগে মেনে চলুন সহজ কয়েকটি টিপস