Potato: আলু দিয়ে হলেও, রন্ধন প্রণালী ভিন্ন! দেখুন রেসিপি

Potato Recipe: বাড়িতে আলু থাকা মানেই সব সমস্যার সমাধান। তা সে রুটি দিয়ে আলুভাজাই হোক বা কফির সঙ্গে হাল আমলের ফ্রেঞ্চফ্রাই- আলুর অবাধ যাতায়াত কিন্তু সর্বত্র। কিন্তু এই আলুর ব্যবহার প্রদেশ অনুযায়ী ভিন্ন হয়

Potato: আলু দিয়ে হলেও,  রন্ধন প্রণালী ভিন্ন! দেখুন রেসিপি
দেখে নিন আলুর বিভিন্ন প্রাদেশিক রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 6:25 PM

যে কোনও ভারতীয় রান্না যেন আলু ছাড়া অসম্পূর্ণ। তরকারি, পোস্ত, ঝোল থেকে বিরিয়ানি আলু ছাড়া সবই যেন ‘আলুনি’ লাগে। আলুর তরকারি দিয়ে লুচি, আলুভাজা দিয়ে পরোটা, চা দিয়ে চিপস,ভাতের সঙ্গে আলুসেদ্ধ-আলুর কোনও বিরাম নেই। ভারতীয় হেঁশেলে আর কিছু থাকুক আর নাই থাকুক চাল, ডাল, আলু থাকবেই। ব্রেকফাস্ট থেকে ডিনার- আলুর উপস্থিতি কিন্তু সর্বত্র। আলুর প্রতি ভারতীয়দের ভালবাসা এই কয়েকটা মাত্র লাইনে বোঝানো সম্ভব নয়। তবে আমাদের দেশে এই যে আলুর প্রতি এত প্রেম, কিন্তু আলুর উৎপত্তিস্থল মোটেও ভারতবর্ষ নয়। কেউ বলে পর্তুগীজদের হাত ধরে আলু এদেশে এসেছে আবার কারোর মতে দক্ষিণ আমেরিকাতেই প্রথম আলুর সন্ধান পাওয়া যায়। কিন্তু রক্তে শ৪করার পরিমাণ বাড়লে বা যাঁরা ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন তাঁদের আলুর থেকে দূরে থাকতে বলা হয়। এছাড়াও আলুর ধ্যে থাকে কার্বোহাইড্রেট। ফলে নিয়মিত ভাবে আলু খেলে ওজন বাড়বেই। তাই রইল আলুক কিছু পদ। যা আমদের দেশে জনপ্রিয়

আলু ফ্রাই- দক্ষিণ ভারতে জনপ্রিয় হল আলুর এই পদ। আলু কিউব করে কেটে নিতে হয়। এবাড় কড়াইতে সরষে, কারিপাতা ফোড়ন দিয়ে নেড়ে চেড়ে আলু, টমেটো আর কাঁচা লঙ্কা দিতে হয়। এবার সামান্য হলুদ আর স্বাদমতো নুন দিতে হবে। এবার কিছু গোটা জিরে, সামান্য জিরে-ধনে গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিলেই কিন্তু তৈরি আলুর এই বিশেষ পদ। ভাতের সঙ্গে খেতে বেশ লাগে।

আলুর পরোটা- উত্তর ভারতে এই পদের জনপ্রিয়তা সবচেয়ে বেশি থাকলেও দেশজুড়েই কিন্তু পছন্দের তালিকায় প্রথমের দিকেই রয়েছে এই পদ। আলু সিদ্ধ করে তার সঙ্গে জিরে, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদমতো নুন-চিনি আর পেঁয়াজ কুচি দিয়ে পুর বানিয়ে পরোটা বানানো হয়। ময়দার লেচি করে তার মধ্যে পুর ভরে বেলা হয়। টকদই বা টমেটোর সস দিয়ে খাওয়া হয়। মূলত এই পরোটা জালখাবারেই বেশি খাওয়া হয়।

বড়া পাও- মহারাষ্ট্র জুড়েই ভীষণ জনপ্রিয় এই পদ। আর এই পাও এর পুর তৈরিতে কিন্তু সেই আলুই ব্যবহার করা হয়। কড়াইতে সামান্য তেল দিয়ে রসুন, আদা কুচি, লঙ্কা কুচি, কারিপাতা দিয়ে নেড়ে নিন। এবার এর মধ্যে সামান্য হলুদ গুঁড়ো দিয়ে সিদ্ধ করা আলু মিশিয়ে নাড়তে থাকুন। এবার এর মধ্যে ধনেপাতা কুচি মিশিয়ে দিন। স্বাদমতো নুন দিন। ভাল করে নেড়ে চেড়ে পুর নামিয়ে নিন। ঠান্ডা হতে দিয়ে বল আকারে গড়ে ফেলুন। এবার তা বেসনের গোলায় চুবিয়ে ভেজে নিন। পাও এর মধ্যে পুরে চাটনি দিয়ে পরিবেশন করুন।

পটাটে বোন্দা- দক্ষিণ ভারতে কিন্তু এই পদ খুবই জনপ্রিয়। চা কিংবা ফিল্টার কফির সঙ্গে খেতেও বেশ ভাল লাগে। আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। পেঁয়াজ, আদা আর লঙ্কা কুচিয়ে নিন। প্যানে সরষের তেল দিয়ে ওর মধ্যে সরষে, কারিপাতা দিয়ে নেড়ে চেড়ে আলু দিন। সামান্য হলুদ আর লেবুর রস ছড়িয়ে দিন। সব ভাল করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে এলে আলুর বল বানিয়ে নিন। এবার বেসনের গোলায় আলু চুবিয়ে ভেজে নিন। সস দিয়ে পরিবেশন করুন।