Dandruff: মাত্র একটা উপাদানেই দূর হবে খুশকি, হেয়ার প্যাক তৈরির গোপন কৌশল রইল আপনারই জন্য

Homemade Hair Packs: বাজারে একাধিক নামী-দামি পণ্য পাওয়া যায় যেগুলো খুশকির সমস্যা দূর করার দাবি জানায়। কিন্তু এই পণ্যগুলো অনেক ক্ষেত্রে কার্যকর হয় না।

Dandruff: মাত্র একটা উপাদানেই দূর হবে খুশকি, হেয়ার প্যাক তৈরির গোপন কৌশল রইল আপনারই জন্য
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 2:18 PM

শীতকালে অনেকেই খুশকির (Dandruff) সমস্যায় ভোগেন। কিন্তু এমনটা নয় যে, গরমে মাথা চাগা দিয়ে ওঠে না খুশকির সমস্যা। চুলের শুষ্কতা, প্রতিদিনের দূষণ, ধুলোবালি, রোদ ও ঘামের কারণে খুশকি ও চুলকানির মতো সমস্যা দেখা দেয়। অনেক সময় এই খুশকি ও চুলকানির সমস্যা এতটাই বেড়ে যায় যে, পরিস্থিতি সামাল দেওয়া মুশকিল হয়ে পড়ে। এগুলো দীর্ঘমেয়াদে আমাদের চুল ও স্ক্যাল্পের ওপর খারাপ প্রভাব ফেলে। বাজারে একাধিক নামী-দামি পণ্য পাওয়া যায় যেগুলো খুশকির সমস্যা দূর করার দাবি জানায়। কিন্তু এই পণ্যগুলো অনেক ক্ষেত্রে কার্যকর হয় না। এই ক্ষেত্রে আপনি ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারে।

মেথি বীজ ও লেবু ব্যবহার করুন

খুশকির সমস্যা দূর করতে মেথি বীজ ও লেবু দিয়ে হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। লেবুর মধ্যে ভিটামিন সি, সাইট্রিক অ্যাসিড, পটাশিয়াম, আয়রন এবং কপার রয়েছে। লেবুর মধ্যে থাকা অ্যাসিডিটিক উপাদান খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে। এর জন্য আপনার প্রয়োজন ১ চা চামচ মেথি বীজ এবং ১ চা চামচ লেবুর রস। মেথির বীজ সারারাত ধরে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন এর পেস্ট তৈরি করুন। এতে লেবুর রস যোগ করুন। এটি স্ক্যাল্পে ও চুলে ভাল করে প্রয়োগ করুন। ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এক সপ্তাহ ব্যবহার করার পরই আপনি পার্থক্য লক্ষ্য করতে পারবেন।

মেথি বীজ ও অ্যালোভেরা জেল ব্যবহার করুন

এই হেয়ার মাস্কটি তৈরি করতে আপনার প্রয়োজন ২ চামচ মেথি বীজ এবং ২ চামচ অ্যালোভেরা জেল। মেথির বীজ সারারাত ধরে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন এর পেস্ট তৈরি করুন। এতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। এটি স্ক্যাল্পে ও চুলে ভাল করে প্রয়োগ করুন। ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এক সপ্তাহ থেকে দু’ সপ্তাহ ব্যবহার করার পরই আপনার খুশকির সমস্যা দূর করে।

মেথি বীজ ও ডিম দিয়ে তৈরি করুন হেয়ার মাস্ক

এই হেয়ার মাস্কটি তৈরি করতে আপনার প্রয়োজন ২ চামচ মেথি বীজ এবং ১টি ডিমের কুসুম। মেথির বীজ সারারাত ধরে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন এর পেস্ট তৈরি করুন। এতে ডিমের হলুদ অংশটা যোগ করুন। এটি স্ক্যাল্পে ও চুলে ভাল করে প্রয়োগ করুন। ৪৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে ব্যবহার করুন এই হেয়ার মাস্ক। ধীরে ধীরে খুশকির পাশাপাশি চুলের শুষ্কতাও দূর হয়ে যাবে এই হেয়ার মাস্কের ব্যবহারে।