Cooking Tips: রান্নায় অতিরিক্ত হলুদ পড়ে গেছে? কী করবেন ভাবছেন? ঘাবড়ে যাবেন না, এই পদ্ধতিগুলো মেনে চললেই পাবেন সুরাহা…

আপনার রান্না থেকে অতিরিক্ত পরিমাণ হলুদ টেনে ফেলতে এই পদ্ধতিগুলোর ব্যবহার করে দেখতে পারে। এতে আপনার রান্নায় হলুদের পরিমাণ ঠিক হয়ে যাবে।

Cooking Tips: রান্নায় অতিরিক্ত হলুদ পড়ে গেছে? কী করবেন ভাবছেন? ঘাবড়ে যাবেন না, এই পদ্ধতিগুলো মেনে চললেই পাবেন সুরাহা...

রান্নার সময় কিছু না কিছু ভুল হয়েই থাকে। হয় নুন বেশি পড়ে যায়, নয়তো খাবার মিষ্টি বেশি হয়ে যায়। কখনও ঝাল বেশি হয় তো কখনও আবার লঙ্কা দিতেই ভুলে যান আপনি। এরকম ভুল করতে করতেই ভুল সংশোধনের বেশ কিছু অদ্ভুত অদ্ভুত জিনিস জানতে পেরে যাই আমরা। আর সেই উপায়গুলো থেকেই আস্তে আস্তে আমরা পাকা রাঁধুনি হয়ে উঠি। এরকমই অনেক ভুলের মধ্যেই কোনওভাবে হয়তো ভুল করে রান্নায় বেশি হলুদ দিয়ে ফেলি। তাহলে রান্নায় হলুদ বেশি হলে কী করবেন সে সম্বন্ধে বিস্তারিত জেনে নিন…

আটার বল তৈরি করে দিয়ে দিন:

এই আটার বল যে শুধু অতিরিক্ত হলুদ কমিয়ে দিতে পারে তা নয়, অতিরিক্ত নুনও কিন্তু কমিয়ে দেয়। আটার ছোট ছোট বল করে নিন। সেগুলি তিন চারটে রান্নার মধ্যে দিয়ে দেবেন। আপনার রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। শক্ত হয়ে গেলেই তুলে নেবেন।

অ্যালুমিনিয়াম বা লোহার খুন্তি:

অনেক বাড়িতেই অ্য়ালুমিনিয়াম বা লোহার খুন্তি আর নেই। কিন্তু যাঁদের বাড়িতে আছে, তাঁরা খুব সহজেই এই খুন্তিকে কাজে লাগাতে পারেন। একটু পুড়িয়ে লাল করে নেবেন। তারপর রান্নার মধ্য়ে দেবেন। আপনার রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে এই খুন্তি।

tips to manage excess turmeric in curries

বাড়তি সবজি দিয়ে দিন:

আপনি যদি সবজি দিয়েই রান্না করেন তাহলে তো কোনও অসুবিধাই নেই। আপনি বাড়তি কিছু সবজি রান্নার মধ্যে দিয়ে দিন। খুব ভাল হয় যদি আলু দিতে পারেন। বাড়তি সবজি আপনার রান্না থেকে হলুদ টেনে নেবে। আপনি চাইলে পরে তুলেও নিতে পারেন। তাহলে রান্নায় হলুদ বেশি হলেও তা ম্যানেজ হয়ে যাবে। তবে খাবার দাবার পরিষ্কার রাখা ও হাত জীবাণুমুক্ত রাখবেন রান্নার সময়।

লাউ পাতা দিয়ে দেখতে পারেন:

লাউ পাতার সেই ক্ষমতা আছে, যা রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নিতে পারে। রান্নায় হলুদ বেশি হলে দেখতেও যেমন খারাপ লাগে আবার হলুদের গন্ধও বের হয়। তাই এই সময় আপনাকে সাহায্য করতে পারে লাউ পাতা। কয়েকটা লাউয়ের পাতা রান্নায় দিয়ে দিন। হলুদ টেনে নিলে আপনিও বুঝতে পারবেন। তখন রান্না থেকে তুলে নেবেন।

অন্যান্য শাকও দিতে পারেন:

লাউয়ের পাতার মতো অন্যান্য সবজির পাতা বা শাকও আপনি রান্নায় দিতে পারেন। এরাও একইরকম কাজ করে। আপনার রান্না থেকে অতিরিক্ত পরিমাণ হলুদ টেনে নেবে। ফলে আপনার রান্নায় হলুদের পরিমাণ ঠিক হয়ে যাবে। রান্না শেষের আগে শাক বা পাতা তুলে নিতে পারেন।

আরও পড়ুন: Rainbow Salad: স্যালাড স্বাস্থ্যকর তো বটেই, একে সুস্বাদু করে তুলতে চান? তাহলে বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন রেনবো স্যালাড…

আরও পড়ুন: Bengali Sweets: শীতের আমেজে মন খুশ করতে বানিয়ে ফেলুন আম-মাখা সন্দেশ! রইল তার রেসিপি

আরও পড়ুন: Recipe: দীপাবলির রাতে মেক্সিকান ট্যাকস তৈরি করুন ভারতীয় স্টাইলে! রইল চানার তৈরি ট্যাকসের রেসিপি

Click on your DTH Provider to Add TV9 Bangla