Bhai Phota 2021: চটপট স্ন্যাকস বানাতে আগের দিনই তৈরি করে রাখুন! কী কী বানাবেন, রইল তার রেসিপি

এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আধা রান্না করা স্ন্যাকস আগে থেকে প্রস্তুত তকে ফ্রিজে রেখে দিতে পারেন। ভাই এলে অল্প সময়ের মধ্যে রান্না করে তাঁকে নিজের হাতে খাবার খাওয়াতে পারবেন।

Bhai Phota 2021: চটপট স্ন্যাকস বানাতে আগের দিনই তৈরি করে রাখুন! কী কী বানাবেন, রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 8:58 PM

প্রায়ই দেখা যায় যে উত্‍সবের সময় মজা বা আনন্দ উপভোগের থেকে বেশিরভাগ সময়টা রান্নাঘরেই মহিলারা কাটিয়ে দেন। অতিথিদের সঙ্গে দু-কথা বলার সুযোগ পর্যন্ত পান না। তবে ভাইফোঁটায় ভাই বা দাদা এলে রান্নাঘরে ব্যস্ত থাকতে মন চায় না। কিন্তু এই বিশেষ দিনে ভাই-বোনেদের জন্য সুস্বাদু খাবার যেমন গুরুত্বপূর্ণ, তেমনি গল্পগুজবেরও দরকার পড়ে।

এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আধা রান্না করা স্ন্যাকস আগে থেকে প্রস্তুত তকে ফ্রিজে রেখে দিতে পারেন। ভাই এলে অল্প সময়ের মধ্যে রান্না করে তাঁকে নিজের হাতে খাবার খাওয়াতে পারবেন। সেই স্ন্যাকসের রেসিপিগুলি দেওয়া রইল এখানে…

ট্যাকো রোল

বাজারে রেডিমেড ট্যাকো পাওয়া যায়। সেগুলি কিনে রেখে দিন আগে থেকেই। ট্যাকোর স্টাফিংয়ের জন্য যা যা দরকার তা কিনে তৈরি করে ফ্রিজে একটি এয়ার-টাইট পাত্রের মধ্যে সংরক্ষণ করে রাখুন। যদি রেডিমেড ট্যাকো ব্যবহার করতে না চান, তাহলে বাড়িতে ময়দার তৈরি পাতলা রুটি তৈরি করুন। তারপর পছন্দের ফিলিং স্টাফ তৈরি করুন। তবে সেটি সঠিক ট্যাকোর মত স্বাদ না পেলেও বাড়িতে তৈরি ময়দার রুটি কখনও অস্বাস্থ্যকর নয়।

স্টাফিংয়ের জন্য আগে থেকে পেঁয়াজ, গাজর, বাঁধাকপির পাতা, শসা, টমেটোর মতো সবজিগুলি ছোট ছোট করে কেটে রাখুন। তৈরি করার সময় ট্যাকোস বা রুটিতে প্রথমে পিত্‍জা সস ও মায়ো লাগিয়ে দিন। এরপর সবজির স্টাফিংটি ছড়িয়ে দিন। গোলমরিচ, অরেগানো, নুন ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করা হয়।

পনির টিক্কা মশলা

পনির টিক্কার জন্য পনির, পেঁয়াজ, লাল-সবুজ-হলুদ রঙের ক্যাপসিকাম কেটে মশলা ও দই দিয়ে মেরিনে করে রাখুন। এবার একটি লোহার শিকে গেঁথে ফ্রিজে রেখে দিন। ভাইফোঁটায় তিথি মেনে ফোঁটা দেওয়ার আগে সরাসরি গ্রিল করে বা প্যান ফ্রায়েড করে গরম গরম পরিবেশন করুন।

একইভাবে রাজমা ও ডালের কাবাব তৈরি করতে পারেন। এর জন্য মসুর জাল ও রাজম সম-পরিমাণ ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সেদ্ধ করে মিক্সচারে পেস্ট করে নিন। এবা মিশ্রণের সঙ্গে পনির, পেঁয়াজ, লবণ, ধনে পাতা, কাঁচা লংকা, গরম মশলা দিয়ে টিক্কা বানিয়ে ফ্রিজে রেখে দিন। এবার সময় হলে সেঁকে বা অল্প তেলে এপিঠ-ওপিঠ করে ফ্রাই করে নিতে পারেন।

সহজ টিপস

– ডিপ ও চাটনি যে কোনও খাবারের স্বাদ বাড়ায়। তাই এগুলি আগে থেকেই কাঁচের পাত্রে রেখে দিতে পারেন। যেকোনও ধরনের স্ন্যাকসের সঙ্গে পরিবেশন করতে পারেন।

– দই বড়া এমনই একটি রেসিপি যা তৈরি করে সংরক্ষণ করতে পারবেন। এছাড়াও মিষ্টি চাটনি বানিয়ে রাখতে পারেন।

– যে কোনও ধরনের টিক্কা বা কাবাব করার আগে রেফ্রিজারেটে রেখে দিন। ভাই-দাদা এলে বেক করে তা পরিবেশন করতে পারেন।

– ক্ষীর বা সিমাইয়ের পায়েস আকদিন আগে তৈরি করে রেখে দেওয়া যেতে পারে। এমন সুস্বাদু ডেসার্ট সকলেরই প্রিয়।

আরও পড়ুন: Bhai Phota 2021: এবারের ভাইফোঁটায় চমক দিতে চটপট ও খুব সহজে বানান কমলা শ্রীখণ্ড! রইল তার রেসিপি