দিনে প্রচুর চা পান করেন ! এতবার চা পান করলে কী হতে পারে জানেন?

আদা চা তো মোটামুটি সবার বাড়িতেই তৈরি হয়ে থাকে। আদা চা খাওয়ার সঠিক সময় হল সকালে।

দিনে প্রচুর চা পান করেন ! এতবার চা পান করলে কী হতে পারে জানেন?
প্রতিকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 9:46 AM

সকালে ঘুম থেকে হোক কিংবা বিকালে বা সন্ধের খাবার খাওয়ার পর চা না হলে যেন কিছুই সম্পূর্ণ হয় না। চা ছাড়া দিনের শুরু তা ভাবাই যায় না। কিন্তু জানেন কি এই চায়ের নেশা আদতে আপনার উপকারই করছে। শরীরের কঠিন সমস্যা এই যেমন ক্যান্সার, ওবেসিটি, ডিহাইড্রেশন জাতীয় সমস্যার নিরাময় ঘটাতে সাহায্য করে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট মজুত করতেও সাহায্য করে চা।

দা চা তো মোটামুটি সবার বাড়িতেই তৈরি হয়ে থাকে। আদা চা খাওয়ার সঠিক সময় হল সকালে। সকালে আদা চা খেলে তা শরীরে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট জোগায়। সর্দি থাকলে তা সারাতেও সাহায্য করে। মাথার যন্ত্রণার অব্যর্থ ওষুধ হল আদা দেওয়া চা।

লিভার, হার্ট, হজমশক্তি, ত্বক সব কিছুর জন্য লেবু তা ভীষনই উপকারি। লেবু চাতে অল্প করে দারুচিনি গুড়ো ছড়িয়ে দিতে পারেন, যা যোগ করে এক অন্যরকম স্বাদ। এমনকি মানসিক অবসাদ দূর করতেও কাজে আসে লেবু চা। কোভিডের সময় চিকিৎসকরা লেবু চা পান করার পরামর্শ দিতেন।

গ্রিন টি এমন একধরনের চা যা পান করতে সব সময় ভাল না লাগলেও এর উপকারিতা প্রচুর। গ্রিন টি থাকে অ্যান্টি অক্সিডেন্ট যা ব্লাড সুগার কমাতে সাহায্য করে। শুধু তাই নয় প্যানক্রিয়াটিক কোষগুলিকে ক্ষতি হওয়ার হাত থেকে বাঁচায়। সুগার কমাতেও সাহায্য করে।

ভারতে চায়ের এক অন্যরকমের জনপ্রিয়তা আছে। বিভিন্ন রকমের চায়ের এক এক রকমের উপকারিতা। সুতরাং দিনে একবারের বেশি চা খেতে গিয়ে যদি মনে কোনও রকমের অপরাধ বোধ জাগে। আজ থেকে সব বন্ধ করে দিন। চা পান করলে শুধু মন না শরীরও ভাল থাকে।