Recipe: মঙ্গলবার হেঁসেলের রান্নায় আনুন চমক, লাঞ্চে রাঁধুন স্পেশাল এই নিরামিষ পদ

Special Recipe: নিরামিষের পদ অনেক, কিন্তু দুপুরে ভাতের সঙ্গে কী খাবেন, রাতের সময়েও পাতে কী কী থাকবে, তা নিয়ে ভাবনার অন্ত নেই। তাই আজকের বিশেষ রেসিপি হিসেবে রান্না করুন নিরামিষ নবরত্ন কোরমা কারি।

Recipe: মঙ্গলবার হেঁসেলের রান্নায় আনুন চমক, লাঞ্চে রাঁধুন স্পেশাল এই নিরামিষ পদ
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 8:52 AM

অনেক বাড়িতেই মঙ্গলবার নিরামিষ রান্নার(Veg Dish) চল রয়ছে। মঙ্গলবার (Tuesday) অত্যন্ত শুভ দিন, সেই হিসেবে এইদিন হনুমানজির পুজো করা হয়। মঙ্গলবার বিশেষ দিন হিসেবে আমিষ খাওয়াকে (Non veg) অনেকেই পছন্দ করেন না। মঙ্গলবার নিরামিষ খাবার গ্রহণ করাকেও মঙ্গলময় হিসেবে ইঙ্গিত করা হয়। জ্যোতিষশাস্ত্রে, মঙ্গলবার ও শনিবার যদি নিরামিষ খাবার খাওয়া হয়, তাহলে তা মঙ্গল ও শনিগ্রহকে তুষ্ট করার জন্য করা হয়। জীবনে অনেক উন্নতি ও গৃহে শান্তি বজায় রাখতে এই নিয়মগুলিকে প্রাধান্য দেওয়া হয়। তবে প্রতি মঙ্গলবার কী কী নিরামিষ রান্না করা হবে, তা নিয়ে চিন্তা পড়েন যান অধিকাংশ। নিরামিষের পদ অনেক, কিন্তু দুপুরে ভাতের সঙ্গে কী খাবেন, রাতের সময়েও পাতে কী কী থাকবে, তা নিয়ে ভাবনার অন্ত নেই। তাই আজকের বিশেষ রেসিপি হিসেবে রান্না করুন নিরামিষ নবরত্ন কোরমা কারি। খুব সময়ের মধ্যে চটপট রান্না করতে এই রেসিপির কোনও জুরি নেই। কারণ অল্প সময়ের সময়ের মধ্যে পনির দিয়ে তৈরি সুস্বাদু এই রেসিপিটি ভাত, পোলাও বা নান-রুটির সঙ্গেও দারুণ মানানসই।

নিরামিষ নবরত্ন কোরমা কীভাবে তৈরি করবেন, কী কী উপকরণ লাগবে, তা দেখে নিন একনজরে…

উপকরণ

ফুলকপি – অর্ধেকটা,

পনির – ২০০ গ্রাম,

ক্যাপসিকাম – ১ টা ,

গাজর -১ টা ,

বিন – ৫০ গ্রাম,

কড়াইশুঁটি- ১০০ গ্রাম,

আলু মিডিয়াম সাইজের – ২ টো,

সাদা জিরে – ১ চামচ,

গোলমরিচ – ১ চামচ,

তেজপাতা – ১ টা,

শুকনো লঙ্কা -১ টা,

কাজুবাদাম – ২০ গ্রাম,

চারমগজ – ২ চামচ,

পোস্ত – ১০ গ্রাম ,

আদা বাটা – ১ চামচ,

টমেটোর পিউড়ি -১ টা,

গোটা গরম মসলা,

দুধ -বড় কাপের এক কাপ,

স্বাদমতো নুন চিনি।

পদ্ধতি

সুস্বাদু নিরামিষ নবরত্ন কোরমা বানাতে হলে প্রথমে কাজুবাদাম ও চারমগজ, পোস্ত এক ঘণ্টা ভিজিয়ে রেখে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এবার এবার ফুলকপি, ক্যাপসিকাম, গাজর ,বিনস ও আলু টুকরো টুকরো করে নিতে হবে। পনির ও টুকরো করে নিতে হবে। এরপর গ্যাসে কড়াই বসিয়ে আলু ফুলকপি গাজর ও ক্যাপসিকাম এর টুকরোগুলো দিয়ে ৫-৭ মিনিট ফুটিয়ে সিদ্ধ করে নামিয়ে সবজিগুলোকে ছেকে রেখে দিতে হবে। এবার কড়াই বসিয়ে অল্প তেল দিয়ে পনিরের টুকরোগুলো হালকা লাল করে ভেজে তুলে নিতে হবে। ৩০ সেকেন্ড ভাজার পর আদা বাটা ও টমেটো পিউরি দিয়ে দু’মিনিট কষিয়ে নিতে হবে। মসলা কষানো হয়ে গেলে সবজিগুলো ও স্বাদমতো নুন দিয়ে ২-৩ মিনিট আরও কষাতে হবে। তারপর কাজুবাদাম- চারমগজ -পোস্ত বাটা দিয়ে ৩-৪ মিনিট নাড়তে হবে। এক কাপ দুধ এর মধ্যে দিয়ে দিতে হবে।তারপর দুধ ফুটে উঠলে স্বাদমতো চিনি দিয়ে নামিয়ে নেবে। পোলাও, নান বা সেদ্ধ ভাতের সঙ্গে পরিবেশন করুন নিরামিষ নবরত্ন কোরমা।