দিনে ৪-৫ কাপ কফি পান করেন? খুব সাবধান! নিয়ম না মানলেই বিপদ

কোনও কিছুই বেশিটা ভাল না। সেই নিয়ম কফির ক্ষেত্রেও প্রযোজ্য।

দিনে ৪-৫ কাপ কফি পান করেন? খুব সাবধান! নিয়ম না মানলেই বিপদ
প্রতীকী চিত্র

আপনি কি একজন কফিপ্রেমি? দিনটা কফি (Coffee) না হলে সম্পূর্ণ হয় না! তাহলে এই বিষয়ে আপনাকে অধিক সচেতন হতে হবে। কারণ, কোনও কিছুই বেশিটা ভাল না। সেই নিয়ম কফির ক্ষেত্রেও প্রযোজ্য। দিনে ১-২ কাপ কফি আপনার শরীরকে চাঙ্গা রাখে। কিন্তু তার বেশি হলেই কিন্তু বিপদ। বিশেষজ্ঞরা বলছেন, বেশি কফি পান করলে ইনসমনিয়া, পাকস্থলীর সমস্যা আপনার সঙ্গী হয়ে উঠতে পারে।

এক কাপ কফিতে ৮০-১৪০ গ্রাম ক্যাফিন থাকে। একদিনে যদি আপনার শরীরে ৫০০ গ্রামের বেশি ক্যাফিন চলে যায়, তাহলে বিরক্তি ভাব ও দুশ্চিন্তা আসতে পারে। অনেকেই রাতে বেশি কফি পান করেন। সেক্ষেত্রে কিন্তু বাড়াবাড়ি করতে পারে অন্য সমস্যা। রাতে অধিক কফি পান করলে ইনসমনিয়া দেখা দিতে পারে। যেখান থেকে আপনার চিরসঙ্গী হতে পারে অনিদ্রা। তাই কফিতে সাবধান। নির্দিষ্ট সীমা পর্যন্ত কফি শরীরে এনার্জি জোগায়। কিন্তু সীমা পার হলেই সমস্যা বিস্তর।

অনেকে সকালবেলা ঘুম থেকে উঠেই কফি পান করেন। সেক্ষেত্রে কিন্তু অধিক কফি পান করায় পাকস্থলীতে সমস্যার সম্ভাবনা থেকে যাচ্ছে। এমনটাই মত বিশেষজ্ঞদের। কফি গ্যাস্ট্রিন হরমোন ক্ষরণে সাহায্য করে। পাশাপাশি কফি রক্তচাপেও বিপুল প্রভাব ফেলে। অধিক কফি রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। যেখান থেকে স্ট্রোকের আশঙ্কা থেকে যায়। তাই কফি পান করার ক্ষেত্রে শরীরের প্রয়োজন ও যত্ন অবশ্যই মাথায় রাখতে হবে। এমনটাই পরামর্শ স্বাস্থ্যবিদদের।

 

আরও পড়ুন: Friendship Day: বন্ধুদের জন্য বাড়িতেই বানিয়ে ফেলুন ফ্রুট অ্যান্ড নাট কেক

Click on your DTH Provider to Add TV9 Bangla