Cold Rice: গরম ভাতে ‘সুখ’ নয়, বরং ঠান্ডা ভাতেই কমবে ওজন! বলছে গবেষণা

Rice For Health: ভাত আমাদের শরীরের জন্য খুবই উপকারী। হজমের ক্ষমতা বাড়াতে, অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় কিন্তু ভূমিকা আছে ভাতের। ওজন বাড়ার আশঙ্কা না করে এই ভাবে ভাত খেতে পারেন...

Cold Rice: গরম ভাতে 'সুখ' নয়, বরং ঠান্ডা ভাতেই কমবে ওজন! বলছে গবেষণা
ঠান্ডা ভাতেই কমবে ওজন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 6:49 AM

ভারতের মত উপমহাদেশীয় দেশে প্রধান খাদ্য হল ভাত। যে আবহাওয়ায় আমরা থাকি সেখানে আমাদের শরীরের জন্য সবচাইতে উপকারী হল ভাত। বিশ্বজুড়েই বিভিন্ন দেশে নানা ভাবে ভাত খাওয়া হয়ে থাকে। ভাত সহজপাচ্য, হজমে সাহায্য করে, সুস্থ থাকতে সাহায্য করে। আর এই গরম, অতিরিক্ত আর্দ্রতা সেখান থেকেও কিন্তু মুক্তি দেওয়ার ক্ষমতা রয়েছে একমাত্র ভাতের মধ্যে। কিন্তু ভাতের মধ্যেকার ক্যালোরি, কার্বোহাইড্রেটের জন্যই কিন্তু অনেকে ভাত এড়িয়ে চলতে চান। ভাতের মধ্যে যে প্রচুর পরিমাণ স্টার্চ থাকে তা কিন্তু গবেষণায় প্রমাণিত। সম্প্রতি শ্রীলঙ্কার বিজ্ঞানীরা ভাত খাওয়ার দারুণ একটি উপায় বের করেছেন। আর সেখানেই তাঁরা বলেন, যদি ভাত রান্না করার সময় কয়েকফোঁটা নারকেল তেল ফেলে দেওয়া হয় এবং তা ফ্রিজে রেখে খাওয়া হয় তাহলে কিন্তু ক্যালোরির পরিমাণ কমে। অর্থাৎ ঠান্ডা ভাতের মধ্যে ক্যালোরির পরিমাণ কম। আর এভাবে খেতে পারলে কিন্তু ওজনও কমবে।

যেহেতু ভাতের মধ্যে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, তাই এমরা যখন ভাত খাই তখন এই কার্বোহাইড্রেট ভাতকে সরল শর্করায় ভেঙে দেয়। কিন্তু রক্তে অতিরিক্ত পরিমাণ গ্লুকোজ জমা করে না। এতে যেমন সুগার বাড়ে না তেমনই কিন্তু ক্যালোরির পরিমাণও থাকে কম। একই ভাবে আমেরিকার বিজ্ঞানীরা দেখিয়েছেন পাস্তাল রান্নার পর তাকে যদি ফ্রিজে রেখে ঠান্ডা পাস্তা খাওয়া হয় তাহলেও কিন্তু গ্লুকোজের পরিমাণ কমে অনেকটাই। এমনকী ঠান্ডা পাস্তা গরম করে খেলেও সেই একই ফল পাওয়া যায়। একই পদ্ধতি প্রযোজ্য ভাতের ক্ষেত্রেও। ফ্রিজে রাখার জন্য যে প্রতিরোধী স্টার্চ তৈরি হয় তা অন্ত্রের কার্বোহাইড্রেটকে ভেঙে শরীরের এনজাইমগুলোকে ব্যবহার করে। আর তাই যে কারণে তুলনায় কম শর্করা শোষণ করা হয়।

তাই গবেষকরা বলছেন, চালের মধ্যে ১ চামচ নারকেল তেল দিয়ে তা ৪০ মিনিট ধরে সিদ্ধ করুন। এবার সেই ভাত ১২ ঘন্টার জন্য ফ্রিজে রেখে খান। এতে ভাতেরমধযে থাকা অ্যামাইলোজ অণুর মধ্যে হাইড্রোজেন বন্ধন তৈরি হবে যা প্রতিরোধী স্টার্চে পরিবর্তিত হবে। এই ভাত যদি পুনরায় গরম করে খাওয়া হয় তাহলেও কিন্তু কোনও রকম ক্ষতি হবে না। গবেষকরা এখন পরীক্ষা চালাচ্ছেন অন্য কোনও তেল এক্ষেত্রে কাজ করবে কিনা। এছাড়াও দেখা গিয়েছে এই ভাত আমাদের শরীরের পুষ্টিরক্ষায় সাহায্য করে। সেই সঙ্গে হজমের ক্ষমতা বাড়ায়, অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আরও কী কী স্বাস্থ্য উপকারিতা পাওয়া যেতে পারে সে বিষয়ে কিন্তু গবেষণা চলছে।

আরও পড়ুন: Weight Loss: বৈশাখেই বিয়ে? নিজেকে আকর্ষণীয় করে তুলতে মেনে চলুন এই ডায়েট