Facial: এবার থেকে বাড়িতেই করুন ফেসিয়াল! রইল সহজ উপায়

আপনার যদি রুক্ষ, শুষ্ক ত্বকের সমস্যা থাকে, তাহলে অবশ্যই ত্বকের যত্ন নিতে পারেন মালাই বা মিল্ক ক্রিম অর্থাৎ দুধের সর দিয়ে।

Facial: এবার থেকে বাড়িতেই করুন ফেসিয়াল! রইল সহজ উপায়
কাঁচা দুধ ব্যবহার করে ধাপে ধাপে ফেসিয়াল করুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 5:44 PM

ফেসিয়াল শুধুমাত্র ত্বককে টানটান করে না, এটি বর্ণকেও উজ্জ্বল করে। বেশিরভাগ মহিলাই মাসে একবার পার্লারে ফেসিয়াল করাতে যান। তবে কিছু মহিলা বাড়িতে ফেসিয়াল করতে পছন্দ করেন। বাড়িতে এমন অনেকগুলি জিনিস রয়েছে, যার মাধ্যমে আপনি ফেসিয়াল করতে পারেন। এই প্রাকৃতিক উপাদানগুলো যেমন কার্যকরী তেমনি অত্যন্ত উপকারী। কাঁচা দুধ সেই প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে একটি, যা মুখে লাগালে যার এক নয়, অনেক উপকারিতা রয়েছে।

আপনার যদি রুক্ষ, শুষ্ক ত্বকের সমস্যা থাকে, তাহলে অবশ্যই ত্বকের যত্ন নিতে পারেন মালাই বা মিল্ক ক্রিম অর্থাৎ দুধের সর দিয়ে। সব ধরনের ত্বকের জন্যই দুধের সর উপকারি উপকরণ। তবে রুক্ষ, শুষ্ক ত্বকের যত্নে বিশেষ ভাবে কাজে লাগে ঘরোয়া এই উপকরণ। বিউটি বিশেষজ্ঞ কিংবা বিউটি পরামর্শদাতারা সবসময়ই বলেন, আমাদের বাড়িতে বিশেষ করে রান্নাঘরেই লুকিয়ে রয়েছে এমন সব উপদান, যা ত্বকের যত্ন নিতে সাহায্য করে। কিন্তু এই কাঁচা দুধ বা মালাই দিয়ে কীভাবে বাড়িতে ফেসিয়াল করবেন, দেখে নিন…

ধাপ ১

ফেসিয়াল করার আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এরপর একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এবার একটি পাত্রে ১-২ চা চামচ কাঁচা দুধ নিয়ে তাতে ১ চিমটি লবণ এবং ২ চিমটি হলুদ মিশিয়ে নিন। দুধে এই উপাদানগুলি মেশানোর পরে, একটি তুলোর প্যাড এতে ডুবিয়ে দিন। এবার এই তুলার প্যাডটি মুখে বৃত্তাকার মোশনে ঘষুন। আপনি একটানা ৩ থেকে ৪ মিনিট ঘষুন। এটি ত্বককে গভীরভাবে পরিষ্কার করার একটি প্রক্রিয়া। ঘষার পর ১০ মিনিট এভাবে রেখে তারপর জল দিয়ে মুখ পরিষ্কার করুন।

ধাপ ২

ডিপ ক্লিন করার পর মুখ ভালো করে স্ক্রাব করুন। এর জন্য একটি পাত্রে ২ চা চামচ কাঁচা দুধ, আধ চা চামচ কর্ন ফ্লাওয়ার এবং ১ চা চামচ চালের আটা মিশিয়ে নিন। যদি পেস্টটি খুব ঘন হয় তবে এটি পাতলা করতে গোলাপ জল যোগ করুন। এবার এই মিশ্রণ দিয়ে মুখ ভালো করে স্ক্রাব করুন। এটি ত্বকের ব্ল্যাকহেডস এবং অতিরিক্ত তেল দূর করতে খুবই কার্যকরী।

ধাপ ৩

স্ক্রাব করার পরে, কাঁচা দুধ থেকে ক্রিম তৈরি করুন। এর জন্য একটি পাত্রে ১ চা চামচ কাঁচা দুধ নিয়ে তাতে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। আপনি চাইলে এতে অ্যালোভেরা জেলও মিশিয়ে নিতে পারেন। এতে তুলোর বল ডুবিয়ে মুখে ৩-৪ মিনিট ঘষে নিন। এবার মুখটা এভাবে ৫-৬ মিনিট রেখে তারপর ভেজা তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

ধাপ ৪

ফেসিয়ালের চতুর্থ ধাপ হল ফেসপ্যাক। এর জন্য একটি পাত্রে এক বা দুই চামচ কাঁচা দুধ নিন। এখন আপনার ত্বকের ধরন অনুযায়ী উপাদান নিন। তৈলাক্ত ত্বক হলে মুলতানি মাটি, শুষ্ক ও স্বাভাবিক হলে কলার ম্যাশ ব্যবহার করুন। ফেসপ্যাক লাগানোর পর ১০ মিনিট এভাবে রেখে তারপর জল দিয়ে মুখ পরিষ্কার করুন। রাতে কাঁচা দুধ দিয়ে ফেসিয়াল করার চেষ্টা করুন।

আরও পড়ুন: সুন্দর ত্বকের জন্য কয়েকটি টুকরো কেশরই যথেষ্ট! কীভাবে ব্যবহার করবেন, জানুন