ক্যালোরি নিয়ে চিন্তা বাদ, ক্রিসমাসে জমিয়ে খান চকোলেট, কেক, চিজ, রোস্টেড খাবার, মেনে চলুন এই কয়েকটি নিয়ম

সামান্য কয়েকটা নিয়ম মেনে চললেই ক্রিসমাস থেকে নিউ ইয়ার পর্যন্ত মনপসন্দ খাবার খেতে পারবেন আপনি।

ক্যালোরি নিয়ে চিন্তা বাদ, ক্রিসমাসে জমিয়ে খান চকোলেট, কেক, চিজ, রোস্টেড খাবার, মেনে চলুন এই কয়েকটি নিয়ম
কী খাবেন কীভাবে খাবেন জেনে নিন
Follow Us:
| Updated on: Dec 24, 2020 | 12:45 PM

ক্রিসমাস একেবারে দোরগোড়ায়। আজ আবার ক্রিসমাস ইভ। অতএব জমিয়ে পেটপুজো তো হবেই। রোস্টেড চিকেন, চিজ, চকোলেট, কেক, ওয়াইনে জমবে ভুরিভোজ। কিন্তু ক্যালোরির খেয়ালও তো রাখতে হবে। তবে সমস্যা নেই। সামান্য কয়েকটা নিয়ম মেনে চললেই ক্রিসমাস থেকে নিউ ইয়ার পর্যন্ত মনপসন্দ খাবার খেতে পারবেন আপনি। অতিরিক্ত ক্যালোরি বা ফ্যাট কিংবা মেদের চিন্তা বাধা হয়ে দাঁড়াবে না।

সকাল সকাল কফি খাবেন না একেবারেই-

রাতে কম ঘুম হোক বা সকালে উঠে ঝিমুনি লাগুক, ক্লান্তি দূর করতে একেবারেই দিনের শুরুতে কফি খাবেন না। ব্রেকফাস্টের পর শরীরে ক্যাফাইন ঢুকতে দিন। নইলে আপনার শরীরের গ্লুকোজ মেটাবলিজম স্লো হয়ে যেতে পারে। যার ফলে কেবল ওজন বাড়বে তাই নয়, দেখা দিতে পারে আরও হাজারটা সমস্যা।

মিল্ক নয়, খান ডার্ক চকোলেট-

চকোলেট প্রেমীরা হয়তো ভাবছেন এই ক’দিন প্রচুর খাওয়া-দাওয়া হবে। তাই চকোলেটের পরিমাণ না হয় কষ্ট করেই একটু কমিয়ে দেবেন। এসবের প্রয়োজনই নেই। কেক হোক এমনি চকোলেট বার, নিশ্চিন্তে খান। খালি মিল্ক চকোলেট একদম বাদ দিয়ে দিন। তালিকায় জুড়ে নিন ডার্ক চকোলেট।

পরিমাণ মতো জল খান-

খাবার খাওয়ার আধঘণ্টা আগে ধীরে সুস্থে চুমুক দিয়ে গ্লাস থেকে ৫০০ মিলিলিটার জল খান। এর ফলে আপনার শরীরে অতিরিক্ত মেদ জমবে না। পাশাপাশি হজম শক্তি ভাল হবে। থাকবে না অ্যাসিডিটির সমস্যা।

খাওয়ার নির্দিষ্ট সময় বেছে নিন-

ঘনঘন খাবার না খেয়ে একটু সময় গ্যাপ দিয়ে খাবার খান। কারণ খাবারের উপর আবার খাবার খাওয়া শরীরের জন্য একেবারেই ভাল নয়। চেষ্টা করবেন সন্ধের পর আর কার্বোহাইড্রেট জাতীয় খাবার না খেতে। ভরপেট খাবার খান ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা ব্রাঞ্চে। তবে ডিনারের মেনু রাখবেন হাল্কা।

ডেজার্টে কী খাবেন-

মিষ্টিমুখ ছাড়া ক্রিসমাস অসম্পূর্ণ। মেনুতে যতই সুস্বাদু খাবার থাকুক না কেন একটা জম্পেশ ডেজার্ট শেষপাতে চাই-ই-চাই। কেক হোক পুডিং বানাতে পারেন সবই। খেতেও পারেন। তবে খেয়াল রাখবেন অ্যাডেড সুগারের পরিমাণ যতটা কম রাখা যায় তত ভাল। প্রয়োজনে খেজুর দিয়ে মিষ্টি ভাব আনতে পারেন। বা এ জাতীয় কোনও মিষ্টি ফল ব্যবহার করতে পারেন ফ্রুট কাস্টার্ড, পুডিং বা কেকের ক্ষেত্রে। আর চকোলেট ব্যবহার করলে অবশ্যই ডার্ক চকোলেট বেছে নিন।