Health Tips: গরমে টক দই উপকারী, কিন্তু এর সঙ্গে মিশিয়ে নিন সামান্য এই জিনিসটি, উপকার মিলবে বলে বলে!

Curd With Jaggery: গুড়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরকে ভিতর থেকে পরিষ্কার রাখে। শরীরকে ঠান্ডা রাখে। নিয়মিত গুড় খেতে পারলে শ্বাসকষ্টের সমস্যাও দূরে থাকে।

Health Tips: গরমে টক দই উপকারী, কিন্তু এর সঙ্গে মিশিয়ে নিন সামান্য এই জিনিসটি, উপকার মিলবে বলে বলে!
রোজ এই ভাবে খান টকদই
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 29, 2022 | 7:50 AM

শরীর সুস্থ রাখতে একাধিক ভূমিকা রয়েছে টকদইয়ের। ঘোল থেকে রায়তা- সবই তৈরি হয় এই টকদই দিয়েই। এছাড়াও বিভিন্ন মাংস, স্যালাডের প্রধাণ উপকরণ হিসেবেও থাকে এই টকদই। আর এই টকদইয়ের মধ্যে যদি মিশিয়ে নেন এক চামচ আখের গুড় তাহলেও স্বাস্থ্য উপকারিতা বেড়ে যায় আরো কয়েক গুণ। এক্ষেত্রে গুড়ের পরিবর্তে যদি জাগেরি পাউডার মিশিয়ে নিতে পারেন তাহলে কাজ হয় দ্রুত। আজকাল সারাবছরই বাজারে জাগেরি পাউডার বা পাটালি গুড়ের গুঁড়ো কিনতে পাওয়া যায়। খেজুর গুড়ের তুলনায় আখের গুড়ের গুণাগুণ যে বেশি একথা সব সময় বলেন বিশেষজ্ঞরা। আখের গুড় অনেক বেশি মিনারেল সমৃদ্ধ। সারা বছর বাজারে পাওয়া যায়। এবার জানুন রোজ দুপুরে ভাত খাওয়ার পর কেন টকদইয়ের বাটিতে মিশিয়ে নেবেন এই জাগেরি পাউডার।

ওজন কমাতে-গুড় আর দইয়ের মিশ্রণ আমাদের ওজন কমাতে সাহায্য করে। গুড় শরীরের মেটাবলিজম বাড়ায়। সেই সঙ্গে অতিরিক্ত ওজনও ঝরিয়ে ফেলতে সাহায্য করে। বিশেষত পেটের চর্বি কমাতে কিন্তু দারুণ কাজ করে। এছাড়াও টকদই হল ক্যালশিয়ামের সবচেয়ে ভাল উৎস। যা আমাদের বডি মাস নিয়ন্ত্রণে রাখে। তাই যাঁরা রোজ জিম করেন তাঁরা দিনের শেষে এই একবাটি দইয়ের সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারেন। এতে শরীরের ক্লান্তি দূর হয়। এছাড়াও রোজ লাঞ্চের সঙ্গে মিশিয়ে খেলেও ভাল।

সর্দি কাশির সমস্যায়- যাঁরা সারাবছরই ভোগেন সর্দির সমস্যায়, যাঁদের অ্যাজমা রয়েছে তাঁরাও যদি রোজ এই টকদই আর গুড় খান তাহলেও কিন্তু উপকার পাবেন। বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে এই গুড় আর দই এর মিশ্রণ সর্দি-কাশি-কফের সমস্যা দূর করে। সিজন চেঞ্জের সময় এই কফ-কাশি ঘরে ঘরে দেখা যায়। সেক্ষেত্রেও কিন্তু দই খুব ভাল। গুড়ের মধ্যে রয়েছে পটাসিয়াম, ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং কপার। যা ঠান্ডা, ফ্লু এসব দূরে থাকে। অন্যদিকে দই এর মধ্যে রয়েছে একাধিক অ্যান্টিব্যাকটেরিয়াল বেশিষ্ট্য। তবে আরও বেশি উপকারের জন্য এই গুড়-দইয়ের মধ্যে সামান্য গোলমরিচের গুঁড়োও মেশাতে পারেন।

হজমের জন্য ভাল- হজম ক্ষমতা বাড়াতে চাইলে রোজ খান দই আর গুড়। যাঁদের প্রায়শই কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অম্বল, পেটফাঁপা এসব লেগে থাকে তাঁদের জন্য এই গুড় আর টকদই খুবই ভাল। গুড় আর দই আমাদের পাকস্থলীর জন্যে খুব ভাল। তাই রোজ সকালে খেতে পারলে উপকার পাবেন। কিংবা ভাতের পরও খেতে পারেন।

অ্যানিমিয়া থাকলে- আমাদের দেশের অধিকাংশ মেয়েই ভোগেন রক্তাল্পতীর সমস্যায়। সেক্ষেত্রে রোজ এই গুড় আর টকদই খেতে পারলেও কিন্তু খুব ভাল। নিয়মিত ভাবে দই আর গুড় খেলে শরীরে রক্ত বাড়ে। অ্যানিমিয়া, ক্লান্ত লাগা, মাথা ঘোরানোর মত সমস্যাও দূর হয়ে যায়।

এই খবরটিও পড়ুন

পিরিয়ডকালীন ব্যথা কমাতে-  পিরিয়ডের সমস্যা থেকেও মুক্তি পেতে খেতে পারেন এই গুড় আর টকদই। রোজ খেলে মুক্তি পাবেন পিরিয়ড ক্র্যাম্প থেকে। এছাড়াও পেট ব্যথার সমল্যাতেও কিন্তু কাজে আসে এই মিশ্রণ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla