Hair Care Tips: মাথার চুলের যত্ন নেওয়ার জন্য শাম্পুই যথেষ্ট নয়, শ্যাম্পু নেওয়ার পদ্ধতিও গুরুত্বপূর্ণ!

একজনের জন্য উপযুক্ত শ্যাম্পু অন্য জনের ক্ষেত্রে কাজ নাও করতে পারে। প্রত্যেকের চুলের ধরন আলাদা হয়। আপনার চুলের প্রকৃতি অনুসারে একটি শ্যাম্পু খুঁজে বের করতে হবে।

Hair Care Tips: মাথার চুলের যত্ন নেওয়ার জন্য শাম্পুই যথেষ্ট নয়, শ্যাম্পু নেওয়ার পদ্ধতিও গুরুত্বপূর্ণ!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 7:38 AM

আমাদের সকলেরই চুলের যত্ন বিশেষ গুরুত্ব সহকারে নেওয়া উচিত। সব সময় চুলের যত্ন নেওয়া সম্ভব হয় না। কখনও দায়ী থাকে আমাদের দৈনন্দিন ব্যস্ততা, কখনও দায়ী থাকে আমাদের প্রাত্যহিক আলস্য। কিন্তু আমাদের এটা খেয়াল রাখতে হবে যে চুলের সঠিক যত্ন না নিলে তা আগামী দিনে আমাদের গুরুতর সমস্যার মুখে ফেলতে পারে।

যদিও বেশিরভাগ মানুষ সপ্তাহে অন্তত একবার ভাল করে চুল ধুয়ে থাকেন, কিন্তু অনেকেই শ্যাম্পু করার সঠিক পদ্ধতি জানেন না। স্কিনজেস্টের প্রতিষ্ঠাতা ও পরামর্শক চর্মরোগ বিশেষজ্ঞ ডঃ নূপুর জৈন বলেন যে আমাদের চুল খুব সূক্ষ্ম হয়। এর রক্ষণাবেক্ষণের জন্য সঠিক যত্ন এবং মনোযোগ প্রয়োজন। চুলের যত্নের রুটিনের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল শ্যাম্পু করা।

১. শ্যাম্পু শুধুমাত্র মাথার ত্বক পরিষ্কার করে:

আমাদের খেয়াল রাখতে হবে যে শ্যাম্পু শুধুমাত্র মাথার ত্বকের জন্যই উপকারি। ৩০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে শ্যাম্পু মাথার তালুতে ম্যাসাজ করুন। চুল যেন ভিজে থাকে। খুব রুক্ষভাবে ঘষা যাবে না তাতে চুলের ক্ষতি হতে পারে।

২. শ্যাম্পু অল্প পরিমাণে ব্যবহার করা উচিত:

শ্যাম্পু মাথায় নেওয়ার আগে অল্প জল দিয়ে মিশিয়ে নেওয়া উচিত। এমনটা না করলে চুল খুব বেশি পরিমাণে শুকনো হয়ে যেতে পারে। খুব বেশি শ্যাম্পু লাগালে আপনার চুলের ক্ষতি হতে পারে। আপনার চুল যতই লম্বা হোক না কেন, ছোট ছোট জায়গায় শ্যাম্পুর প্রয়োগ সব সময় লাভজনক।

Hair Care

৩. শ্যাম্পু ব্যবহার করার ফ্রিকোয়েন্সি বিভিন্ন মানুষের ক্ষেত্রে বিভিন্ন রকমের হয়:

আমরা অনেকেই সপ্তাহে একবার বা দুবার শ্যাম্পু করি। কিন্তু আপনার চুলের গঠন এবং মাথার ত্বকের প্রকৃতির উপর নির্ভর করে আপনাকে অবশ্যই আপনার ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে হবে। কারও কারও প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে অল্প পরিমাণ শ্যাম্পু ব্যবহার করতে হবে। যদিও কিছু মাথার ত্বকের জন্য নিয়মিত শ্যাম্পুর প্রয়োজন নাও হতে পারে। তাই চুলের টেক্সচার এবং বৃদ্ধির জন্য ফ্রিকোয়েন্সি ঠিক রাখা খুব গুরুত্বপূর্ণ। শ্যাম্পু করার সময় যদি আপনি কোন সমস্যার সম্মুখীন হলে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

৪. কোনও শ্যাম্পু নিখুঁত নয়:

একজনের জন্য উপযুক্ত শ্যাম্পু অন্য জনের ক্ষেত্রে কাজ নাও করতে পারে। প্রত্যেকের চুলের ধরন আলাদা হয়। আপনার চুলের প্রকৃতি অনুসারে একটি শ্যাম্পু খুঁজে বের করতে হবে। একজন চর্মরোগ বিশেষজ্ঞ আপনার মাথার ত্বকের অবস্থা এবং চুলের গঠন সম্পর্কে আপনাকে পরামর্শ দিতে পারেন। কারও কারও মাথার ত্বক শুকনো হয় আবার কারো কারো মাথার ত্বক তৈলাক্ত হতে পারে। তাই সঠিক শ্যাম্পু বাছাই করা বিশেষ জরুরি।

৫. একটি টাওয়েল দিয়ে ভেজা চুল বেঁধে রাখা উচিত:

একবার আপনার চুল ধোয়া শেষ হয়ে গেলে শুকোনোর পদ্ধতিতেও ফোকাস করতে হবে। অযত্নে আপনার চুল একটি শক্ত টাওয়েল দিয়ে বেঁধে ফেললে চুলে ভাঙ্গন হতে পারে। আপনার চুল শুকোনোর অন্যতম সেরা উপায় হল নরম টাওয়েল ব্যবহার করা। এই টাওয়েল খুব হালকা করে মাথায় জড়িয়ে রাখুন সমস্ত জল টেনে নেওয়া পর্যন্ত।

আরও পড়ুন: ঠোঁটের শুষ্কতা দূর করতে লিপ মাস্ক সত্যিই কী উপযুক্ত? এর সুবিধা ও অসুবিধাগুলি জেনে নিন…

আরও পড়ুন: পুজোর আগে দাগ মুক্ত ত্বক চান? তাহলে বাড়িতেই বানিয়ে নিন এই ফেস প্যাক