Rainy Day Hair Tips: বৃষ্টিতে ভিজে চপচপে চুল, বিরক্ত না হয়ে কী ভাবে নেবেন যত্ন?

Rainy Day Hair Tips: বৃষ্টিতে ভিজে চপচপে চুল, বিরক্ত না হয়ে কী ভাবে নেবেন যত্ন?
যে ভাবে নেবেন চুলের যত্ন

How to protect hair from rain: বৃষ্টির দিনে সঙ্গে ছাতা অবশ্যই রাখবেন। প্রয়োজনে ব্যবহার করুন রেইন কোট। এছাড়াও চুল ভিজে গেলে তা আগে ভাল করে শ্যাম্পু করে নিন। ভেজা অবস্থাতে আঁচড়াবেন না। রাতে বাড়ি ফিরে শ্যাম্পু করে নিন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 11, 2022 | 6:54 PM

অশনির জেরে তীব্র দাবদাহের পর রাজ্যজুড়েই শুরু হয়েছে বৃষ্টি। উপকূলের কাছে পৌঁছতেই শক্তি হারিয়েছে অশনি (Cyclone Asani)। এ দিন সকালেই অন্ধ্র উপকূল (Andhra Pradesh Coast) ছুঁয়ে অতিবাহিত হওয়ার কথা ছিল ঘূর্ণিঝড়টির। আপাতত ঝোড়ো হাওয়ার সঙ্গে রয়েছে তুমুল বৃষ্টিপাত। ঘনঘন মনবদল হচ্ছে আকাশের। ফলে কখনও আকাশ ভাঙা বৃষ্টি তো কখনও মেঘের ফাঁকে উঁকি দিচ্ছে রোদ। অফিসযাত্রীরা পড়েছেন বিপাকে। আসা-যাওয়ার পথে মাঝেমধ্যেই কাকভেজা হয়ে যেতে হচ্ছে। বেশিরভাগ অফিসই এখন শীতাতপ নিয়ন্ত্রিত। ফলে ভেজা চুল শুকোচ্ছে এসির মধ্যে। এভাবে চুল শুকোলে যেমন শরীর খারাপ করে তেমনই কিন্তু চুলেরও ক্ষতি হয়। বিশেষত যাঁদের চুলে বিশেষ ট্রিটমেন্ট করা কিংবা কালার করা তাঁদের ক্ষেত্রে সমস্যা বেশি হয়। এর ফলে চুল পড়ে যায়, চুল বেশিক্ষণ ভেজা থাকলে সেখান থেকে ছত্রাক সংক্রমণের সম্ভাবনাও থেকে যায়।

তাহলে উপায়? 

বৃষ্টির জল চুলে লাগলে চুলের ক্ষতি হয়। কারণ বৃষ্টির জলে মিশে থাকে সোডিয়াম ক্লোরাইড, কার্বন, সালফার, নাইট্রোজেন এবং কার্বন ডাই অক্সাইড। সেই সঙ্গে ধুলো-বালি, দূষণ এসবও থাকে।

hair

অয়েল ম্যাসাজও জরুরি

বাড়িতে থাকলে সপ্তাহে দু’দিন হট অয়েল ম্যাসাজ করুন। এতে চুল গোড়া থেকে মজবুত থাকে। চুলের স্বাস্থ্য ভাল থাকে। সেই সঙ্গে চুল পড়ে যাওয়ার সমস্যাও কমে। তেল লাগিয়ে সারারাত রেখে দিন। পরদিন সকালে ভাল করে শ্যাম্পু করে নিন।

অ্যালোভেরা লাগান 

চুলের জন্য অ্যালোভেরা খুবই উপকারী। শ্যাম্পু করে চুল ধুয়ে নিয়ে অ্যালোভেরা, মধু আর লেবুর মিশ্রণ চুলে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এছাড়া মেথি দিয়ে নারকেল তেল ফুটিয়ে ওই তেলের মধ্যে অ্যালোভেরা জেল, মধু, লেবুর রস মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর শ্যাম্পু করে ফেলুন।

চুল শক্ত করে বাঁধবেন না 

বৃষ্টিতে চুল ভিজে গেলে চুল শক্ত করে বেঁধে রাখবেন না। কিংবা বিনুনি করা থাকলে চুল খুলে শুকিয়ে নিন। এভাবে চুল বাঁধা থাকলে বেশি চুল পড়ে। চুল চিটচিটে হয়ে যায়। এর ফলে চুলের স্বাস্থ্য নষ্ট হয়। চুল বেশিক্ষণ বাঁধা থাকলে আর্দ্র হয়ে যায়, ফলে চুল ন্যাতানো দেখায়।

এই খবরটিও পড়ুন

Hair

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA