Summer Drinks: এক কাপ চায়ে চুমুক দিলেই থাকবেন ‘কুল’! সারাদিন সতেজ থাকতে পান করুন এই ৪ চা

Benefits of Tea: মানসিক চাপ কমাতে লেমনগ্রাস গ্রিন টি দারুণ উপকারী। ফ্রি র‍্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এই উপকারী চা।

Summer Drinks: এক কাপ চায়ে চুমুক দিলেই থাকবেন 'কুল'! সারাদিন সতেজ থাকতে পান করুন এই ৪ চা
যাঁরা চা-প্রেমী, তাঁদের কাছে দারুণ খবর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 9:40 AM

গ্রীষ্মের (Summer Season) প্যাচপ্যাচে গরমে কুল (Cool) থাকতে সকাল থেকেই শুরু হোক তার প্রস্তুতি। গরমের দিনগুলিতে শরীর ঠান্ডা রাখতে কোনও ভেষজ পানীয় বা লেমনডি খাওয়ার দরকার নেই। যাঁরা চা-প্রেমী, তাঁদের কাছে দারুণ খবর তো বটেই , যাঁরা শরীর নিয়ে সচেতেন তাঁরাও অত্যন্ত সহজ উপায়ে বানিয়ে নিতে পারবেন গরম গরম চা (Hot Tea)। শরীরকে শীতল, শান্ত ও সতেজ রাখতে চায়ের থেকে উপকারী (Benefits of Tea) কিছু হয় না।

মিন্ট গ্রিন টি

তপ্ত দিনে শরীরকে শীতল রাখতে সকালে ঘুম থেকে উঠেই খান মিন্ট গ্রিন টি। পুদিনা পাতার ঠান্ডা ভাব ও গ্রিন টির স্বাদ, গোটা শরীরকে সতেজ করে তোলে। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এই চা গরমের দিনে বরফের মত কুল রাখতে সাহায্য করবে।

লেমনগ্রাস গ্রিন টি

মানসিক চাপ কমাতে লেমনগ্রাস গ্রিন টি দারুণ উপকারী। ফ্রি র‍্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এই উপকারী চা। এছাড়া শরীরের প্রদাহ কমাতেও সাহায্য করে। লেমনগ্রাসে এমন কিছু যৌগ রয়েছে যার কারণে গরমকালে শরীরকে শীতল রাখতে সাহায্য করে। তপ্তদিনে প্রাণবন্ত থাকতে এক কাপ লেমনগ্রাস গ্রিন টিতে চুমুক দিতে ভুলবেন না যেন।

রোজ টি

অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ভিটামিন সি সমৃদ্ধ, এই সুগন্ধযুক্ত চা তৈরি করা সহজ। এছাড়া সুস্বাদু এই চা আপনি গরম বা ঠান্ডা, উভয় ভাবেই পান করতে পারেন।

টারমারিক টি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও ওজন কমাতে এই গরমে টারমারিক টি-য়ের সঙ্গে মধু ও লেবুর মিশিয়ে গরম বা ঠান্ডা করে পান করতে পারেন। গ্রীষ্মের দিনগুলির জন্য হালকা কিছু খাবার বা পানীয় খাওয়ার ইচ্ছে হলে এই চা আপনার আত্মাকেও শান্তি দিতে পারে।

আরও পড়ুন: Recipe: স্বাদে দ্বিগুণ, স্বাস্থ্যকরও বটে! শনিবার দুপুরের পাতে পড়ুক নিরামিষ পনির পাতুরি