Tawang Tourism: অতিমারীর পর অরুণাচল! তাওয়াঙ্গে পর্যটকদের জন্য এই বিশেষ আকর্ষণ অপেক্ষা করে আছে..

অতিমারীর মধ্যে চারদেয়ালের বন্দি জীবন কাটিয়ে উন্মুক্ত হতে চান? আপনার জন্য খোলা আছে তাওয়াঙ্গের দরজা।

Tawang Tourism: অতিমারীর পর অরুণাচল! তাওয়াঙ্গে পর্যটকদের জন্য এই বিশেষ আকর্ষণ অপেক্ষা করে আছে..
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 7:34 AM

উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে শেষ রাজ্য হল অরুণাচল প্রদেশ। এই পাহড়িয়া রাজ্যে ভ্রমণ কিন্তু বেশ কষ্টসাধ্য। আর আপনি যদি ট্রেকিংয়ের কথা ভাবেন, সেক্ষেত্রে পুরোপুরি ট্রেনিং না নিয়ে অরুণাচল ট্রেকে যাবেন না। এখন প্রশ্ন হল, কেন পর্যটকদের জন্য অরুণাচল কষ্টকর? এই ছোট্ট রাজ্যে সমতল এবং উঁচু পাহাড়, গিরিখাত একসঙ্গে বিরাজমান। ফলে রাস্তার বন্ধুরতা এবং ঢাল অনেকটা বেশি।

এই ভূস্বর্গের সবচেয়ে সুন্দর এবং বড় শহর হল তাওয়াঙ্গ। মনেস্ট্রি, পাহাড়, বরফ, সবুজ গাছে ঢাকা এই নগরী থেকে এমনিতেই প্রাণ ভরে যায়। এখান থেকে আপনি বুমলা পাস ধরে যেতে পারেন চিন বর্ডারে। তবে এই শহরে আরও এক বিশেষ আকর্ষণ তৈরি হয়েছে-টয় ট্রেন। হিমালয়ের উপরে পাহাড়ি রেললাইন ধরে টয়-ট্রেন ছিল দার্জিলিং এবং সিমলায়। এখন অরুণাচল প্রদেশের তাওয়াঙ্গেও পর্যটকদের জন্য তৈরি হচ্ছে ৩ কামরার টয়-ট্রেন। এই ট্রেনে ১২জন যাত্রী বসতে পারবেন একবারে। শহরের মধ্যেই চলবে এই ট্রেন। বিভিন্ন ফুড কোর্ট, বাজার, পার্কে যেতে পারবেন আপনি টয় ট্রেনে চেপে। পাহাড়ের গা বেয়ে লাইন ধরে চলবে ট্রেনটি, আর আপনি প্রকৃতিকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করতে করতে যাবেন আপনার গন্তব্যে, বিষয়টা ভেবেই রোমহর্ষক লাগছে তো? তবে আর দেরি কিসের? অতিমারী কাটলেই রওনা হয়ে যান অরুণাচলের উদ্দেশ্যে।

অরুণাচল প্রদেশের সবচেয়ে বেশি পর্যটক ফ্রেন্ডলি শহর হল তাওয়াঙ্গ। পাহাড়ের উপর এই শহরে আপনি রাত ন’টায় রাস্তায় বেরলেও দোকান খোলা পাবেন। এ শহরে কোনওদিন চুরি হয়না। মেয়েদের জন্য ভীষণ সুরক্ষিত শহর এটি। আর পর্যটকদের আপ্পায়ন? একবার শিখে আসবেন শহরের বাসিন্দাদের থেকে।

এই সবকিছু বাদ দিলেও এই শহরকে গৌতম বুদ্ধের বাসভূমি বলা হয়। দেশের সবচেয়ে বড় বুদ্ধ মনেষ্ট্রি রয়েছে এখানে, যা পৃথিবীর দ্বিতীয় দীর্ঘতম মনেষ্ট্রি। অতিমারীর মধ্যে চারদেয়ালের বন্দি জীবন কাটিয়ে উন্মুক্ত হতে চান? আপনার জন্য খোলা আছে তাওয়াঙ্গের দরজা।