Blackheads Remedies: বাড়িতেই এই সহজ উপায়ে মেনে চললে ব্যথা না পেয়েই সরানো যাবে ব্ল্যাকহেড…

ব্ল্যাকহেডস সরাতে খুব বেশি ব্যথা হয়। এখানে কিছু উপায়ের কথা বলা হল, যেগুলো মেনে চললে ব্ল্যাকহেড সরাতে ব্যথা হবে না।

Blackheads Remedies: বাড়িতেই এই সহজ উপায়ে মেনে চললে ব্যথা না পেয়েই সরানো যাবে ব্ল্যাকহেড...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 7:44 AM

প্রত্যেক মহিলাই চায় তাঁর মুখ উজ্জ্বল হোক। এর জন্য আজকাল বাজারে অনেক ধরনের রেডিমেড পণ্য (Beauty Products) ও প্রসাধনী পাওয়া যায়। কিন্তু দৈনন্দিন জীবনে ব্যস্ত থাকার কারণে, মহিলারা ত্বকের যত্নের (Skin Care Routine) জন্য খুব বেশি সময় পান না। দৈনন্দিন মেকআপ সঠিকভাবে পরিষ্কার করতে না পারার কারণে এবং মুখ সঠিকভাবে পরিষ্কার না করার কারণে, ব্ল্যাকহেডগুলি (Blackheads) নাকে জমতে শুরু করে, যা মুখের সৌন্দর্য নষ্ট করে। যদিও এই সৌন্দর্যের খুঁতগুলির প্রতি মহিলাদের মনোযোগ কম।

আপনি যদি পার্লারে ফেসিয়াল বা ক্লিনজিং করেন এবং তার পরে, ব্ল্যাকহেডগুলি আলাদাভাবে অপসারণ করা হয় না, তবে এর কারণে মুখের বাকি অংশ উজ্জ্বল থাকা সত্ত্বেও নাকের অংশে কোনও সৌন্দর্য লক্ষ্য করা যায় না। আসলে কালো দাগের মত দৃশ্যমান ব্ল্যাকহেডগুলি অপসারণ করাও এত সহজ নয়। এমনকি সেই ব্ল্যাকহেডস সরাতে খুব বেশি ব্যথাও হয়। এখানে কিছু উপায়ের কথা বলা হল, যেগুলো মেনে চললে ব্ল্যাকহেড সরাতে ব্যথা হবে না।

লেবু-মধু-চিনি:

একটা পাতিলেবু দু’ভাগ করে কেটে তার একভাগ নিয়ে রস করুন। এবার তার মধ্যে চিনির দানা আর মধু মিশিয়ে পেস্ট তৈরী করুন। এবার ওই পেস্টটা দিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন। সপ্তাহে একবার করে মাসখানেক এই পদ্ধতি প্রয়োগ করলে ব্ল্যাকহেডস-এর সমস্যা আর থাকবে না।

Blackheads removal tips

ওটমিল-দই-মধু:

ওট্স, দই, আমন্ড অয়েল আর ওট্স (সব উপকরণ গুলিই ২ চামচ করে নেবেন) ভালো করে মিশিয়ে পেস্ট তৈরী করে নিন। এবার ১-২ মিনিট ভাল করে স্ক্রাব করে নিন। যদি আপনার স্কিন খুব বেশি সেনসিটিভ হয় তাহলে স্ক্রাব করবেন না, তার বদলে এই পেস্টটা মাস্কের মতো করে ৬-৭ মিনিট মুখে লাগিয়ে রাখুন।

ওটমিল-দারচিনি গুঁড়ো:

এক চামচ দারচিনি পাউডার আর এক চামচ ওট্স মিশিয়ে সামান্য উষ্ণ জল দিয়ে একটা পেস্ট তৈরী করুন। খেয়াল রাখবেন পেস্টটা যেন খুব টাইট না হয় আবার খুব পাতলাও না হয়। এবারে আপনার মুখের যে যে জায়গায় ব্ল্যাকহেডস রয়েছে, সেখানে পেস্টটা দিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন।

পেট্রোলিয়াম জেলি-প্লাস্টিক র‍্যাপ:

আমাদের সবার বাড়িতেই প্লাস্টিক র‍্যাপ আর পেট্রোলিয়াম জেলি থাকেই, কিন্তু এই দু’টো জিনিস দিয়ে যে ব্ল্যাকহেডস তোলা যায়, সেটা কি আপনি জানতেন? মুখের যেখানে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে পেট্রোলিয়াম জেলি লাগান আর তার ওপরে প্লাস্টিক র‍্যাপ লাগিয়ে নিন। এবারে একটা গরম তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখুন, যতক্ষণ পর্যন্ত তোয়ালেটা ঠান্ডা না হচ্ছে ততক্ষন রাখতে হবে।

আরও পড়ুন: Nail Polish Remover: বাড়িতে নেল পলিশ রিমুভার শেষ হয়ে গেছে বলে চিন্তিত? জেনে নিন ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান…