Jaggery Paratha: আলু কিংবা মুলো নয়, পাটালি গুড় দিয়েই বানিয়ে নিন এই বিশেষ পরোটা! পরামর্শ পুষ্টিবিদের

Winter food: শীত মানেই বাজারে নতুন গুড় আর পাটালি। এই সময়টার জন্য সকলেই হা পিত্যেশ করে বসে থাকেন। গুড়ের কিন্তু অনেক উপকারিতা। সেই গুড় দিয়ে কী ভাবে বানাবেন পরোটা?

Jaggery Paratha: আলু কিংবা মুলো নয়, পাটালি গুড় দিয়েই বানিয়ে নিন এই বিশেষ পরোটা! পরামর্শ পুষ্টিবিদের
দেখে নিন কী ভাবে বানাবেন এই পরোটা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 5:51 PM

বড়দিনের আগেই জাঁকিয়ে ঠান্ডা শহরে। ক্রমশই নামছে তাপমাত্রার পারদ। বাড়ছে উত্তুরে হাওয়াও। আর এই রকম আবহাওয়ায় মোটেই বাড়ির বাইরে বেরোতে ইচ্ছে করে না। কাজেও যেন আলস্যি। কোনও রকমে গুটসুটি মেরে লেপের তলায় ঢুকতে পারলেই হল। সময়ে স্না খাওয়া কোনওটাই হয় না। শীতের কারণ দেখিয়ে অনেকে এই সময় জলও কম খান। যা কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। শীতে যেমন হই হুল্লোড় বেশি হয় তেমনই কিন্তু শীতেই বাড়ে রোগের প্রকোপ। তাই এই সময় শরীর সুস্থ রাখতেই হবে।

শীতকালে আমাদের শরীরে রক্তের প্রয়োজন পড়ে অনেক বেশি। এছাড়াও শরীরকে রোগ-জীবানুর সঙ্গে লড়াই করার মত ক্ষমতাও দিতে হবে। যে কারণে শীতে শাক সবজি, ফল, জল এসব বেশি খাওয়ার কথা বলা হয়।

শীত মানেই বাড়িতে হরেক স্বাদেকর পিঠে, কচুরি, পরোটা এসব বানানো হয়ে থাকে। কড়াইশুঁটির কচুরি, মুলো-ফুলকপির পরোটা, আলুর পরোটা, মেথির পরোটা, সর্ষে শাকের পরোটা এসব কিন্তু বাড়িতে বাড়িতেই বানানো হয়। গাজর, ফলুকপি, মটরশুঁটি, বিটের পুর বানিয়ে সেই দিয়েও কিন্তু পরোটা বানানো হয়। এই সব পরোটা খেতেও বেস ভাল লাগে। গরম রুটি, পরোটা, লুচির সঙ্গে খেজুর গুড় খেতে তো দিব্যি লাগে। এছাড়াও পাটালি গুড়ের পায়েসও হয়। কিন্তু গুড়ের তৈরি পরোটা কখনও খেয়ে দেখেছেন কি? সুস্থ থাকতে এবার গুড়ের তৈরি পরোটা খাওয়ারই পরামর্শ দিলেন পুষ্টিবিদ রূপালী মহাজন। তাঁর কথায়, এই পরোটা একবার খেলে বার বার খেতে ইচ্ছে করবে।

রূপালির কথায়, শীতে শরীর গরম রাখতে এই পাটালি গুড়ের পরোটার কিন্তু জুড়ি মেলা ভার। গুড়ের মধ্যে থাকে আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম, ভিটামিন-সহ একাধিক খনিজ। যা আমাদের শরীরের আয়রনের ঘাটতি মেটাবে এবং সেই সঙ্গে হজমও ভাল হবে। এই গুড়ের পুরের সঙ্গে মিশিয়ে নিন কাজু বাদামের গুঁড়োও। এতে শরীর যেমন পর্যাপ্ত পুষ্টি পায় তেমনই শরীর পাবে শক্তিও। এছাড়াও যে যে উপকারিতা পাবেন-

পাটালি গুড় আমাদের শরীরে এনার্জি দেয়। যদি কোনও কারণে শরীর দুর্বল লাগে তাহলে অনায়াসে খেতে পারেন এই পরোটা। প্রাকৃতিক ভাবে শক্তির সঞ্চার হবে কোশে।

হাড় শক্ত হবে। সহজে ভেঙে যাবে না। ক্যালশিয়ামের ঘাটতিও পূরণ হবে। যাদের জয়েন্ট পেইনের সমস্যা রয়েছে তাদের জন্য কিন্তু বেশ ভাল।

এই পরোটা কিন্তু ভাল হজমও করায়। গ্যাস- অ্যাসিডির সমস্যায় যারা ভুগছেন তাঁরা এই পরোটা বানিয়ে খেতে পারেন। রুটি-লুচিতে যাদের সমস্যা হয় তাদের জন্য এই পরোটা খুবই ভাল।

শীত পড়লেই লেগে থাকে কফ কাশি? তাহলে আপনিও জল খাবারে বানিয়ে নিতে পারেন এই পরোটা।

রক্তকে প্রাকৃতিক ভাবে শুদ্ধ রাখে এই পরোটা। আর তাই শরীর সুস্থ রাখতে এবং শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দিতে এই পরোটার জুড়ি মেলা ভার। শীতে দূষণও বাড়ে। দূষণের প্রভাবে শরীরও খারাপ করে। সেক্ষেত্রে যদি এই গুড়ের পরোটা খেতে পারেন তাহলে তা কিন্তু শরীরের জন্যেও ভাল।

যেভাবে বানাবেন

এই পরোটা বানানোর জন্য লাগছে

আটা- ২ কাপ ঘি- প্রয়োজন মত পাটালি গুড় গুঁড়ো করা-৩ \ ৪ কাপ শুকনো ফল- ২-৩ চামচ দারচিনি গুঁড়ো- ১/২ চামচ সাদা তিল- ১ চামচ

আটা ভালো করে মেখে নিন। প্রয়োজনে ময়ান হিসেবে সামান্য ঘি দিন। এবার অন্য একটি বাটিতে পাটালি গুড়, শুকনো ফল, দারচিনি গুঁড়ো, তিল আর সামান্য ঘি একসঙ্গে দিয়ে ভাল করে মেখে নিন। এবার পরোটার লেচি কেটে ওর মধ্যে গুড়ের পুর ভরে বেলে নিন। এবার প্যানে ঘি দিয়ে পরোটা উলটে পালটে সেঁকে নিন। ইচ্ছে হলে গরম পরোটায় ঘি ছড়িয়েও খেতে পারেন।

আরও পড়ুন: Nolen gur: নস্ট্যালজিক বাঙালির শীতকাল মানেই নলেন গুড়, এমন নামকরণের নেপথ্য কাহিনি জানেন?