Foot Care: শীতের মরসুমে কীভাবে খেয়াল রাখবেন আপনার পায়ের? এর জন্য রইল কিছু টিপস

আপনি যদি ঠিক মত পায়ের খেয়াল না রাখেন, যত্ন না করেন, তাহলে পা ফাটা, পা থেকে দুর্গন্ধ বেরনো, ইনগ্রোন পায়ের নখ, ছত্রাক সংক্রমণ এবং ক্রনের মত রোগও দেখা দিতে পারে। তাই শরীরের অন্যান্য অংশের মতই আপনার পায়েরও খেয়াল রাখা জরুরি।

Foot Care: শীতের মরসুমে কীভাবে খেয়াল রাখবেন আপনার পায়ের? এর জন্য রইল কিছু টিপস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 12:57 PM

ঋতু পরিবর্তন হচ্ছে। দিন যত ছোট হচ্ছে, সময় ততই এগিয়ে যাচ্ছে শীতের দিকে। আবহাওয়া হয়ে উঠছে শুষ্ক। আর এই শুষ্ক আবহাওয়ায় ত্বকও হয়ে ওঠে শুষ্ক ও সংবেদনশীল। এর জন্য আমরা মুখে সেরাম, ময়েশ্চারাইজার এবং ত্বকের ওপর বডি লোশন ব্যবহার করে থাকি। কিন্তু যে বিষয়টা আমরা এড়িয়ে যাই বা কম যত্ন নিন তা হল আমাদের পা এবং পায়ের তলা। আপনি যদি খেয়াল করে দেখেন তাহলে এই শীতকালেই আপনার পা বেশি ফেটে যায়। তার কারণ আপনি সমান গুরুত্ব দেন না আপনার পাকে। এই শুষ্ক আবহাওয়ায়, শীতের মরসুমে কীভাবে আপনার পায়ের যত্ন নেবেন, তারই কিছু টিপস নিয়ে এসেছি আমরা।

আপনি যদি ঠিক মত পায়ের খেয়াল না রাখেন, যত্ন না করেন, তাহলে পা ফাটা, পা থেকে দুর্গন্ধ বেরনো, ইনগ্রোন পায়ের নখ, ছত্রাক সংক্রমণ এবং ক্রনের মত রোগও দেখা দিতে পারে। তাই শরীরের অন্যান্য অংশের মতই আপনার পায়েরও খেয়াল রাখা জরুরি। এর জন্য আপনাকে মেনে চলতে হবে মাত্র ৫টি ধাপ। তাহলে চলুন দেখে নেওয়া যাক কী কী সেই পাঁচটি ধাপ।

এক্সফোলিয়েট- আপনি তো নিয়মিত আপনার মুখ, ত্বক এক্সফোলিয়েট করেন। তাহলে পা কেন করবেন না? সপ্তাহে ১-২ দিন আপনি পা এক্সফোলিয়েট করুন। আপনি বাজারে একাধিক ফুট স্ক্রাবার পেয়ে যাবেন। কিন্তু আপনি যদি ঘরোয়া প্রতিকার ব্যবহার করেন তাহলে সর্বোত্তম হবে। এর জন্য আপনি ব্রেকিং সোডা ও লেবুর রস ব্যবহার করতে পারেন কিংবা কফি দিয়েও এক্সফোলিয়েট করতে পারেন। এতে পায়ের মধ্যে থাকা ময়লা এবং ট্যান দূর হয়ে যাবে।

ময়েশ্চারাইজার- এক্সফোলিয়েট করার পর পায়ে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না যেন। এতে দূর হয়ে যাবে আপনার পায়ের দুর্গন্ধ। তার সঙ্গে পা থাকবে কোমল ও মোলায়েম। ফুট ময়েশ্চারাইজার যদি ব্যবহার করতে না চান, তাহলে আপনি পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন। এতে গোড়ালি ফাটার সমস্যাও প্রতিরোধ হবে।

ম্যাসেজ- পার্লারে পেডিকিউর করলে যে পরিমাণ আরাম হয় সেটা তো নিশ্চয়ই আপনিও জানেন। সেই একই আরাম বাড়িতে নিজে না পেলেও, পায়ে ম্যাসেজ করাটা একই ভাবে জরুরি। নিয়মিত পায়ে ম্যাসেজ করলে, রক্ত চলাচল সচল থাকে। এতে ক্রন জাতীয় রোগ প্রতিরোধ করা সম্ভব হয় এবং পায়ের কোনও একটি অংশ শক্ত হয় না বা কড়া পড়ে না। তাই আপনি পেট্রোলিয়াম জেলি বা কোনও ময়েশ্চারাইজার অথবা অ্যালোভেরা জেল দিয়ে পায়ে ম্যাসেজ করতে পারেন।

নখ কাটুন- পায়ের নখ নির্দিষ্ট সময় অন্তর কাটা জরুরি। পায়ের নখের ভিতর নোংরা জমলে সেখান থেকে নখে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাই নখ কাটা খুব জরুরি।

মাস্ক- ফুট মাস্ক এমন একটি বিউটি প্রোডাক্ট, যা খুব কম মহিলারাই ব্যবহার করে থাকেন। তবে সপ্তাহে একবার যদি আপনি এই ফুট মাস্ক ব্যবহার করে থাকেন তাহলে তার তফাৎ আপনি নিজেই উপলব্ধি করতে পারবেন। ফুট মাস্ক ব্যবহারে আপনার পায়ের ট্যান, দুর্গন্ধ দূর হয়ে যাবে, সংক্রমণের সম্ভাবনা কমে যাবে এবং পা হয়ে উঠবে শরীরের অন্যান্য অঙ্গ গুলিও মতই উজ্জ্বল।

আরও পড়ুন: কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পান উজ্জ্বল ত্বক! ব্যবহার করুন হার্বা‌ল ফেস প্যাক