Ghee: ঘি কি সত্যিই শরীরের পক্ষে ভাল? জানুন কারা এড়িয়ে চলবেন

ঘি আমাদের শরীরের জন্য ভাল। তবে সবার ক্ষেত্রে কিন্তু এই ঘি মোটেই উপকারী নয়। ঘি হজম করতে অনেক বেশি সময় লাগে। সেই সঙ্গে যাঁদের লিভারের সমস্যা রয়েছে তাঁদেরও অবশ্যই এড়িয়ে চলা উচিত

Ghee: ঘি কি সত্যিই শরীরের পক্ষে ভাল? জানুন কারা এড়িয়ে চলবেন
ঘি কিন্তু সবার জন্য ভাল নয়...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 8:45 AM

সেই প্রাচীন কাল থেকেই কিন্তু ঘি ( Ghee) ব্যবহার হয়ে আসছে স্বাস্থ্যরক্ষায়। হিন্দুশাস্ত্র মনে ঘি খুবই পবিত্র। পুজো, হোম এবং বিভিন্ন আচার-অনুষ্ঠানে ঘি এর ( Ghee Health Benefits) ব্যবহার রয়েছে। গরম ভাতে যেমন ঘি খাওয়ার চল রয়েছে তেমনই কিন্তু ঘি দিয়ে একাধিক খাবার তৈরি করা হয়। প্রাচীন আর্য়ুবেদে ওষুধ তৈরিতেও ব্যবহার করা হত এই ঘি। এছাড়াও ত্বক ভাল রাখতে, চুলের স্বাস্থ্যরক্ষায় এবং মস্তিষ্কের কার্যকারিতায় অনেক ভূমিকা রয়েছে এই ঘি-এর। যে কারণে ঘি-কে সুপারফুড বলা হয়। ঘি-রুটি, ঘি- লাড্ডু বা ঘিয়ে ভাজা লুচির স্বাদই কিন্তু আলাদা হয়। স্বাস্থ্যের জন্য অবশ্যই ভাল ঘি ( Ghee For health), কিন্তু সবার জন্য আবার এই ঘি মোটেও ভাল নয়। আর্য়ুবেদ বিশেষজ্ঞ ডাঃ রেখা রাধামনি যেমন বলেন, যাঁদের স্বাস্থ্য জটিলতা রয়েছে তাঁদের কিন্তু ঘি এড়িয়ে চলাই ভাল। তিনি তাঁর সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন। আর সেখানেই তিনি লিখেছেন, ‘ঘি- আমাদের স্বাস্থ্যের জন্য সেরা। রোজকারের ব্যবহারের জন্যও ভাল। কিন্তু কিছুজনের পক্ষে ঘি কিন্তু মোটেই ভাল নয়’। আর তাই কখন ঘি এড়িয়ে চলবেন-

হজমে সমস্যা থাকলে

ঘি হজম করতে কিন্তু বেশ খানিকটা সময় লাগে। ঘি- হল গুরুপাক। আর তাই যাঁরা হজম জনিত সমস্যায় ভুগছেন তাঁদের ঘি এড়িয়ে চলাই ভাল। কারণ সেক্ষেত্রে ঘি সম্পূর্ণ বিপরীত কাজ করে। এমনকী যদি দীর্ঘ কোনও পেটের সমস্যায় ভোগেন তাহলেও কিন্তু ঘি এড়িয়ে চলা ভাল।

কফের সমস্যায়

আর্যুবেদে মনে করা হয় ঘি সর্দি-কফের সমস্যা বাড়িয়ে দেয়। আর তাই জ্বর, সর্দি, কাশির সমস্যায় এই ঘি এড়িয়ে চলা ভাল। আর তাই জ্বরের সময় একেবারেই এড়িয়ে চলুন ঘি।

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে

গর্ভবতী মহিলারা বেশিরভাগ ক্ষেত্রেই পেট ফেঁপে যাওয়ার মত সমস্যায় ভোগেন। সহজে খাবার হজম হতে চায় না। আর তাই গর্ভবতী মহিলাদের পেট বা হজম জনিত সমস্যা হলে ঘি কম খেতে বলা হয়। ঘি এড়িয়ে চলতে পারলেই ভাল। এই সময় একেবারে হালকা খাবার খাওয়া প্রয়োজন।

লিভারের সমস্যায়

এমন অনেকেই আছেন যাঁরা দীর্ঘদিন ধরে লিভারের নানা সমস্যায় ভুগছেন। আর তাই তাঁদেরও কিন্তু ঘি এড়িয়ে চলাই ভাল।

তবে ঘি এর কিন্তু একাধিক উপকারিতাও রয়েছে। ঘি বার্ধক্য রোধ করতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বাড়িয়ে তোলে। চোখের জন্য খুবই উপকারী হল ঘি। এছাড়াও স্মৃতিশক্তি বাড়াতে ভূমিকা রয়েছে ঘি-এর। খালি পেটে এক গ্লাস ইষদুষ্ণ জলের সঙ্গে এক চামচ ঘি খান। এতে হজমের সমস্যার উন্নতি হবে। তবে সরাসরি ঘি দিয়ে রান্না না করাই ভাল। কারণ অতি উচ্চ তাপমাত্রায় ঘি ভেঙে যায়। আর তখন কিন্তু তা শরীরের জন্য ক্ষতিকারক। ঘি দিয়ে একেবারে ঢিমে আঁচে রান্না করতে হয়। অথবা সাদা তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন একচটামচ ঘি। তবে রান্নার জন্য সবথেকে ভাল তেল। সূর্যমুখীর চতেল, তিলের তেল, সরষের তেল এসব কিন্তু রান্নায় ব্যবহার করুন। এই তেলগুলিতে ফ্যাটি অ্যাসিড রয়েছে আর উচ্চ তাপমাত্রায় তা ভেঙে যায় না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।