Sunscreen for Skin: রোদে বেরনোর ঠিক কতক্ষণ আগে সানস্ক্রিন মাখবেন? ভুল এড়িয়ে জেনে নিন সঠিক নিয়ম

Summer Skin Care: সানস্ক্রিনের প্রয়োজনীয়তা কোনও ঋতুতেই কমে যায় না। তবে, গ্রীষ্মকালে সানস্ক্রিন ব্যবহারের প্রতি বেশি সচেতন হওয়া জরুরি।

Sunscreen for Skin: রোদে বেরনোর ঠিক কতক্ষণ আগে সানস্ক্রিন মাখবেন? ভুল এড়িয়ে জেনে নিন সঠিক নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2023 | 8:45 AM

বঙ্গের বেশ কিছু জেলায় তাপমাত্রা ৪০ ছুঁয়ে ফেলেছে। আর যেখান এখন ৪০-এর কোটা পার করেনি, সেখানেও তাপমাত্র ৩৮ ডিগ্রির বেশি। গুমোট গরমে অস্বস্তি বেড়ে চলেছে। দাবদাহের হাত থেকে রক্ষা পেতে ছাতা, সানগ্লাস, সুতির জামাকাপড় সবই ব্যবহার করছেন। প্রচুর পরিমাণে জলও পান করছেন। কিন্তু একইভাবে ত্বকের খেয়াল রাখছেন কি? রাজ্যের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতি ত্বকের যত্ন না নিয়ে কোনও গতি নেই।

ত্বককে রোদে তাপ থেকে বাঁচাতে বেলা ১১টা থেকে বিকাল ৪টে পর্যন্ত বাড়ির বাইরে না বেরোনোই ভাল। তার পরেও যদি বাড়ির বাইরে পা রাখতেই হয়, তাহলে অবশ্যই ফুলহাতা পোশাক পরুন। টুপি ও ছাতা ব্যবহার করবেন। আর ত্বকে মেখে নিন সানস্ক্রিন। কারণে রোদে সানস্ক্রিন ছাড়া বেরোনোই মানেই বিপদ। এমনকী বাড়িতে থাকলেও অবশ্যই ব্যবহার করুন সানস্ক্রিন।

সানস্ক্রিনের প্রয়োজনীয়তা কোনও ঋতুতেই কমে যায় না। তবে, গ্রীষ্মকালে সানস্ক্রিন ব্যবহারের প্রতি বেশি সচেতন হওয়া জরুরি। রোদে বেরোনোর ১৫ থেকে ৩০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লাগান। শুধু মুখে সানস্ক্রিন লাগালে চলবে না। দেহের যে সব অংশ খোলা থাকবে বা সূর্যালোকের সংস্পর্শে যে অংশ আসবে সেখানে অবশ্যই সানস্ক্রিন মাখবেন। অর্থাৎ ঘাড়, হাত, পায়ে সানস্ক্রিন ব্যবহার করুন। সূর্যালোকে যদি দীর্ঘক্ষণ সময় কাটাতে হয় তাহলে প্রতি ২ ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন।

ত্বকের হাতিয়ার এই সানস্ক্রিন। কিন্তু সময় ও নিয়ম মেনে সানস্ক্রিন মাখাই যথেষ্ট নয়। সানস্ক্রিন বিভিন্ন এসপিএফ-এ পাওয়া যায়। এই এসপিএফ হল সূর্য রশ্মির হাত থেকে সুরক্ষার সূত্র। উচ্চ এসপিএফ সহ একটি সানস্ক্রিনের অর্থ এই নয় যে, এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য সূর্যের রশ্মি থেকে রক্ষা করবে। এসপিএফ আপনাকে অতি বেগুনি রশ্মির হাত থেকে আরও ভাল সুরক্ষা প্রদান করবে। তাই এসপিএফ-এর মান যাচাই না করে সানস্ক্রিন কিনবেন না। এই গরমে ৩০ এবং তার চেয়ে বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

বাজারে সানস্ক্রিন ক্রিম, জেল ও স্প্রে আকারে উপলব্ধ। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে সানস্ক্রিন জেল ও স্প্রে ব্যবহার করতে পারেন। হাতে, পায়ে সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে আপনি সানস্ক্রিন স্প্রে ব্যবহার করতে পারেন। এমনকী অনেকেই রয়েছেন, যাঁদের সানস্ক্রিন মাখলেই ত্বক ঘামতে শুরু করে। সেক্ষেত্রে আপনি ভিটামিন সি সিরাম ব্যবহারের পর সানস্ক্রিন মাখুন। এতে ত্বক ঘামবে না।