Recipe: বাড়িতে অতিথি এলে আম দিয়ে নয়, পঞ্জাবি স্টাইলে তৈরি করুন ঘন লস্যি! রইল রেসিপি

Recipe: বাড়িতে অতিথি এলে আম দিয়ে নয়, পঞ্জাবি স্টাইলে তৈরি করুন ঘন লস্যি! রইল রেসিপি

Summer Recipe: এই লস্যি বানানো খুবই সোজা এবং অনেকেই এটি করে তাদের নিজেদের মতো করে বানিয়ে থাকেv। খাঁটি পঞ্জাবি স্টাইলে ঘোল বানাতে কী কী লাগবে, কীভাবে করবেন, তা এখানে দেওয়া রইল...

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 14, 2022 | 8:02 AM

গরমের দিনগুলিতে ঠান্ডা জলের চাহিদা বেশ বেশি। গ্রীষ্ম (Summer Season) শুরু হওয়ার সময় থেকেই ঠান্ডা ঠান্ডা পানীয়ের প্রতি ঝোঁকও বেড়ে যায়। আম পান্না, আমের শরবত, বাটারমিল্কের গ্লাসে চুমুক এতদিনে দিয়ে দিয়েছেন। তাহলে আজ চেখে দেখুন পঞ্জাবের খাঁটি লস্যির (Lassi) স্বাদ। এটি ভারতের একটি ঐতিহ্যবাহী পদ বলা যেতে পারে। পঞ্জাবের প্রত্যন্ত গ্রামের দিকে গেলে অতিথি আপ্যায়নের সময় এই পদটি মাস্ট। সাধারণত এই লস্যি বানানোর সময় কাঠের তৈরি ব্লেন্ডার ব্যবহার করা হয় যেটিকে পাঞ্জাবি ভাষায় “মাদানী” নামে পরিচিত। এই সহজ রেসিপিটি  (Easy Recipe) বাড়িতে বানানোও সম্ভব। অসাধারণ স্বাদ তো আছেই, আবার স্বাস্থ্যকর স্মুদিও বটে। গরমকালের জন্য পারফেক্ট স্বাস্থ্যকর ঠান্ডা পানীয় যদি খেতে চান, তাহলে বাড়িতে ছোট থেকে বড়, সকলের জন্য বড় এক গ্লাস করে বানিয়ে ফেলুন।

টক দই, ঠান্ডা জল, কেশর, চিনি দিয়ে তৈরি একটি ঘন লস্যি কোনও সময়ের জন্যই উপাদেয়। এই লস্যি বানানো খুবই সোজা এবং অনেকেই এটি করে তাদের নিজেদের মতো করে বানিয়ে থাকেv। খাঁটি পঞ্জাবি স্টাইলে ঘোল বানাতে কী কী লাগবে, কীভাবে করবেন, তা এখানে দেওয়া রইল…

উপকরণ

১ ১/২ কাপ দই, ১ চিমটে কেশর, বেশ কয়েকটি আইস কিউব, ৪ চা চামচ চিনি, ৩টি এলাচ, ৩ কাপ ঠান্ডা জল।

পদ্ধতি

এই সুস্বাদু ও স্বাস্থ্যকর রেসিপিটি তৈরি করতে প্রথমেই নিতে হবে বড় ব্লেন্ডার জার। তাতে দই দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এরপর তাতে চিনি, কেশর, অলাচের গুঁড়ো, আইস কিউব আর পরিমাণমত ঠান্ডা জল দিন। এবার ভাল করে ব্লেন্ড করে একটি সুন্দর স্মুদি বানান।

যত ঘন হবে, লস্যির স্বাদ তত দ্বিগুণ হবে। এরপর গ্লাস গ্লাসে ঢেলে দিন ব্লেন্ডেড লস্যি। গার্নিশের জন্য ড্রাই ফ্রুটস কুচিয়ে ছড়িয়ে দিতে পারেন। এছাড়া আরও আইস কিউব দিতে পারেন তাতে। প্রয়োজনে কয়েকফোঁটা গোলপজলও দিতে পারেন।

গার্নিশ করার সময় চকোলেট সিরাপ, খোয়া ক্ষীরের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA