Face Toner: ফেসওয়াশ ব্যবহারের পর টোনার ব্যবহার করছেন না? মারাত্মক ভুল করছেন…

Skin Care Tips: ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং। এই তিনটি ধাপ মেনে না চললে কোনওভাবেই ত্বককে ভাল রাখা যায় না।

Face Toner: ফেসওয়াশ ব্যবহারের পর টোনার ব্যবহার করছেন না? মারাত্মক ভুল করছেন...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 10:50 AM

ত্বকের খেয়াল রাখতে গেলে প্রাথমিক কিছু নিয়ম মেনে চলতে হয়। ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং। এই তিনটি ধাপ মেনে না চললে কোনওভাবেই ত্বককে ভাল রাখা যায় না। কিন্তু অনেকেই রয়েছেন যারা এই ন্যূনতম খেয়ালও ত্বকের রাখেন না। দিনে দু’বার ফেসওয়াশ ব্যবহার করলেও টোনার ব্যবহার করার কথা ভুলে যান অনেকেই। কিন্তু টোনার ব্যবহার না করলে বাড়তে পারে ত্বকের সমস্যা। ত্বক গভীরভাবে পরিষ্কার হয় না, রোমকূপ পরিষ্কার হয় না। পাশাপাশি বাড়ে ব্রণর সমস্যা।

মূলত ত্বকের রোমকূপগুলো পরিষ্কার করাতে টোনার ব্যবহার করা জরুরি। ত্বকে ফেসওয়াশ ব্যবহারের সময় ত্বকের উপর ম্যাসাজ করা হয়। তখন রোমকূপগুলো খুলে যায়। এরপর যখন আপনি ত্বকের উপর টোনার ব্যবহার করেন, তখন ওই রোমছিদ্রের মধ্যে জমে থাকা ময়লাগুলো পরিষ্কার করে দেয়। এরপর আবার ওই রোমকূপগুলো সঙ্কুচিত হয়ে যায়।

ত্বকের পিএইচ স্তর বজায় রাখতে সাহায্য করে টোনার। ফেসওয়াশ ব্যবহার করলে ত্বকের উপরিতলের পিএইচ ব্যালেন্স নষ্ট হয়ে যায়। এই পিএইচ স্তর স্বাভাবিকভাবে ফিরে আসতে বেশি সময় নেয়। ততক্ষণে ত্বক তেলতেলে হয়ে যায়। কিন্তু ফেসওয়াশ ব্যবহারের পর যখন টোনার ব্যবহার করেন তখন ত্বকের ওই পিএইচ স্তরটা দ্রুত ফিরে আসে। এর জন্য ত্বকের কোষগুলোকে বেশি কসরত করতে হয় না।

ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য টোনার ব্যবহার করা জরুরি। ত্বকের আর্দ্রতা বজায় না থাকলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারেন টোনার। টোনার ত্বককে পরিষ্কার করে এবং টানটান করে রাখে। তুলোর বলে টোনার নিয়ে মুখে বুলিয়ে নিন। এতেই ত্বক হাইড্রেটেড থাকবে।

মসৃণ ত্বকের জন্য টোনার ব্যবহার করা জরুরি। এতে ত্বক টানটান থাকে। নিয়মিত টোনার ব্যবহার করলে ত্বক ধীরে-ধীরে উজ্জ্বল হতে শুরু করে। পাশাপাশি টোনারের মধ্যে গ্লাইকোলিক বা আলফা হাইড্রক্সি অ্যাসিড থাকে। এগুলো ইনগ্রোন হেয়ার গ্রোথ কমায়। তাই প্রতিবার মুখ ধোয়ার পর অবশ্যই টোনার ব্যবহার করুন।

যাঁদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত এবং ব্রণপ্রবণ, তাঁদের অবশ্যই টোনার ব্যবহার করা জরুরি। তবে টোনার ব্যবহারের সময় বিশেষ কয়েকটি জিনিসের খেয়াল রাখুন। টোনারে যেন অ্যালকোহল না থাকে, সেই দিকে খেয়াল রাখুন। এটি আপনার ত্বককে যেন রুক্ষ না করে সেই দিকেও খেয়াল রাখবেন।