Hair Fall Control: গরমকালে অতিরিক্ত ঘামের কারণে চুল পড়া আটকাবেন কীভাবে?

Summer Hair Care: গরমকালে শহরের দূষণে (Pollution) চুলের সবথেকে বেশি ক্ষতি হয়। এই সময়ে আমাদের অতিরিক্ত ঘাম দেয়, যে কারণে আমাদের চুল তাড়াতাড়ি পড়তে (Hair Fall) শুরু করে।

Hair Fall Control: গরমকালে অতিরিক্ত ঘামের কারণে চুল পড়া আটকাবেন কীভাবে?
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Feb 25, 2022 | 8:00 AM

গরমকাল আসন্ন। এতদিন শীতকালে আমাদের শুকনো আবহাওয়া নিয়ে চলতে হয়েছে। কিন্তু গরমকালে আমাদের প্রচণ্ড ঘাম হয়। আর মাথা থেকে ঘাম হওয়া তো খুব সাধারণ ঘটনা। ঘামের এই মরশুমে মাথার স্ক্যাল্পের যত্ন (Scalp Care) নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাছাড়া, প্রতিদিন যে হারে দূষণের মাত্রা (Pollution) বাড়ছে তাতে আমাদের বাহ্যিক আর অভ্যন্তরীণ উভয় স্বাস্থ্যেরই মারাত্মক ক্ষতি হচ্ছে। আমরা তাও বাইরে থেকে বাড়ি ফিরলে হাতে, পায়ে আর মুখে জল দিয়ে ধুয়ে থাকি। কিন্তু, চুল সব সময় বাড়ি ফিরে এসে জল দিয়ে ধোয়া সম্ভব হয় না। প্রতিদিন গাড়ির ধোঁয়া, ধুলো ও অন্যান্য দূষণের জন্য চুলের ক্ষতি হয়। দূষণ এবং ধুলোবালির মাত্রা বাড়ার কারণে স্ক্যাল্পের ক্ষতি তো হচ্ছেই, পাশাপাশি ত্বকের ভিতরে টক্সিক উপাদানের মাত্রাও বাড়ছে। তাই প্রদাহের মাত্রা বেড়ে গিয়ে চুল পড়ছে (Hair Fall)।

নিয়মিত শ্যাম্পু করুন:

দূষণ থেকে চুল রক্ষা করার আসল উপায় হল স্ক্যাল্প ও চুলের গোড়া পরিষ্কার রাখা। আর তার জন্যই নিয়মিত শ্য়াম্পু করা প্রয়োজন। মাসে একবার ডিপ ক্লিনজিং করালেও খুব ভাল হয়। আপনি যদি প্রতিদিন বাইরে বের হন তাহলে নিয়মিত শ্যাম্পু করে চুলের গোড়া পরিষ্কার করবেন এবং স্ক্যাল্প পরিষ্কার রাখবেন। অনেক বিশেষজ্ঞ বলেন, প্রতিদিন শ্যাম্পু করলে চুল থেকে প্রাকৃতিক আর্দ্রতা হারিয়ে যায় ও চুল রুক্ষ হয়ে যায়। তার জন্য আপনাকে আপনার স্ক্যাল্পের ধরন বুঝে শ্য়াম্পু কিনতে হবে।

Summer Hair Fall Prevention

প্রতীকী ছবি

চুল ঢেকে রাখতে পারেন:

দূষণের কারণে যাতে চুলের না কোনও ক্ষতি হয় সেদিকে লক্ষ্য রাখুন। তার জন্য যখনই আপনি বাড়ি থেকে বেরনোর সময়ে মাথা ঢেকে নেবেন। কোনও স্কার্ফ বা ওড়না দিয়ে মাথা ঢেকে নিতে পারেন। কিংবা পোশাকের সঙ্গে ম্যাচিং করে কোনও ফ্যাশনেবল টুপিও পরতে পারেন আপনি। সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাবে চুলের সরাসরি কোনও ক্ষতি হবে না। একইভাবে দূষণের কারণে স্ক্যাল্পের কোনও ক্ষতি হবে না। বাজারে এসপিএফ যুক্ত হেয়ার লোশন বিক্রি হয়। আপনি সেটিও ব্যবহার করতে পারেন।

হেয়ার মাস্কের ব্যবহার করুন:

শহরের বাতাসে ধূলিকণা, কার্বন মনোক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং নাইট্রোজেন ডাই অক্সাইডের মাত্রা কিন্তু বাড়ছে। আর এতে চুলের ক্ষতি তো হবেই! তাই এই পরিস্থিতিতে চুল ভাল রাখতে চাইলে হেয়ার মাস্ক ব্যবহার করা আবশ্য়ক। বাজারে অনেকরকম হেয়ার মাস্ক বিক্রি হয়। সেই হেয়ার মাস্ক আপনি চুলে ব্য়বহার করতে পারেন। আর না হলে ঘরেই বানিয়ে নিতে পারেন হেয়ার মাস্ক।

অতিরিক্ত প্রোডাক্ট ব্যবহার করবেন না:

হেয়ার কালার কিংবা হেয়ার জেল ব্যবহার করলে তা চিন্তার বিষয়। কারণ এই ধরনের প্রসাধনীতে এমন কিছু উপাদান থাকে যা চুলের ক্ষতি করে। তাই মাত্রারিক্ত প্রসাধনী চুলে ব্য়বহার করতে বারণ করেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla