Ayurvedic Tips: আর্য়ুবেদ মতে দুধ চায়ের সঙ্গে গুড় কখনই নয়, কেন জানেন…

Milk Tea With Jaggery: গুড়ের একাধিক উপকারিতা রয়েছে। তবে গুড় ঠান্ডা প্রকৃতির খাবার আর দুধ গরম, যে কারণে এই দুধ আর গুড় একসঙ্গে খেতে মানা করা হয়

Ayurvedic Tips: আর্য়ুবেদ মতে দুধ চায়ের সঙ্গে গুড় কখনই নয়, কেন জানেন...
কেন গুড় দিয়ে চা খাবেন না
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 24, 2022 | 12:37 PM

কোভিড গত দু’বছরে আমাদের সকলকে এটুকু বুঝিয়ে দিয়েছে যে নিজের শরীরের প্রতি কতখানি যত্নশীল হওয়া প্রয়োজন। শরীর সুস্থ থাকলে তবেই কিন্তু যাবতীয় মনের ইচ্ছে পূরণ হয়, একটা সুন্দর জীবন ‘যাপন’ করা যায়। এই দু’বছর অনেক রকম ওঠা-পড়ার মধ্যে দিয়ে সকলেই গিয়েছেন। কখনও হাসপাতালে বেড নেই, কখনও শ্বাসকষ্ট, অক্সিজেনের অভাব, চিকিৎসা ব্যবস্থা সব মিলিয়ে মানুষ দিশেহারা হয়ে উঠেছিলেন। আর তাই বর্তমানে মানুষ আগের তুলনায় অনেকখানি ফিটনেস ফ্রিক হয়েছেন। নিজেকে নিয়ে এবং নিজের শরীর নিয়ে ভাবছেন। রোজকার খাদ্য তালিকাতেও যোন করেছেন বিভিন্ন পুষ্টিকর খাবার। ওটস, চিয়া সিডস, কুমড়োর বীজের চল বেড়েছে। সুস্থ থাকতে রোজকার ডায়েট থেকে চিনি বাদ দেওয়ার পরামর্শ দ্য়েছেন বিশেষজ্ঞরা। যে কারণে অনেকেই এখন চিনির পরিবর্তে ঝুঁকেছেন গুড় বা মধুর দিকে। এই গুড় আর মধুর মধ্যে থাকে বেশ কিছু প্রয়োজনীয় খনিজ। যা আমাদের শরীরের একাধিক কাজে লাগে।

চায়ে চিনির বদলে মধুর ব্যবহার খুবই উপকারী, বিশেষত শীতের দিনে। তবে আর্য়ুবেদ অনুসারে এই ভাবে গুড়ের সঙ্গে চা মিশিয়ে খাবেন না। এতে কিন্তু একাধিক সমস্যা হতে পারে। আর্য়ুবেদ বিশেষজ্ঞ ডাঃ রেখা রাধামণি তাঁর ইন্সটাগ্রামে প্রয়োজনীয় একটি পোস্ট করেছেন। আর সেই পোস্টে তিনি বলেছেন, দুধ-গুড় খুব জনপ্রিয় কম্বিনেশন হলেও আর্য়ুবেদ মতে তা শরীরের জন্য মোটেও ভাল নয়।

কিন্তু কেন চায়ে চিনির বদলে গুড় দেবেন না?

হজমের সমস্যা হতে পারে- প্রাচীন কাল থেকেই মুনি-ঋষি এবং আর্য়ুবেদ বিশেষজ্ঞরা খারাপ সংমিশ্রণের খাবার এড়িয়ে যেতে বলতেন। তবে গুড়ের কিন্তু একাধিক উপকারিতাও রয়েছে। গুড়ের মধ্যে থাকে ভিটামিন, ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এর মতো পুষ্টি। দুধের সঙ্গে এই সব উপাদান মিশলে শরীরের ক্ষতি হতে পারে।

খাবারের স্বাদ নষ্ট হয়- প্রতিটি খাবারের নিজস্ব একটি স্বাদ রয়েছে। আর সেই স্বাদ বজায় রাখতে আমাদের সেই মত খাবার খেতে হবে। আর্য়ুবেদ মতে দুধ হল গরম আর গুড় ঠান্ডা খাবার। এই ঠান্ডার সঙ্গে যখন গরম মেশানো হয় তখন কিন্তু খেতে মোটেই ভাল লাগে না। বরং সেখান থেকে হতে পারে একাধিক সমস্যা।

চিনির বদলে চিনি মেশান- আর তাই আর্য়ুবেদ বলছে চায়ে, চিনের পরিবর্তে চিনিই মেশান। গুড় মেশাবেন না। বাজারে অনেক রকম প্রাকৃতিক চিনি, সুগার ফ্রি পাওয়া যায়। তবে আর্য়ুবেদ বলছে চিনির পরিবর্তে রক সুগার বা সুগার ক্যান্ডি ব্যবহার করতে। মেশাতে পারেন মিছরিও।

দুধের সঙ্গে যা কিছু এড়িয়ে চলবেন-

এই খবরটিও পড়ুন

আর্য়ুবেদ অনুসারে দুধের সঙ্গে মাছ, দই, পনির, ঘি এবং মধু কিন্তু একেবারেই খাওয়া ঠিক নয়। ভুল খাদ্যের সংমিশ্রণ হলে সেখান থেকে একাধিক সমস্যা আসতে পারে। ভুল খাবার খেলে হজমের একাধিক সমস্যা তো হয়ই সঙ্গে ত্বকে প্রভাব পড়ে, অ্যালার্জি হয়, আসে পেট ফেঁপে যাওয়ার মত সমস্যাও।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla