Mother’s Day 2022: ব্রেকফাস্ট থেকে ডিনার, মা নয় আজ হেঁশেলে রাজ করুন আপনিই!

Mother's Day Recipe in Bangla: আজ মায়েদের হেঁশেল থেকে দিন একদিনের ছুটি। মায়ের পছন্দের খাবার বানিয়ে ফেলুন আপনি। রইল দারুণ কয়েকটি রেসিপি

Mother's Day 2022: ব্রেকফাস্ট থেকে ডিনার, মা নয় আজ হেঁশেলে রাজ করুন আপনিই!
আজ নিজে রান্না করে তাক লাগিয়ে দিন মা-কে
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 11:58 AM

Mother’s Day Special: সারা জীবনে সবচেয়ে বেশি ঝগড়াটা বোধহয় এই মানুষটার সঙ্গেই হয়। তিনি যতই ডান দিকে যেতে বলুক না কেন হিসেব মত সবাই চলবে বামে। গাঁজাখুরি গল্প-যুক্তি-তক্কে তাঁর সঙ্গে পাল্লা দেওয়া মুশকিল জেনেও বারবার ন্যাড়া বেলতলার দিকে পা বাড়ায়। যাবতীয় কষ্ট চেপে রেখে মুখ বন্ধ করে শুধুমাত্র সন্তানের মুখের দিকে তাকিয়ে লড়াই চালিয়ে যেতে পারেন একজনই। তাই শুধু আজ নয়, রোজ তাঁদের দিন। বার-বার ঠোক্কর খাওয়া অন্ধকার গলি থেকে ফিরে আসার একমাত্র আলোর দিশারী তিনিই। আজকের দিনটা তাই সব মায়েদের জন্য খুব স্পেশ্যাল। রোজ বাড়ির একঘেঁয়ে ভাত-ডালের থেকে বাইরের বিরিয়ানি অনেক বেশি মনকাড়ে। বাস্তব বলে আসল স্বাদের জাদু লুকিয়ে মায়ের হাতেই। তা সে যতই পোড়া হোক কিংবা আলুনি। বাড়ির বাকি সদস্যরা ঘুমিয়ে পড়লেও সন্তানের পথ চেয়ে খাবার আগলে একা মধ্যরাত পর্যন্ত যে মানুষটি ডাইনিং টেবিলের একপ্রান্তে বসে থাকেন তিনি ‘মা’। আজ রান্নাঘর থেকে মাকে দিন একদিনের ছুটি। মায়ের পছন্দমতো ব্রেকফাস্ট থেকে ডিনার বানিয়ে ফেলুন আপনিই।

রাভা ইডলি 

এককাপ রোস্টেড সুজি, হাফ কাপ জলঝরানো টকদই, সামান্য বেকিং সোডা, স্বাদমতো নুন আর প্রয়োজনমতো জল দিয়ে মেখে রাখতে হবে ১০ মিনিট। এবার ওর মধ্যে গ্রেটকরা গাজর, ক্যাপসিকাম, লঙ্কা কুচি মিশিয়ে আরও ১০ মিনিট রাখুন। কড়াইতে সামান্য তেল দিয়ে ওর মধ্যে কারিপাতা, সর্ষে, বিউলির ডাল ফোড়ন দিয়ে সামান্য নাড়াচাড়া করে তা ইডলির মিশ্রণে দিয়ে আরও ৫ মিনিট রাখুন। মোট ২৫ মিনিট রাখলেই ব্যাটার রেডি। এবার ইডলি স্ট্যান্ডে তেল গ্রিজ করে ব্যাটার ঢেলে বসিয়ে দিলেই ১০ মিনিটে রেডি ইডলি। আগে থেকে নারকেল, বাদাম, সাদা তিল একসঙ্গে বেটে চাটনি বানিয়ে রাখুন। উপর থেকে কারিপাতা, শুকনোলঙ্কা, সর্ষে ফোড়ন দেওয়া ঢেলে দিন এক চাম। তৈরি হেলদি ব্রেকফাস্ট।

rava idely

রাভা ইডলি

কাঁচা আম দিয়ে পাবদা ভাপা 

পাঁচ পিস পাবদা মাছের জন্য একটা কাঁচা আম কুরে নিন। একচামচ পোস্ত, সাদা সরষে আর রাইসরষে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এবার কাঁচা লঙ্কা দিয়ে এই সর্ষে পোস্ত বেটে নিন। মাছে নুন-হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিন। এবার কড়াইতে এক চামচ সর্ষের তেল দিয়ে পেস্টটা ঢেলে দিন। কষা হলে সামান্য জল দিয়ে মাছ ছোড়ে ঢাকা দিয়ে দিন। গ্যাসের আঁচ একেবারে কমিয়ে রাখুন। হয়ে গেলে উপর থেকে তেল ছড়িয়ে পরিবেশন করুন।

pabda

পাবদা মাছ ভাপা

ম্যাঙ্গো কাস্টার্ড 

একটা বড় বাটিতে হাফ লিটার দুধ ফুটতে দিন। এবার এককাপ ঠান্ডা দুধে আগে থেকেই ৪ চামচ কাস্টার্ড পাউডার ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটা দুধের সঙ্গে মেশান ও নাড়তে থাকুন। ঘন হয়ে এলে বড় দু চামচ কনডেন্সড মিল্ক আর চার চামচ চিনি দিন। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে ফ্রিজে ভরুন। আমেল পাল্প ভাল করে পিষে নিয়ে পেস্ট বানিয়ে নিন। তা ঠান্ডা কাস্টার্ডের সঙ্গে মিশিয়ে ফ্রিজে রাখুন ১ ঘন্টা। এবার ওর মধ্যে আমের ছোট টুকরো, বেদানাস কলা, আপেল, ড্রাই ফ্রুটস মিশিয়ে পরিবেশন করুন।

mango custard

ম্যাঙ্গো কাস্টার্ড