Hair Care: ঘন লম্বা চুল আপনার স্বপ্ন? রাইস ওয়াটারে মেশান এই দুটি উপাদান

Hair Care: ঘন লম্বা চুল আপনার স্বপ্ন? রাইস ওয়াটারে মেশান এই দুটি উপাদান
রাইস ওয়াটারে মেশান মেথি ও অ্যালোভেরা জেল...
Image Credit source: istockphoto.com

Hair Toner: কোরিয়ান বিউটিরই অংশ রাইস ওয়াটার। যদি কম সময়ের মধ্যে ঘন ও লম্বা চুল পেতে চান তাহলে এই রাইস ওয়াটারের সঙ্গে মেশান আরও দুটি উপাদান।

TV9 Bangla Digital

| Edited By: megha

May 11, 2022 | 5:17 PM

চুলের সমস্যায় ১৮ থেকে ৫৮ সবাই নাজেহাল। ঋতু পরিবর্তনের সঙ্গে চুল পড়ার সমস্যাও তৈরি হয়। বহু নামি-দামী পণ্য ব্যবহার করেও চুলের বৃদ্ধি হয় না- এমনটাও অনেকের সঙ্গে। এই পরিস্থিতিতে আপনি সাহায্য নিতে পারেন প্রাকৃতিক উপাদানের। ঘরোয়া টোটকার জুড়ি মেলা ভার। মা-ঠাকুমার সময় থেকেই এই সব ঘরোয়া টোটকা (Home Remedies) ব্যবহার হয়ে আসছে রূপচর্চায়। সেই প্রতিকারেই দিন একটু আধুনিক ছোঁয়া। এখন কোরিয়ান বিউটির ফ্যান কম-বেশি সকলেই। সেই কোরিয়ান বিউটিরই অংশ রাইস ওয়াটার। যদি কম সময়ের মধ্যে ঘন ও লম্বা চুল পেতে চান তাহলে এই রাইস ওয়াটারের সঙ্গে মেশান আরও দুটি উপাদান।

রাইস ওয়াটার চুলের স্বাস্থ্যে টনিক হিসেবে কাজ করে। চালের জলে ইনোসিটল এবং কার্বোহাইড্রেট থাকে। এছাড়াও এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড যা চুলের গোড়া মজবুত হয় এবং চুল ঘন করে। এমতাবস্থায় আপনি যদি রাইস ওয়াটারে মেথি বীজ এবং অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই টনিক জল আপনার চুলের নানা সমস্যা দূর করবে।

বেশিরভাগ মহিলার চুল পাতলা হওয়ার কারণে যে নতুন চুল গজায় তা শুষ্ক ও প্রাণহীন। এর ফলে চুল দ্রুত পড়ে যায়। চুল পড়ে যাওয়ার এই সমস্যা দূর করে অ্যালোভেরা জেল। রাইস ওয়াটারের সঙ্গে অ্যালোভেরা জেল মেশালে এর বৈশিষ্ট্য দ্বিগুণ বেড়ে যায়।

অন্যদিকে, এই রাইস ওয়াটার আর অ্যালোভেরার সঙ্গে মেথির বীজ মেশালে আরও দ্বিগুণ উপকার পাওয়া যায়। মেথিতে উপস্থিত ফাইটোয়েস্ট্রোজেন চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এটি চুলের ঘনত্ব, দৈঘ্য বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি চুলকে উজ্জ্বল করে তোলে।

কীভাবে তৈরি করবেন এই টনিক ওয়াটার-

২ চামচ চাল আগের দিন রাতে জলে ভিজিয়ে রাখুন। একই ভাবে ১ চামচ মেথি বীজও জলে ভিজিয়ে রাখুন। রাতে না ভেজালেও অন্তত ৫-৬ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন এই দুই উপাদান। পরদিন সকালে এই জলগুলো ছেঁকে নিন। তারপর চালের জলের সঙ্গে মেথি ভেজানো জল মিশিয়ে নিন। শেষে এতে ১ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন।

এই খবরটিও পড়ুন

শ্যাম্পু করার ৩০ থেকে ৪০ মিনিট আগে চুলে এই হেয়ার টনিক স্প্রে করুন এবং আলতো করে ম্যাসাজ করুন। ৪০ মিনিট পর শ্যাম্পু করে নিন। ভেষজ শ্যাম্পু ব্যবহার করলে ভাল হয়। এই টনিক ব্যবহার করে দেখুন, এক মাসের চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA