Weight Loss Tips: ওজন কমিয়ে টোনড বডি পেতে চাইলে এই সব খাবার আজ থেকেই খাওয়া বন্ধ করুন

ডায়েট মানেই না খেয়ে থাকা নয়, কিংবা খাবারের মাঝে দীর্ঘ গ্যাপ নয়। সময় মেনে খাবার খান। পেট খালি রাখবেন না। কিন্তু ওজন কমাতে চাইলে এই সব খাবার তালিকা থেকে বাদ দিতেই হবে

Weight Loss Tips: ওজন কমিয়ে টোনড বডি পেতে চাইলে এই সব খাবার আজ থেকেই খাওয়া বন্ধ করুন
টোনড বডি পেতে ক্যালোরি মেপে খাওয়া জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 9:17 AM

আজকাল বেশিরভাগই ওজন ঝরিয়ে ( Weight Loss) ফিট হতে চাইছেন। সেই মতো ডায়েট ( Diet), শরীরচর্চাও শুরু করেছেন। কিন্তু বেশিরভাগই ভাবছেন সাতদিন ডায়েট বা শরীরচর্চা করলেই ফ্যাট কমে যাবে। সকাল থেকে যতই ডায়েট মেনে চলা হোক না কেন বিকেল হলেই চাগাড় দিয়ে খিদে পাচ্ছে। আর তখনই লোভ সামলাতে না পেরে বেশিরভাগই চপ, কাটলেট, রোল, টিকিয়া, ফুচকা এসব মুখে চালান করছে। এখানেই কিন্তু বিপত্তি। সারাদিন খালি পেটে থাকা যেমন ডায়েট নয় তেমনই লোভে পড়ে এতসব গুরুপাক খাবার খেলে শরীরের সমস্যা ( Health Problem) বেশি হয়। তখন কিন্তু চর্বি কমানো অনেক কঠিন হয়ে পড়ে। হজমের সমস্যা হলেই আমাদের বিপাক হার কমে যায়। বিপাক কমে গেলেই খাবার হজম হতে বেশি সময় লাগে। আর গ্যাস-অম্বলের সমস্যা থাকলে কিন্তু মোটেই ওজন কমানো যায় না তাড়াতাড়ি। আর তাই ক্যালোরি মেপে খাবার খাওয়া অত্যন্ত জরুরি। সুস্থ থাকতে এবং ফ্যাট ঝরাতে চাইলে এই কিছু খাবার অবশ্যই বাদ দেবেন রোজকার ডায়েট থেকে।

রেড মিট- রেড মিটের মধ্যে প্রোটিন, ভিটামিন বি ১২ আর আয়রন থাকলেও তা কিন্তু শরীরের জন্য মোটেই ভাল নয়। রেড মিট একেবারেই এড়িয়ে চলা ভাল। আর খেলেও মাসে একদিনের বেশি নয়। সেখানেও কিন্তু মেপে খেতে হবে। রেড মিট একাধিক স্বাস্থ্য সমস্যা ডেকে আনে। হৃদরোগ, ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তেমনই ওজন বৃদ্ধির মত একাধিক সমস্যাও আসে। রেড মিট বাদ দিয়ে অন্য যে কোনও প্রোটিন রাখুন খাদ্য তালিকায়। সামুদ্রিক খাবার, মুরগির মাংস, উদ্ভিজ প্রোটিন এসবই বেশি করে খাওয়ার চেষ্টা করুন। ডাল বেশি করে খান।

প্রক্রিয়াজাত খাবার নয়- জাঙ্ক ফুড কিন্তু একেবারেই এড়িয়ে চলতে হবে। কোনও রকম প্যাকেট ফুড, জাঙ্ক ফুড এসব থেকে একদম দূরে থাকুন। সসেজ, সালামি বা ফ্রোজেন কোনও খাবারও একেবারেই খাবেন না। পরিবর্তে ওটস, স্যালাড, বাদাম, আখরোট এসব খেতে পারেন। বিভিন্ন বাদাম একসঙ্গে মিশিয়ে একমুঠো খান।

চিনি- সুস্থ থাকতে সকলেরই কিন্তু চিনি একেবারেই এড়িয়ে চলা উচিত। চিনি আমাদের তেষ্টা এবং ক্যালোরি এই দুই বাড়িয়ে দেয়। এছাড়াও চিনি রক্তে শ৪করার মাত্রা বাড়ায়। ইনসুলিনের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। বরং চা-কফিতে মিষ্টি খাওয়ার অভ্যাস থাকলে এক চিমটে গুড় খান।

সাদা পাঁউরুটি- ময়দা এবং মিহি শস্যদানা থেকে তৈরি হয় এই পাঁউরুটি। এতে পুষ্টি ও ফাইবার দুই কম থাকে। পরিবর্তে চিনির ভাগ থাকে বেশি। ফলে যাঁরা ডায়েট করছেন তাঁদের এই পাঁউরুটি খাওয়া একেবারেই ঠিক নয়। পরিবর্তে ব্রাউন ব্রেড খান। বা চলতে পারে মাল্টিগ্রেইন ব্রেড।

অ্যালকোহল- অ্যালকোহলের মধ্যে কোনও রকম পুষ্টি নেই এবং তা শরীরের জন্য মোটেই উপকারী নয়। তাই আজ থেকেই অ্যালকোহলে একদম না বলুন। পরিবর্তে জল বেশি করে খান। ডাবের জল খান, ফ্রুট জুস খান। এছাড়াও চলতে পারে ফলের রস দিয়ে বানানো ককটেল।

মিষ্টি- মিষ্টি যেমন ওজন বাড়ায় তেমনই কিন্তু শরীরে একাধিক রোগ ডেকে আনে। তাই মিষ্টি আজ থেকেই বন্ধ। পরিবর্তে ডার্ক চকোলেট খান। রোজ রাতে এক টুকরো করে ডার্ক চকোলেট খেলে মিষ্টির লোভ কমে। এছাড়াও ডার্ক টকোলেট হার্ট ভাল রাখে, মনও ভাল রাখে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Ghee: ঘি কি সত্যিই শরীরের পক্ষে ভাল? জানুন কারা এড়িয়ে চলবেন