Sunday Special Drinks: রবিবারের সন্ধ্যে হোক জমজমাট! স্বাস্থ্যের কথা মাথায় রেখেই চুমুক দিন মদিরায়

Alcohol: ছুটির দিনে কিঞ্চিৎ মদ্যপানের ইচ্ছে হলে ক্ষতি কী? যদিও মদ্যপানের সঙ্গে পিছু পিছু আসে স্বাস্থ্যের চিন্তাও। সেই ভয়ে ইচ্ছাকে দমিয়ে রাখবেন, তা হয় না।

Sunday Special Drinks: রবিবারের সন্ধ্যে হোক জমজমাট! স্বাস্থ্যের কথা মাথায় রেখেই চুমুক দিন মদিরায়
এই সুযোগে দেখে নিন কোন ধরনের অ্যালকোহলের স্বাস্থ্যের পক্ষে কম ক্ষতিকারক...
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

May 08, 2022 | 1:53 PM

মে মাসের দুপুরে গরম তো রয়েছেই। কিন্তু বিকেল গড়ালেই বইছে হাওয়া। তার ওপর হাওয়া অফিস জানাচ্ছে, অশনি আসতে আর বেশি সময় বাকি নেই। মঙ্গলবার থেকেই রাজ্যে শুরু হতে পারে বৃষ্টি। কিন্তু আজ রবিবার। ছুটির দিনে সুরাপান না করলে বিষয়টা জমবে না! তাছাড়া ছুটির দিনে বারান্দায় বা ছাদে কিঞ্চিৎ মদ্যপানের ইচ্ছে হলে ক্ষতি কী? যদিও মদ্যপানের সঙ্গে পিছু পিছু আসে স্বাস্থ্যের চিন্তাও। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে এক-আধবার মদ্যপানেও (Alcohol) ক্ষতি পারে বড় বিপত্তি। সেই ভয়ে ইচ্ছাকে দমিয়ে রাখবেন, তা হয় না। বরং এই সুযোগে দেখে নিন কোন ধরনের অ্যালকোহলের স্বাস্থ্যের (Health) পক্ষে কম ক্ষতিকারক।

রেড ওয়াইন- স্বাস্থ্যের দিক দিয়ে বিবেচনা করলে সবচেয়ে স্বাস্থ্যকর মদ হল রেড ওয়াইন। আঙুর থেকে তৈরি এই অ্যালকোহলে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা অনেক বেশি। মাঝে মাঝে অল্প পরিমাণে রেড ওয়াইন খেলে ভাল থাকে হার্ট আর ত্বক থাকে সুন্দর।

শ্যামপেন- শ্যামপেনও ফলের রস থেকে তৈরি করা হয়। আর তাই এতেও অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেশ ভাল। অন্যদিকে এতে অ্যালকোহলের পরিমাণ ১০ থেকে ১২.৫ শতাংশ। গবেষণা বলছে, দৈবাৎ শ্যামপেন খেলে ভাল থাকে মস্তিষ্কের স্বাস্থ্য।

টাকিলা- রবিবারের সন্ধ্যেতে বন্ধুদের সঙ্গে টাকিলার শট নেওয়ার মধ্যে কোনও ক্ষতি নেই। ভদকার মতো এই পানীয়গুলিতে চিনি আর ক্যালোরির পরিমাণ নেই বললেই চলে। ফলে এগুলো সহজে খুব একটা ক্ষতি করে না শরীরের।

বিয়ার- ভ্যাপসা গরম থেকে বাঁচতে ঠান্ডা বিয়ারে চুমুক দিন। চিন্তা নেই, দু’ বোতল খেলে কোনও ক্ষতি হবে না শরীরের। কারণ এতে অ্যালকোহলের পরিমাণ ৫ থেকে ৭ শতাংশ। বরং এই গরমে স্বস্তি দেবে ‘চিল’ বিয়ার।

রাম- গরমে বাড়াবাড়ি মনে হলেও রাম পানে কোনও ক্ষতি নেই বলছে গবেষণা। নির্দিষ্ট পরিমাণ রাম পান করলে শরীরে এর সেই রূপ কোনও প্রভাব পড়ে না।

হুইস্কি- বেসামাল না হলে গরমে হুইস্কি খাওয়ায় কোনও ক্ষতি নেই। শরীর নিয়েও চিন্তা করার কোনও কারণ নেই এখানে। দেখতে গেলে হুইস্কিতেও বেশ ভাল পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আদতে শরীরের পক্ষে ভালই। তবে ক’ গ্লাস হুইস্কি পান করছেন, সেটার দিকে নজর রাখুন।

এই খবরটিও পড়ুন

ব্রাণ্ডি- অন্যান্য মদের তুলনায় ব্রাণ্ডিতে অ্যালকোহলের পরিমাণ একটু বেশি। এতে ৩৫ থেকে ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে। তবে সীমিত পরিমাণ ব্যাণ্ডি পানে কোনও ক্ষতি নেই। এই গরমে অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভুগছেন। এই অবস্থায় অল্প করে ব্যাণ্ডি খেয়ে নিন, ঠান্ডা লাগার ধাত দূরে সরে যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla