প্যারিস ফ্যাশন উইকে মন জয় করল ভারতীয় মহিলা ডিজাইনারের ‘শ্বাস’ কালেকশন! দেখুন তারই একঝলক…

২০০১ সালে তৈরি করেন লেবেল বৈশালী এস। যেখানে স্থানীয় কয়েকশ কারিগর সেখানে কাজ করেন। তাঁদের আর্থিক সাবলম্বী হওয়ার সুযোগ করে দিয়েছেন তিনি।

প্যারিস ফ্যাশন উইকে মন জয় করল ভারতীয় মহিলা ডিজাইনারের 'শ্বাস' কালেকশন! দেখুন তারই একঝলক...
ভারতীয় মহিলা ডিজাইনারের শ্বাস কালেকশন! দেখুন তারই একঝলক...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 1:22 PM

প্রথম ভারতীয় মহিলা ডিজাইনার হিসেবে প্যারিস হাউট কট্যুর উইক ২০২১-এ (Paris Haute Couture Week 2021) নিজের ব্র্যান্ডের পোশাক প্রদর্শনের ডাক পেয়েছেন, তা নিয়ে দেশের সমস্ত পেজ থ্রি-র হেডলাইনে নাম দেখা গিয়েছিল বৈশালী শদঙ্গুলের। এবছর প্যারিস এই জনপ্রিয় ফ্যাশন ইভেন্টে তাঁকে অতিথি ডিজাইনার হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই উপলক্ষ্যে তাঁর ব্র্যান্ডের নয়া কালেকশন শ্বাস অর্থাত ‘Breath’-র আউটফিট প্রদর্শিত হয়েছে। প্য়ারিসের এই জনপ্রিয় ও বিখ্যাত ফ্যাশন শোয়ে প্রথম ভারতীয় মহিলা হিসেবে তো বটেই, দুই আন্তর্জাতিক অতিথি ডিজাইনারের মধ্যেও বৈশালী অন্যতমা।

প্যারিস ফ্যাশন উইকে তাঁর কালেকশেন প্রদর্শনের পর বৈশালী নিজের অভিজ্ঞতা ও অনুভূতির কথা জানিয়েছেন। এমন মূল্যবান প্ল্যাটফর্মে আমার পোশাক প্রদর্শনের সুযোগ করে দেওয়া হয়েছে, তাতে আমার কাজের প্রতি নিষ্ঠা আর পরিশ্রম বাড়িয়ে দিয়েছে।

View this post on Instagram

A post shared by Vaishali S Couture (@vaishalisstudio)

প্রসঙ্গত, প্যারিস হাউট কট্যুরে বৈশালী এস ব্র্যান্ডের মোট ২০টি গার্মেন্টসকে বেছে নেওয়া হয়েছে। যার প্রতিটির নির্মাণের পিছনে রয়েছে ভারতীয় তাঁতশিল্পীদের নিখুঁত ও নিপুন কাজ। মাহেশ্বরের মেরিনো উল , কর্ণাটকের খুন ও পশ্চিমবঙ্গ থেকে অন্যান্য পোশাকের সুতো ও সরঞ্জামের কৃতিত্ব রয়েছে। সম্পূর্ণ প্রকৃতি ছেকে অনুপ্রাণিত হয়ে পোশাকের ডিজাইন করা হয়েছে বলে জানা গিয়েছে। রয়েছে কোরাল, ট্রি ব্ল্যাক ও অন্যান্য প্রাকৃতিক টেক্সচারের ছোঁয়া।

ভারতীয় ডিজাইনারের কথায়, একজন ভারতীয় মহিলার শোকেসেবিশ্বের সবধরণের পোশাকের সম্ভার থাকে। আর সেটাই দুর্দান্ত মাইলস্টোন। ভারতে এমন সব শক্তিশালী ডিজাইনের খনি রয়েছে,তাঁতশিল্পীদের কাজে সামাজিকতার প্রভাব, এমব্রয়ডারির ডন্য দুরন্ত ও সাধারণ সরঞ্জামের মধ্যে দিয়েই অতিব সুন্দর পোশাক নির্মাণ হয়ে যায়। আর সেই ঐতিহ্য ও সংস্কৃতিকেই বিশ্বের দরবারে সামনে আনার জন্য এর চেয়ে উচ্চমানের প্ল্যাটফর্ম হয় না।

আন্তর্জাতিক মঞ্চে এই সম্মান পেতে দীর্ঘ জীবন তাঁকে স্ট্রাগল করতে হয়েছে। মাত্র ১৮ বছর বয়সে মধ্যপ্রদেশের বিদিশা বাড়ি ছেড়ে মুম্বইয়ে চলে আসেন নিজের প্যাশনের টানে। ফ্যাশন ও নিত্য নতুন ডিজাইনের নেশায় সে বুঁদ। মুম্বইয়ে এসে তাঁকে অনেক কষ্ট ভোগ করতে হয়। প্রচুর বাধা-বিপত্তির মুখোমুখি হতে হয়েছিল। ২০০১ সালে তৈরি করেন লেবেল বৈশালী এস। যেখানে স্থানীয় কয়েকশ কারিগর সেখানে কাজ করেন। তাঁদের আর্থিক সাবলম্বী হওয়ার সুযোগ করে দিয়েছেন তিনি।

আরও পড়ুন: এই প্রথম প্যারিসের বিখ্যাত ফ্যাশন উইকে ডাক পেলেন এক ভারতীয় মহিলা ডিজাইনার! কে তিনি?