Skin Care Tips: ভিটামিন সি’র পাওয়ার হাউজ তেজপাতা! তাহলে কি তেজপাতার ফেসপ্যাক ত্বকের জন্য ভাল?

যদিও খুব কম মানুষই জানেন যে তেজপাতা ত্বকের যত্নে সেরা ফলাফল দিতে সক্ষম। কিন্তু ত্বকে কীভাবে তেজপাতা ব্যবহার করতে হয় তা জানাও খুব গুরুত্বপূর্ণ। কারণ এটি যদি ভুলভাবে ব্যবহার করা হয় তাহলে হিতে বিপরীত হতে পারে।

Skin Care Tips: ভিটামিন সি'র পাওয়ার হাউজ তেজপাতা! তাহলে কি তেজপাতার ফেসপ্যাক ত্বকের জন্য ভাল?
দেখে নিন কীভাবে ত্বকের ওপর ব্যবহার করবেন তেজপাতা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 9:03 AM

খাবারের স্বাদ বাড়াতে আমরা অনেক ধরনের মশলা ব্যবহার করি। এর মধ্যে একটি হল তেজপাতা (Bay Leaf)। এটি যেমন খাবারে স্বাদ বৃদ্ধি করে এর পাশাপাশি এতে উপস্থিত পুষ্টিকর উপাদান শরীরকে অনেক সমস্যা থেকে রক্ষা করে। বলা হয় তেজপাতা প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি (Vitamin C) সমৃদ্ধ। মজার বিষয় হল এটি শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের যত্নেও (Skin Care) খুবই উপকারী বলে মনে করা হয়। এতে উপস্থিত বৈশিষ্ট্য ত্বককে গভীর পরিষ্কার করতে কার্যকরী। যদিও খুব কম মানুষই জানেন যে তেজপাতা ত্বকের যত্নে সেরা ফলাফল দিতে সক্ষম। কিন্তু ত্বকে কীভাবে তেজপাতা ব্যবহার করতে হয় তা জানাও খুব গুরুত্বপূর্ণ। কারণ এটি যদি ভুলভাবে ব্যবহার করা হয় তাহলে হিতে বিপরীত হতে পারে। তাই দেখে নিন কীভাবে ত্বকের ওপর ব্যবহার করবেন তেজপাতা।

তেজপাতা এবং দই

তেজপাতা ছাড়াও ত্বকের যত্নে দই সবচেয়ে ভালো। শুকনো তেজপাতা মিক্সে গুঁড়ো করে নিন। এবার একটি পাত্রে এক চামচ তেজপাতার গুঁড়ো নিয়ে তাতে মধু ও দই মিশিয়ে নিন। এবার এই পেস্টটি ত্বকে লাগান। এই পেস্ট মুখে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। তেজপাতা ত্বককে পুনর্জীবিত করে তুলবে, অন্যদিকে দই এবং মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখবে।

তেজপাতার গুঁড়ো এবং গোলাপ জল

এই দুটির পেস্ট তৈরি করতে একটি পাত্রে তেজপাতার গুঁড়ো নিন। এবার এতে দুই থেকে তিন চামচ গোলাপ জল যোগ করুন এবং এই পেস্টটি মুখে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এই পেস্ট মুখে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। গোলাপ জলে ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে।

মধু এবং তেজপাতা

তেজপাতার পাউডারে দুই থেকে তিন চা চামচ মধু মিশিয়ে এই পেস্টটি মুখে লাগান। এই মিশ্রণটি মুখে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। শুকিয়ে গেলে হাতে জল নিয়ে হালকা ভাবে ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না যেন।

লেবু এবং তেজপাতা

এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি পাত্রে তেজপাতার গুঁড়ো নিন এবং তাতে এক চামচ লেবুর রস দিন। এবার এই পেস্টটি মুখে লাগান এবং ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ফিরে ত্বকের হারানো উজ্জ্বলতা।

আরও পড়ুন: এই সুগন্ধি ফুলগুলির গুণে সুন্দর করে তুলুন আপনার চুল! কীভাবে ব্যবহার করবেন দেখে নিন

আরও পড়ুন: ভ্যালেন্টাইন ডে-এর আগে ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে চান? চকোলেট ডে থেকেই শুরু করুন এই ফেসমাস্কের ব্যবহার