Sambar Powder: বাজারজাত প্যাকেট কেনার পরও স্বাদ নেই এতটুকু! পারফেক্ট সাম্বার বানাতে বাড়িতেই বানান সাম্বার মশলা

South Indian Recipe: অনেকেই সাম্বার তৈরি করার সময় ইউটিউবের টিউটোরিয়াল দেখে রান্না করেন। তাতেও পারফেক্ট সাম্বার বানানো সম্ভব হয় না।

Sambar Powder: বাজারজাত প্যাকেট কেনার পরও স্বাদ নেই এতটুকু! পারফেক্ট সাম্বার বানাতে বাড়িতেই বানান সাম্বার মশলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 10:10 AM

দক্ষিণ ভারতীয় (South Indian) জনপ্রিয় রেসিপিগুলির মধ্যে সাম্বার অন্যতম। প্রায় প্রতিটি খাবারের সঙ্গে সাম্বার (Sambar) পরিবেশন করা হয়। দক্ষিণ ভারতীয় বহু রান্না রয়েছে যেগুলি যেগুলি স্বাদে যেমন অসাধারণ, তেমনি স্বাস্থ্যকরও বটে। এই রান্নাগুলির মধ্যে সাম্বার অন্যতম। এই কারণে শুধু দেশেই নয়, বিদেশেও দক্ষিণ ভারতীয় খাবার বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তবে এটা বলা যায়, এই কারণেই শহরের অলি-গলিতে গজিয়ে উঠেছে ইডলি-ধোসা-সাম্বারের দোকান। তবে দোকানে নয়, এই স্বাস্থ্যকর খাবার (Healthy Food) আপনি বাড়িতেও তৈরি করতে পারেন। ব্রেকফাস্ট, দুপুরের খাবার বা ডিনারে ইডলি, ধোসা ব ভাতের সঙ্গে সাম্বার পরিবেশন করতে পারেন। অনেকেই সাম্বার তৈরি করার সময় ইউটিউবের টিউটোরিয়াল দেখে রান্না করে। তাতেও পারফেক্ট সাম্বার বানানো সম্ভব হয় না। এর সবচেয়ে বড় কারণ আসলে মসুর ডালে ব্যবহৃত সাম্বার মসলা। বাজারে পাওয়া সম্ভার মশলার স্বাদ নেই যা বাড়িতে তৈরি মশলা থেকে পাওয়া যায়। তাহলে বাড়িতেই বানিয়ে নেওয়া যাক এই স্বাস্থ্যকর রেসিপির সুস্বাদু মশলা।

মজাদার ও সুস্বাদু সাম্বার বানাতে প্রথমেই দরকার সাম্বার মশলা। তাহলে দেখে নেওয়া যাক, সাম্বার মশলার জন্য কী কী উপকরণ লাগবে।

উপকরণ- ১ কাপ ধনে বীজ, ২ টেবিল চামচ জিরা, ১৫-২০টি শুকনো লাল মরিচ, আধ চা চামচ মেথি বীজ, ১ টেবিল চামচ কালো গোলমরিচ, ২ টেবিল চামচ ছানার ডাল, ১ টেবিল চামচ উরদ ডাল, ১ টেবিল চামচ চাল, ২ কাপ কারিপাতা, আধ টেবিল চামচ সরষে বীজ, ১ চা চামচ হিং এবং ১ চা চামচ হলুদ গুঁড়ো।

পদ্ধতি

প্রথমে একটি প্যান গ্যাসে রেখে গরম করুন। এবার তাতে ধনে ও জিরা দিয়ে ভেজে নিন। যখন তাদের গন্ধ আসতে শুরু করে এবং রঙ পরিবর্তন হতে শুরু করে, তখন একটি প্লেটে রাখুন। এবার একই প্যানে শুকনো লাল মরিচ ভেজে নিন। ভাজার আগে লাল মরিচের কান্ড ও বীজ তুলে ফেললে ভালো হবে। এগুলি থেকে ধোঁয়া উঠতে শুরু করলে, এটি একটি প্লেটে রাখুন। এবার প্যানে মেথি, কালো মরিচ, শুকনো কারি পাতা, সরিষা এবং বাকি সব মশলা দিয়ে ভাজুন। সেগুলোও একটা প্লেটে বের করে নিন।

এবার প্যানের আঁচ কমিয়ে তাতে ছানার ডাল, চাল, উরদ ডাল একে একে ভেজে নিন। সব মশলা ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে তাতে হলুদ ও হিং দিন। এবার গ্রাইন্ডারে ২ থেকে ৩ বার ভালো করে পিষে নিন। গ্রাইন্ডারে ১৫ মিনিটের জন্য গ্রাউন্ড করা সাম্বার মসলাটি ছেড়ে দিন যাতে এটি ঘরের তাপমাত্রায় ঠান্ডা হয়। এখন আপনার সাম্বার মসলা প্রস্তুত। আপনার স্বাদ অনুযায়ী সাম্বারে যোগ করতে পারেন। এই মসলাটি একটি এয়ার টাইট পাত্রে ভরে রাখুন। সারা বছর আপনার জন্য উপকারী হতে পারে।