Dessert Recipe: ছুটির দিনে ডেজার্ট‌ হোক একটু অন্যরকম; কামড় বসান চকোলেট চিজ কেকে

Sunday Special Dessert: অনেকেই মনে করেন যে চিজ কেক তৈরি করা খুবই কঠিন। পাশাপাশি বাড়িতে কেক বেকড করার ঝামেলাও নিতে চান না অনেকেই।

Dessert Recipe: ছুটির দিনে ডেজার্ট‌ হোক একটু অন্যরকম; কামড় বসান চকোলেট চিজ কেকে
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 14, 2022 | 12:51 PM

Cheesecake Recipe in Bengali: রবিবার মানেই চিট ডে। সারা সপ্তাহের ডায়েট ভুলে একদিন পছন্দের মতো খাবার খাওয়ার সুযোগ। তার উপর এখন চলছে লং উইকএন্ড। সুতরাং এই সুযোগে এমন কিছু বানিয়ে নিন যা আপনার পরিবারের মন কেড়ে নেবে। পরিবারকে সঙ্গে নিয়ে যখন এই উইকএন্ড কাটাচ্ছেন তাহলে মিষ্টিমুখ তো অবশ্যই করতে হবে। আর যেহেতু এখন আপনার ডায়েট নিয়েও চিন্তা নেই তাহলে বাড়িতে বানিয়ে নিতে পারেন চিজকেক।

অনেকেই মনে করেন যে চিজ কেক তৈরি করা খুবই কঠিন। পাশাপাশি বাড়িতে কেক বেকড করার ঝামেলাও নিতে চান না অনেকেই। কিন্তু চিজকেক দু’ধরনের হয়, বেকড চিজ কেক এবং চিলড চিজ কেক। বেকড চিজ কেক তৈরি করতে গেলে ক্রিম চিজের সঙ্গে অন্যান্য উপাদান মিশিয়ে মাইক্রোওভেন কিংবা কেকওভেনে বেক করা হয়। কিন্তু আজকে ছুটির দিনে আপনাকে এত ঝামেলা পোহাতে হবে না। সহজ পদ্ধতি মেনে আপনি তৈরি করতে পারেন চিলড চিজ কেক। চিলড চিজ কেক তৈরি করাও যেমন সহজ তেমন খেতেও সুস্বাদু। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক চকোলেট চিজ কেক তৈরির রেসিপি…

চকোলেট চিজ কেক তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১২টা ডায়জেস্টিভ বিস্কুট, ৪ টেবিল মাখন, ১/২ কাপ দুধ, ১ চামচ আগার আগার পাউডার, ১ কাপ চিনি, ২ কাপ হেভি ক্রিম, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২ কাপ চিজ। ১টা ডার্ক চকোলেট,

চকোলেট চিজ কেক তৈরি করার পদ্ধতি:

প্রথমে ডায়জেস্টিভ বিস্কুটটা গুঁড়ো করে নিন। এরপর এতে গলানো মাখনটা ঢেলে দিন। একটি চামচের সাহায্যে মাখনের সঙ্গে বিস্কুটের গুঁড়োটা ভাল করে মিশিয়ে নেবেন। এবার এই বিস্কুটের মিশ্রণটা কেক শেপের পাত্রে ঢেলে দিন। এটা ফ্রিজে রাখুন ২০ মিনিটের জন্য। এই সময়ে আপনি চিজ কেক তৈরি করে নিন।

এবার দুধ গরম বসান। দুধে আগার আগার পাউডার দিয়ে দিন। মিশ্রণটা ঘন হয়ে যাবে। এরপর এতে চিনি দিয়ে দিন। দুধের সঙ্গে চিনিটা গলিয়ে নেবেন। মাইক্রোওভেনে হেভি ক্রিমটা হালকা করে গরম করে নিন। গ্যাসে গরম করলেও ফোটাবেন না। এবার এই হেভি ক্রিমের সঙ্গে দুধের মিশ্রণটা মিশিয়ে দিন।

এবার চিজ নিন। হ্যান্ডব্লেন্ডারের সাহায্যে চিজটা একটু ফেটিয়ে নিন। তারপর চিজের সঙ্গে ধীরে ধীরে হেভি ক্রিমের মিশ্রণটা ঢালুন এবং ব্লেন্ডারের সাহায্যে মেশাতে থাকুন। এর মধ্যে সামান্য ভ্যানিলা এসেন্স দিয়ে দেবেন। এভাবে সম্পূর্ণ হেভি ক্রিমটা চিজের সঙ্গে মিশিয়ে নিন। চিজ কেকের এই ব্যাটারটা থেকে এক কাপ ব্যাটার আলাদা তুলে রাখুন। ওই এক কাপ ব্যাটারের সঙ্গে ডার্ক চকোলেট মিশিয়ে নিন। প্রথমে ডার্ক চকোলেটটা ডবল বয়েলিং পদ্ধতিতে গলিয়ে নেবেন তারপর চিজ কেকের ব্যাটারের সঙ্গে মেশাবেন।

এই খবরটিও পড়ুন

এবার ফ্রিজ থেকে বিস্কুটের মিশ্রণটি বার করুন। প্রথমে সাদা চিজ কেকের ব্যাটারটা ওই বিস্কুটের মিশ্রণের উপর ঢালুন। এরপর ডার্ক চকোলেটের মিশ্রণটা ঢেলে দিন। এবার চিজ কেকটা সেট করার জন্য এটাকে ৪ থেকে ৫ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। ৫ ঘণ্টা পর দেখবেন চিজ কেক জমে গিয়েছে। কেক কেটে ডেজার্টে পরিবেশন করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla