Nail Care Tips: নখের একগুঁয়ে হলদেটে ভাব দূর করবেন কীভাবে? রইল ৪টি খুব সহজ ঘরোয়া প্যাক

DIY Hacks: ক্রমাগত রাসায়নিক ব্যবহারের ফলে নখের উপর হলদেটে প্রভাব পড়তে দেখা যায়। আর সেই হলদেটে ভাব থেকে দ্রুত মুক্তি পাওয়ারও লক্ষণ নেই। তাই শুরু হয় নয়া অগ্নিপরীক্ষা।

Nail Care Tips: নখের একগুঁয়ে হলদেটে ভাব দূর করবেন কীভাবে? রইল ৪টি খুব সহজ ঘরোয়া প্যাক
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 8:49 AM

নেইল পেইন্ট বা নেইলআর্ট করার ইচ্ছা প্রায় সব মহিলাদেরই থাকে। অবসর সময়ে নেলপলিশ (NailPolish) দিয়ে বারবার নখকে রঙিন ও সুন্দর করে তুলতে বেশ ভালই লাগে। বর্তমানে ট্রেন্ডি স্টাইলের (Trendy Style) সঙ্গে নিজেকে মানানসই করে তুলতে নেইল আর্টের একটা হিড়িক পড়ে গিয়েছে। কিন্তু এইসবের মধ্যে আমরা ভুলে যাই যে নখগুলিকে (Nail Care) প্রচুর অপ্রয়োজনীয় তাপ ও ক্ষতির সম্মুখীন করে তুলছি। ক্রমাগত রাসায়নিক ব্যবহারের ফলে নখের উপর হলদেটে (Yellow Stains) প্রভাব পড়তে দেখা যায়। আর সেই হলদেটে ভাব থেকে দ্রুত মুক্তি পাওয়ারও লক্ষণ নেই। তাই শুরু হয় নয়া অগ্নিপরীক্ষা। তবে এত আফসোস বা চিন্তারও কোনও কারণ নেই। একগুঁয়ে হলুদ নখের যত্ন নেওয়ার কয়েকটি সহজ উপায় রয়েছে, সেগুলি দেখে নিন একনজরে…

প্যাক ১

একটি পাত্রে অন্তত তিন চামচ দই নিন। তাতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল দিন। এবার ভালভাবে মিশিয়ে নিয়ে আপনার নখ এবং আঙ্গুলের উপর এটি লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত এটিকে রেখে দিন এবং তারপরে প্যাকটি পুনরায় প্রয়োগ করুন যতক্ষণ না আপনার বাটিতে দইয়ের প্যাক শেষ না হচ্ছে। নিয়মিত ব্যবহারের ফলে কয়েকদিনের মধ্যে পরিবর্তন দেখতে পাবেন।

প্যাক ২

নখ থেকে হলুদ দাগ অপসারণের সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে এটি একটি। লেবুর রস ছেঁকে একটি পাত্রে রাখুন। তারপর এই বাটিতে আপনার নখ কয়েক মিনিট ভিজিয়ে রাখুন এবং তারপরে আঙুল দিয়ে ধীরে ধীরে স্ক্রাব করুন। সহজ এবং সুপার ঘরোয়া উপায়।

প্যাক ৩

হাইড্রোজেন পারক্সাইড এবং বেকিং সোডার মিশ্রণ যে কোনও দাগ অপসারণের সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। দুটি তরল মিশ্রিত করুন এবং তারপরে সামান্য গরম জল যোগ করুন তাতে। এবার কিছুক্ষণ আপনার আঙ্গুল ভিজিয়ে রাখুন। তারপর সাবান ও জল দিয়ে আপনার হাত ধুয়ে নিন।

প্যাক ৪

একগুঁয়ে দাগ পরিষ্কার করতে বাড়িতেই অধিকাংশ সাদা ভিনিগার ব্যবহার করেন। এক টুকরো তুলো নিয়ে সাদা ভিনেগার দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর কয়েক মিনিটের জন্য আপনার নখের উপর তুলো দিয়ে ঘষে নিন। এবার তুলো সরিয়ে নিয়ে একটি আখরোট স্ক্রাব দিয়ে আপনার হাত স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

প্রসঙ্গত, নখ ও হাত স্ক্রাব করার পর হাইড্রেট ও ময়েশ্চারাইজিং করা গুরুত্বপূর্ণ। তার জন্য কিছু পরিমাণ অ্যালোভেরা জেল ও কিউটিকল তেল একসঙ্গে মিশিয়ে কয়েক মিনিটের জন্য নখের উপর মাসাজ করুন। এরপর হ্যান্ড ময়েশ্চারাইজার ব্যবহার করে নখকে বিশ্রাম দিন।