Hair loss: অতিরিক্ত চুল ঝরছে! ডায়েটে এই খাবারগুলি নেই তো?

Hair loss: অতিরিক্ত চুল ঝরছে! ডায়েটে এই খাবারগুলি নেই তো?
যে সব খাবার একেবারেই এড়িয়ে চলবেন চুলের সমস্যায়.

চুল ঝরার সমস্যায় আজকাল সকলেই ভুগছেন। আর পেছনে থাকে একাধিক কারণ। তার আগেও কিন্তু নজর দিন আপনার রোজকার খাবারে। সঠিক পরিমাণ পুষ্টি না পেলে চুল ঝরবেই

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 05, 2022 | 12:11 AM

আমাদের সকলের যাবতীয় অভিযোগ কিন্তু চুল নিয়ে। চুলে যতই যত্ন করে তেল-শ্যাম্পু দেওয়া হোক না কেন, পকেট ধ্বংস করে স্পা করানো হোক না কেন কিছুতেই যেন চুল পড়া থামতেই চায় না। আগে রূপকথার গল্পে সব রাজকন্যাই কেশবতী হতেন, একঢাল চুল থাকত। আর যে চুল দেখে প্রেমে পড়তেন রাজকুমাররা। কিন্তু সে সব দিন এখন অতীত। মাথার চুলও আজকাল বসে বসে গোনা যায়। সময় এবং যত্নের অভাবে বেশিরভাগই চুল ছোট করে কেটে রাখেন। এছাড়াও চুলের যত্ন নিতেও কোনও খামতি রাখেন না।

বিশেষজ্ঞরা বলছেন, গোড়াতেই গলদ! চুলকে সুন্দর দেখাতে যতই দামী প্রসাধনী ব্যবহার করা হোক না কেন চুল যদি পর্যাপ্ত খাদ্য না পায় তাহলে কিন্তু কিছুতেই সমস্যার সমআদান হয় না। ত্বকে ভতর থেকে সুস্থ থাকতে যেমন সঠিক খাদ্যের প্রয়োজন তেমনই কিন্তু চুলের স্বাস্থ্য বজায় রাখতে তাকেও সময় মেনে পুষ্টিকর খাদ্য দিতে হবে। আজকাল চুল পড়ার পিছনে অনেক কারণ রয়েছে। বাড়ছে দূষণ, জলে আয়রনের পরিমাণ বেশি সেই সঙ্গে সকলেরই মানসিক চাপ বড্ড বেশি। আর এর জন্য সময় মেনে খাওয়া-ঘুম কোনওটাই হয় না। সেই কারণে সমস্যা আরও বাড়ছে। তাই বিশেষজ্ঞরা বলছেন প্রথমেই নজর দিন রোজকীর খাবারে। ভুল করে এই খাবারগুলি যদি বেশি পরিমাণে খান তাহলে কিন্তু সমস্যা আসবেই।

*সবার প্রথমেই রয়েছে চিনি। চিনি আমাদের শরীরের জন্য মোটেই ভাল নয়। চিনি খেলে শুধুই যে সুগার বাড়ে তা নয়, আসে একাধিক স্বাস্থ্য সমস্যা। অতিরিক্ত চিনি শরীরে ইনসুলিনের ভারসাম্য নষ্ট করে দেয়। আর সেখান থেকেও আসতে পারে একাধিক সমস্যা।

*অনেকে নানা হরমোনাল সমস্যায় ভোগেন, তাও আবার নিজের অজান্তেই। শরীরে হরমোনের ঘাটতি থাকলে কিন্তু চুল পড়ার সমস্যা বাড়ে। কিংবা যদি নিয়মিত হরমোনের কোনও ওষুধ খান সেক্ষেত্রেও আসতে পারে একাধিক সমস্যা। থাইরয়েড কিংবা পিসিওএসের সমস্যাতেও বেশি চুল পড়ে।

*চুলের মূল খাদ্য হল কেরাটিন। আর অতিরিক্ত পরিমাণে মদ্যপান করলে কিন্তু কেরাটিনের ভারসাম্য বজায় রাখতে পারে না। অ্যালকোহল চুলের এই প্রোটিনকে ভেঙে দেয়। যে কারণে চুলের গোড়া আলগা হয়ে যায়। বেশি চুল পড়ে।

*ডায়েট সোডা খাচ্ছেন? খুব ভুল করছেন। ডায়েট সোডা শরীরের জন্য ভীষণই খারাপ। এতে প্রচুর পরিমাণ হিডেন সুগার থাকে। যা আমাদের রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যায়, চামড়া কুঁচকে যায় এবং চুল ঝরে যাওয়ার সমস্যা বাড়ে।

*জাঙ্ক ফুড কিন্তু ভুলেও নয়। এর মধ্যে যে মনোস্যাচুরেটেড এবং স্যাচুরেটেড ফ্যাট থাকে তা শরীরের জন্য একেবারেই ভাল নয়। সেখান থেকে হার্টের সমস্যা, চুল ঝরার মতো একাধিক সমস্যা আসে।

আরও পড়ুন:  Facial Kit: এই শীতে সান-ট্যান দূর করুন কমলালেবুর সাহায্যে! ব্যবহার করুন কমলালেবুর ফেসিয়াল কিট

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA