হোমমেড হেয়ার-অয়েল: মধ্যবিত্তের সংসারের ‘টুকিটাকি’ জিনিস দিয়েই তৈরি করুন চুলের হাজার সমস্যার দাওয়াই

সাধারণ সংসারে থাকা টুকিটাকি জিনিস দিয়েই এসব 'হোমমেড হেয়ার অয়েল' তৈরি সম্ভব। শ্যাম্পুর আগে এই জাতীয় তেল মেখে রেখে দিন। তারপর ভাল করে শ্যাম্পু দিয়ে চুল ধুলে নিলেই সমস্যার সমাধান হবে। 

হোমমেড হেয়ার-অয়েল: মধ্যবিত্তের সংসারের 'টুকিটাকি' জিনিস দিয়েই তৈরি করুন চুলের হাজার সমস্যার দাওয়াই
চুলের সু-স্বাস্থ্য বজায় রাখতে বাড়িতেই তৈরি করুন মাথায় লাগানোর তেল।
Follow Us:
| Updated on: May 29, 2021 | 10:49 PM

চুলের সমস্যায় আজকাল প্রায় সকলেই জেরবার। সব বয়সীদের মধ্যেই নানা ধরনের চুলের সমস্যা দেখা দেয়। অনেকে হয়তো ভাবতে পারেন, চুলের সমস্যা কেবলমাত্র মহিলাদের। একথা কিন্তু একেবারেই ঠিক নয়। বহু পুরুষের ক্ষেত্রেও চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এদিকে করোনা আবহে এখন বিউটি পার্লার বা স্যালন বন্ধ রয়েছে। খোলা থাকলেও যাওয়াটা কতটা নিরাপদ তা জানা নেই। সেই কারণেই দীর্ঘদিন ধরেই পার্লারে গিয়ে চুলের যত্ন নেওয়া বন্ধ।

কিন্তু বাড়িতে বসেই আপনি অনায়াসে চুলের যত্ন নিতে পারেন। বিখ্যাত বিউটিশিয়ানরা সবসময়ই বলে থাকেন বাড়িতে তৈরি হেয়ার অয়েল কিংবা প্যাক সবসময়ই চুলের পক্ষে উপকারি। চুল পড়ার সমস্যা। খুশকি, ডগা ফেটে যাওয়া, চুলের রুক্ষ-শুষ্ক ভাব সবই দূর করার উপায় হয় তেল। তাই বাড়িতেই বিভিন্ন ধরনের মাথায় লাগানোর তেল তৈরি করে নিতে পারেন। সাধারণ সংসারে থাকা টুকিটাকি জিনিস দিয়েই এসব ‘হোমমেড হেয়ার অয়েল’ তৈরি সম্ভব। শ্যাম্পুর আগে এই জাতীয় তেল মেখে রেখে দিন। তারপর ভাল করে শ্যাম্পু দিয়ে চুল ধুলে নিলেই সমস্যার সমাধান হবে।

কী কী উপকরণ দিয়ে বাড়িতে চুলে মাখার তেল তৈরি করা সম্ভব-

১। ঠাণ্ডা নারকেল তেলের মধ্যে কারিপাতা দিয়ে ফুটিয়ে নিন। এই তেল চুল কালো করতেও সাহায্য করে। কারণ কারিপাতায় থাকে মেলানিন। এছাড়া কারিপাতায় থাকা ভিটামিন বি চুলে পুষ্টি জোগায়। ডগা ফাটার সমস্যা দূর করে।

২। আমলকিও চুলে জন্য খুবই উপকারি। চুলের গোড়া শক্ত করে আমলকি। তাছাড়া রুক্ষ-শুষ্ক ভাব দূর করে চুলের চকচকে ভাব ফিরিয়ে আনতে সাহায্য করে আমলকি। এছাড়া আমলকি স্ক্যাল্প বা মাথার তালু শীতল রাখতেও সাহায্য করে।

৩। জবাফুল চুলের জন্য খুবই প্রয়োজনীয় উপাদান। এই ফুলে থাকা ভিটামিন এ এবং সি চুলের গোড়া শক্ত করে চুল পড়ার সমস্যা কমায়। এছাড়া চুলের রুক্ষ ভাব দূর হয়। নারকেল তেলে মধ্যে জবা ফুল দিয়ে ফুটিয়ে নিলে ভাল। এক্ষেত্রে জবা ফুল চটকে নিয়ে সেই নির্যাসটা দিন।

৪। ছাঁচি পেঁয়াজের রস যে চুলের জন্য উপকারি, একথা অনেকেই জানেন। ছোট টুকরো কেটে পেঁয়াজের রস চুলে লাগাতে পারেন। এর ফলে চুল হবে সিল্কি এবং শাইনি। কোনও রকম ইনফেকশন হবে না স্ক্যাল্পে। এছাড়াও চুলের গোড়া শক্ত করতে, চুল পড়ার সমস্যা দূর করতে, নতুন চুল গজাতে, খুশকির সমস্যা দূর করতে, চুলের ডগা ফাটার সমস্যা দূর করতে ও চুলে পুষ্টি জোগাতে কাজে লাগে পেঁয়াজের রস।

আরও পড়ুন- প্যাচপ্যাচে গরমেও মেকআপ থাকবে অক্ষত! রইল কিছু টিপস

৫। মেথিও চুলে জন্য খুব উপকারি উপাদান। ঠাণ্ডা নারকেল তেলের মধ্যে মেথি দিয়ে ফুটিয়ে নিলে, তারপর সেই তেল মাথায় লাগালে চুল ভাল থাকে। চুলের গঠন সুদৃঢ় হয়। চুলের ঔজ্জ্বল্য বাড়ে।