Jewellery Care: সোনা-রূপো-হিরের গয়না চকচকে করতে চান? মাত্র ৩টি উপায়েই কাজ হবে হাসিল

Jewellery Care Tips:

Jewellery Care: সোনা-রূপো-হিরের গয়না চকচকে করতে চান? মাত্র ৩টি উপায়েই কাজ হবে হাসিল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 10:13 PM

ভারতীয়দের অধিকাংশই মনে করেন, গয়না হল সর্বশ্রেষ্ঠ ধন। আর সেই গয়না যতটা সম্ভব লাভ করাই অনেকের লক্ষ্য হয়ে থাকে। হিরের নেকলেস, সোনার গয়না, সিলভারের স্টেটমেন্ট কানের দুল, ব্রাশ জুয়েলারি বা সোনার আংটি, যাই হোক না কেন, প্রত্যেকটি ধাতুর তৈরি জুয়েলারিকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা উচিত। যাতে আগামী প্রজন্মের জন্য জুয়েলারিগুলি একইভাবে প্রকাশ করা যায় ও ঝকঝকে-তকতকে থাকে। আর সেই যত্ন নেওয়াটাই চ্যালেঞ্জিং।

সোনাবা রূপোর গয়নার উপর স্ক্র্যাচ পড়লে দেখতে বেশ মন্দই লাগে। আবার পুরনো হয়ে গেলে, যত্ন না নিলে গয়নার উপর কালো ছোপ ধরে গয়নার উজ্জ্বলতা কমে যায়। গয়না পরিষ্কার ও স্টোরেজ পদ্ধতি জানলে দীর্ঘস্থায়ী থাকে ও উজ্জ্বলও থাকে। শীতের উত্‍সবের মরসুমে ওয়্যারড্রোব থেকে জিনিসপত্র বের করে গয়নার যত্ন কেমন ভাবে নেবেন, তার কিছু সহজ টিপস জেনে নিন…

১. গয়না একটি স্টোরেজ বক্সে রেখে দিন

বেশিরভাগ গয়নাই প্লাস্টিকের জিপ-লগ ব্যাগ বা কাপড়ের তৈরি ছোট ছোট ব্যাগের মধ্যে রাখার প্রবণতা তৈরি হয়। তাতে অক্সিডাইজেশন গয়নার উপর কালো ছোপ পড়ে যায়। গয়না যদি চকচকে ও উজ্জ্বল রাখতে চান, তাহলে একটি এয়ারটাইট গয়নার বক্স রাখুন। যদি তা না পান, একটি শুকনো জায়গায় রেখে দিন। বিভিন্ন ধাতুর গয়না একে অপরের সঙ্গে ঘষা লেগে স্ক্র্যাচ পড়ে যায়। এছাড়া নেকলেস বা চেইন একসঙ্গে থাকলে জট পাকিয়ে যায়। সবথেকে গুরুত্বপূর্ণ হল গয়না চকচকে করে তোলার জন্য সেগুলি সঠিকভাবে সংরক্ষণ করা দরকার। শুকনো টিস্যু বা ফেব্রিক দিয়ে মুছে ফেলার চেষ্টা করুন।

২. গয়না পরিষ্কার করার জন্য লিক্যুইড ক্লিনার ব্যবহার করুন

অতিরিক্ত ও ভারী রাসায়নিক দিয়ে পরিষ্কার করা হলে গয়না ক্ষতিগ্রস্ত হতে পারে। হালকা তরল ক্লিনার দিয়ে রুপো বা পিতলের গয়না পরিষ্কার করার জন্য আদর্শ। লিক্যুইড ক্লিনার দিয়ে গয়না পরিষ্কার করে ময়লা ও ধুলো যেমন মুছে যায় তেমনি ক্ষতিও কম হয়। দ্রুত গয়না উজ্জ্বল করার জন্য এই ক্লিনার ব্যবহার করতে পারেন। লিক্যুইড ক্লিনার দিয়ে দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখার পরিবর্তে আলতোভাবে ঘষতে ভুলবেন না।

৩. পলিশিং ক্লথ ব্যবহার করুন

গয়না পরিষ্কার করার জন্য এমন ক্লথ অনলাইনে পাওয়া যায়। বেশিরভাগ ব্র্যান্ড ডিসপোজেবল ও পুনঃব্যবহারযোগ্য পলিশিং ক্লথ পাওয়া যায়। গয়নার উপর আঙুলের ছাপ, ময়লা, স্ক্র্যাচ, তেলের দাগ দূর করতে সাহায্য করে. সহজ সস্তার গ.না, রূপো, সোনা, পিতল, প্লাটিনাম ও তামার জন্যও উপযুক্ত। রত্নখচিত পাথর ও হিরে থেকে ময়লা বের করতে পলিশিং ক্লথ ব্যবহার করতে পারেন।