দিল্লির গুরুদ্বারে রুটি তৈরির অটোম্যাটিক মেশিন, এক ঘণ্টায় তৈরি হয় প্রায় চার হাজার রুটি

এই অটোম্যাটিক রুটি তৈরির মেশিন বসানো হয়েছে নতুন দিল্লি সবচেয়ে পুরনো বাংলা সাহিব গুরুদ্বারে। একসঙ্গে অনেক লোকের খাওয়ার বন্দোবস্ত করার জন্যই অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন এই মেশিন বসিয়েছেন গুরুদ্বার কর্তৃপক্ষ।

দিল্লির গুরুদ্বারে রুটি তৈরির অটোম্যাটিক মেশিন, এক ঘণ্টায় তৈরি হয় প্রায় চার হাজার রুটি
সোশ্যাল মিডিয়ায় ২০ লক্ষের বেশি ভিউ হয়েছে গুরুদ্বারের এই অটোম্যাটিক রুটি তৈরির মেশিনের ভিডিয়োর।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2021 | 6:58 PM

গুরুদ্বারের লঙ্গরখানায় বসানো হয়েছে একটি অটোম্যাটিক রুটি তৈরির মেশিন। শুধু আটা মেখে মেশিনে রেখে দিলেই হবে। বাকি লেচি কাটা, রুটি বেলা, সেঁকা সবই হবে মেশিনে। এমনকি আটা মাখার জন্যও রয়েছে মেশিন। সম্প্রতি রুটি তৈরির এই অটোম্যাটিক মেশিনের ভিডিয়ো ভাইরাল হয়েছে ইনস্টাগ্রামে। এমন সুন্দর ব্যবস্থাপনা দেখে মুগ্ধ হয়েছেন নেটিজ়েনরা।

শিখ ধর্মে চিরকাল চলে আসছে একটি প্রথা, যেখানে দুস্থদের খাবারের ব্যবস্থা করা হয়। দেশজুড়ে সমস্ত গুরুদ্বারে চলে সুবিশাল লঙ্গরখানা, যার আধুনিক নাম কমিউনিটি কিচেন। শিখ ভলান্টিয়াররাই দায়িত্ব নিয়ে রোজের খাবার তৈরি করেন। সাধারণ খাবার তৈরি হয় হাইজিন মেনে। লঙ্গরে আগত সকলেই খাওয়ানো হয় পাত পেড়ে। দিনে অন্তত কয়েকশো লোক খাবার খান গুরুদ্বারের লঙ্গরে। খাবার তৈরির জন্য যেসমস্ত উপকরণ প্রয়োজন হয়, তা দানসামগ্রী হিসেবেই আসে গুরুদ্বারে।

দিল্লির গুরুদ্বারে অটোম্যাটিক মেশিনে তৈরি হচ্ছে হাজার হাজার রুটি, দেখুন ভিডিয়ো

জানা গিয়েছে, এই অটোম্যাটিক রুটি তৈরির মেশিন বসানো হয়েছে নতুন দিল্লি সবচেয়ে পুরনো বাংলা সাহিব গুরুদ্বারে। একসঙ্গে অনেক লোকের খাওয়ার বন্দোবস্ত করার জন্যই অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন এই মেশিন বসিয়েছেন গুরুদ্বার কর্তৃপক্ষ। এক ঘণ্টায় প্রায় চার হাজার রুটি তৈরি হয় এই মেশিনে। মানুষের সংযোগ থাকে নিমিত্তমাত্র। ফলে এই করোনা আবহে সঠিক ভাবে হাইজিন মেনে চলাও সম্ভব হয়। বিদ্যুৎ আর এলপিজি গ্যাসের সাহায্যে চলে এই মেশিন। তৈরি হয় নিখুঁত গোল নরম রুটি।

ফুড ব্লগার অমর সিরোহী এই ভিডিয়ো শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। সেখানে অমর একটি মেশিন দেখিয়েছেন, যার সাহায্যে ২০ মিনিটে ৫০ কেজি আটা মাখা সম্ভব। আগে হাতে কাজ করলে প্রায় ২ ঘণ্টা লেগে যেত এই পরিমাণ আটা মেখে রুটি তৈরি করতে। তারপর রুটি সেঁকার পর্বও ছিল। তবে এখন অনেক কম সময়ে প্রচুর পরিমাণ রুটি তৈরি সম্ভব হয়েছে। পরিবেশনের আগে রুটির গায়ে ঘি-ও মাখিয়ে দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় ২০ লক্ষের বেশি ভিউ হয়েছে গুরুদ্বারের এই অটোম্যাটিক রুটি তৈরির মেশিনের ভিডিয়োর। এমন ব্যবস্থাপনার জন্য ওই গুরুদ্বার কর্তৃপক্ষকে কুর্নিশ জানিয়েছেন নেটিজ়েনরা।

আরও পড়ুন- ডায়াবেটিকদের জন্য আসছে সুগার-ফ্রি আম! দাম কত?