Carrot Health Benefits: ভোগাচ্ছে হরমোনের অসামঞ্জস্যতা? গাজরের এই স্যালাড রোজ খেলেই কাজ হবে

Raw carrots Salad: ইস্ট্রোজেনের মধ্যেকার সমতা বজায় রাখতে উদ্ভিজ প্রোটিনের ভূমিকা সবচাইতে বেশি। এক্ষেত্রে সবচেয়ে ভাল কাজ করে গাজরের স্যালাড

Carrot Health Benefits: ভোগাচ্ছে হরমোনের অসামঞ্জস্যতা? গাজরের এই স্যালাড রোজ খেলেই কাজ হবে
সুস্থ থাকতে কী ভীবে কাজ করে গাজরের স্যালাড
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 9:21 AM

শরীর সুস্থ রাখতে এবং মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে হরমোনের মধ্যে ভারসাম্য বজায় রাখা প্রয়োজন। আজকাল হরমোনের সমস্যায় সকলেই ভুগছেন। শরীরে হরমোনের ভারসাম্যজনিত সমস্যা হলে সেখান থেকে একাধিক শারীরিক সমস্যা আসতে পারে। শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে নিয়মমাফিক জীবনযাত্রা মেনে চলা এবং খাওয়া দাওয়া খুব জরুরি। আর এক্ষেত্রে ভাল কাজ করে কাঁচা স্যালাড। কিছুদিন আগেই আমেরিকার এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। মহিলাদের মধ্যে ইস্ট্রোজেনের সমতা বজায় রাখতে খুব ভাল কাজ করে গাজর। একই সঙ্গে থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখতেও খুব ভাল কাজ করে এই গাজর।

ইস্ট্রোজেনের মধ্যেকার সমতা বজায় রাখতে উদ্ভিজ প্রোটিনের ভূমিকা সবচাইতে বেশি। এক্ষেত্রে সবচেয়ে ভাল কাজ করে গাজরের স্যালাড। গাজর আমাদের লিভারের জন্য যেমন ভাল তেমনই শরীরের ডিটক্সিফিকেশনেও খুব ভাল কাজ করে। পাশাপাশি গাজর ইস্ট্রোজেনের সঙ্গে কর্টিসোল আর প্রোজেস্টেরন হরমোনের সমতাও বজায় রাখে। হরমোনের সমস্যা রুখতে কী ভাবে বানাবেন গাজরের এই স্যালাড?

যা যা লাগছে- খোসা ছাড়ানো গাজর- ৫ থেকে ৬ টি সরষে- ১ চামচ নারকেল তেল- ১ চামচ অলিভ অয়েল- ১ চামচ অ্যাপেল সিডার ভিনিগার- ১ চামচ

যে ভাবে বানাবেন

গাজর খুব ভাল করে ধুয়ে নিয়ে সরু করে কুচি করে নিতে হবে। এবার এর মধ্যে নুন, রোস্টেড সরষে, নারকেল তেল, অলিভ অয়েল, অ্যাপেল সিডার ভিনিগার সব ভাল করে মিশিয়ে নিন। এবার পুরো উপকরণ আরও একবার মাখিয়ে নিয়ে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এই ভাবে বানিয়ে নিন গাজরের স্যালাড। কাঁচা গাজরের মধ্যে থাকা ফাইবার এবং নারকেল তেল শরীরের জন্য খুবই উপকারী। শীতের দিনে রোজ খেতে পারলে খুবই ভাল। তবে শারীরিক কোনও সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে কিন্তু ভুলবেন না।