Food to avoid for Kids: বাচ্চাদের খাদ্য তালিকা থেকে বাদ দিন নুন ও চিনি; আর কী কী বাদ দেবেন দেখে নিন

বিশেষজ্ঞরা বলছেন, বাচ্চাদের অতিরিক্তি খাওয়ানো উচিত না। তালিকা থেকেও কিছু খাবার বাদ দেওয়া বাঞ্ছনীয়। দেখুন কী কী খাওয়াবেন না আপনার বাচ্চাকে।

Food to avoid for Kids: বাচ্চাদের খাদ্য তালিকা থেকে বাদ দিন নুন ও চিনি; আর কী কী বাদ দেবেন দেখে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 3:30 PM

বাচ্চারা ভীষণ মুডি। তাদের মুডের উপর নির্ভর করে অনেক কিছু। এমনকী, খাওয়াদাওয়াও। আর বাচ্চাদের এই খাওয়াদাওয়া ব্যাপারটাই মস্ত গোলমেলে একটা বিষয়। ছোটদের পেটে অনেক কিছু সহ্য হয় না। কিন্তু বাবা-মায়েরা সেটা বুঝতে চান না। জোর করে খাওয়াতেই থাকেন। এর ফল হয় মারাত্মক। বিশেষজ্ঞরা বলছেন, বাচ্চাদের অতিরিক্তি খাওয়ানো উচিত না। তালিকা থেকেও কিছু খাবার বাদ দেওয়া বাঞ্ছনীয়। দেখুন কী কী খাওয়াবেন না আপনার বাচ্চাকে –

নুন – বাচ্চাদের বেশি নুন খাওয়ানো উচিত নয়। এটা তাদের কিডনির জন্য ভাল নয়। বাচ্চার খাবার যখন রান্না করবেন, তাতে খুব অল্প নুন দেবেন। তরকারির রসা কিংবা আমিষের ঝোল বেশি খাওয়াবেন না। তাতে নুনের পরিমাণ বেশি থাকে। বাচ্চাদের কিছু নোনতা খাবার এড়িয়ে চলা উচিত। যেমন নুন মাখানো চিপস, সসেজ, স্ন্যাকার, রেডি টু ইট মিল, বাইরের খাবার।

চিনি – বিশেষজ্ঞরা বলেন, বাচ্চাদের শরীরে চিনির কোনও প্রয়োজন নেই। কিন্তু তাও মিষ্টির লোভ সামলাতে পারে না কোনও বাচ্চা। চিনি যুক্ত স্ন্যাক্স বা পানীয়র বদলে তাকে দিন ফ্রুট জুস বা গোটা ফল। চকোলেট বা লজেন্স থেকেও বাচ্চাকে দূরে রাখুন।

ফ্যাট – হাই স্যাচুরেটেড ফ্যাট আছে এমন খাবার দেবেন না বাচ্চাকে। যেমন বিস্কুট ও কেক। বাচ্চার অতিরিক্ত ওজন বাড়ায় এই ধরনের ফ্যাট।

মধু – বড়দেরও বেশি খাওয়া উচিত নয় মধু। পেট গরম হতে পারে। বাচ্চাদের তো আরওই খাওয়া উচিত নয়। মধুতে থাকে এমন কিছু জীবাণু, যা শিশুর পাকস্থলীতে গিয়ে টক্সিন তৈরি করতে পারে। বাচ্চা গুরুতর অসুস্থ হয়ে যেতে পারে।

বাদাম – পাঁচ বছরের ছোট বাচ্চাদের কোনও ধরনের বাদাম দেবেন না। অনেক সময় অ্যালার্জি হতে পারে। গলার মধ্যে ঢুকে যেতে পারে বাদাম। তাদের শ্বাস আটকে দিতে পারে। ৬ বছরের পর থেকে বাদাম দিতে পারেন। কিন্তু গুঁড়ো করে।

ডিমের পোঁচ ও অর্ধেক সিদ্ধ ডিম – জন্মের ছ’মাসের পর থেকে ডিম খেতে পারে শিশুরা। কিন্তু ছোটতেই তাদের ডিমের পোচ কিংবা অর্ধেক সিদ্ধ ডিম দেবেন না। অসুস্থ হয়ে যেতে পারে।

আরও পড়ুনFresh Vegetables: কী করলে বেশিদিন টাটকা থাকবে সবজি?